Facebook Posts - September 2012

2-Sep-2012 6:52 pm


Cache lines are the new registers. // so true.

2-Sep-2012 6:52 pm

3-Sep-2012 9:00 pm


Today I learned: মক্কা ক্লক টাওয়ার প্রতি বছরই উচু হচ্ছে, এবং এ বছর এটি পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ বিল্ডিংএ পরিনিত হয়েছে, দুবাইয়ের বুরুজ খলিফা শুধু এখন এটি থেকে উচু। এমন কি তৃতীয় তাইওয়ানের বিল্ডিং থেকেও এটি এখন ২০% বেশি উচু। হাদিস জিবরিল, "...যখন তুমি দেখবে খালি পায়ের ক্ষুধার্ত রাখালরা উচু ভবন নির্মানে প্রতিযোগিতা করছে..."।

3-Sep-2012 9:00 pm

3-Sep-2012 9:42 pm


"Cache lines are the new registers." So true. Now we optimize code for L1 cache like how they used to optimized for registers back in 80s.

3-Sep-2012 9:42 pm

7-Sep-2012 2:28 pm


people hate hearing things that go against the narrative they've already built in their minds

7-Sep-2012 2:28 pm

7-Sep-2012 7:34 pm


1/114: কোরআন শরিফে ১১৪ টি সুরা আছে। আজ নিয়ত করলাম প্রথম থেকে একটি একটি করে সবগুলো মুখস্ত করব ইনশাল্লাহ। সুরা ফাতিহা আগেই মুখস্ত আছে। তাই ১/১১৪। দ্বিতীয়টা আরম্ভ করলাম বিসমিল্লাহ বলে।

7-Sep-2012 7:34 pm

7-Sep-2012 7:48 pm


1/114: সুরা ফাতিহা মুখস্ত আছে। একটি একটি করে বাকিগুলো করব ইনশাল্লাহ।

7-Sep-2012 7:48 pm

7-Sep-2012 8:56 pm


ঢাকার মনিপুরিপাড়া জামে মসজিদে একসময় নামাজ পড়তাম। মসজিদের ইমাম সাহেব সম্মানিত বক্তি ছিলেন। শেষ কয়েক বছর প্রতিদিন বিকেলে মসজিদের কোনে বসে নিজে নিজে কোরআন শরিফ মুখস্ত করতেন। হটাৎ এক রমজানে মুসল্লিরা সবাই দেখে ইমাম সাহেব নিজেই খতম তারাবি পড়াতে দাড়িয়েছেন। মানে উনার হাফেজি শেষ! ওই রমজানের পরই উনার মৃত্যু হয়। হাফেজ অবস্থায়।

৬০ বছরের পর উনি হাফেজ হয়েছিলেন। অধিক বয়সেও হাফেজ হওয়া যায় এটি তার সপক্ষে একটি উদাহরন।

7-Sep-2012 8:56 pm

7-Sep-2012 9:06 pm


রমনা থানা মসজিদে প্রায়ই নমাজ পড়া হত। ইমাম সাহেবকে দেখতাম জোহরের আজানের পর আধা ঘন্টা ধরে নামাজে দাড়িয়ে থাকতেন। মুসুল্লিরা চিন্তায় পড়ে যেত, ইমাম সাহেব যে নামাজে দাড়িয়েছেন, জামাতের কথা খেয়াল আছে তো? কিন্তু শেষ মিনিটে তিনি নামাজ শেষ করে জামাতে দাড়াতেন।

উনার মৃত্যুটা নাটকিয় ছিল। এর পর জানলাম উনি নামাজে প্রতিদিন এক খতম কোরআন শরিফ পড়তেন!

    Comments:
  • "Tell'm u wan'm to be writing kind" --> told it I to be reading kind:-) at least for the time being. Need to finish quran before my brain loses its capability to store new memory.

    Shall be checking fabric of cosmos, hadn't read it yet.

7-Sep-2012 9:06 pm

8-Sep-2012 1:37 pm


সৌদি আরবে গিয়ে একবার একমাস ছিলাম। প্রচন্ড রোদে আর শুষ্ক আবহাওয়ায় ঠোট ও মুখ শুকিয়ে থাকত। তাই কথা বলার সময় ঠোট আর জ্বিহ্বা প্রায় না নড়িয়ে শুধু গলা দিয়ে বাতাস বের করে কথা বলতে হত। তাতেই দেখি মাখরাজ [আরবি উচ্চারন] অনেক সহজ হয়ে এসেছিল।
    Comments:
  • দেশে ফিরছেন নাকি?

8-Sep-2012 1:37 pm

8-Sep-2012 10:52 pm


ব্যক্তিগত ভাবে আমার কাছে শাদি সাইয়েদ আহমেদ নামক এক জন তালাওয়াতকারীর তেলওয়াত সবচেয়ে ভাল লাগে। কিন্তু শেষ দু পারা ছাড়া তার তিলওয়াত পুরোটা নেটে পাওয়া যায় না।

এর পর মসজিদুল হারামের ইমাম সাউদ আল-শুরাইমের ভরাট গলার তিলওয়াত মন কাড়ে। উনার পিছনে নমাজ পড়ার অনুভুতি আলাদা। তবে রেকর্ডে সেটা বোঝা যায় না।

শেষে মোবাইল ফোনে জেদ্দার ইমাম আহমেদ আল আজমির তিলওয়াত ডাউনলোড করছি। এখন থেকে এটা শুনব ইনশাল্লাহ।

8-Sep-2012 10:52 pm

12-Sep-2012 1:52 pm


মনে করেছিলাম আমার মোডেম নষ্ট। নতুন মোডেম লাগানোর পরও দেখি কোনো লাইন নেই। সাপোর্টে ফোন করার পর বলে তাদের ফাইবার নাকি কাটা পড়েছে।

"মেগাবাইট কিনে চালাচ্ছি" বলতে কি বোঝায়, তা এখন আমি জানি।:)

12-Sep-2012 1:52 pm

12-Sep-2012 2:21 pm


ছোটবেলায় সকালে সবাইকে কোরআন তেলাওয়াত করতে দেখতাম।

৮০ দশকে, সকালে ঢাকার গলি দিয়ে হাটলে, পেছনের বাসার তিলাওয়াতের শব্দ দূরে যাবার আগে সামনের দু বাসার আওয়াজ বাড়তে থাকত। রাস্তায় এমন কোন জায়গা ছিল না যেখানে তিলওয়াত শোনা যেত না।

৯০ এ কমে যায়। বারান্দায় সকালে বসলে তার পরও কোন না কোন এক বাসার শব্দ আসত। পরিচিত গলা না হলে অপরিচিত কারো।

২০০০ এর পর, বারান্দায় কোন দিন তিলওয়াত করলে আমি একাই থাকতাম। আর সবার মত আমিও রাতে জাগি সকালে ঘুমাই। নিঃশব্দ শহরে জোরে তিলওয়াত কেমন যেন odd লাগে।

এখন ২০১০। মসজিদে গিয়ে দেখি এক যুবক কোরআন শরিফ নিয়ে বসেছে। অনেক দিন পর নতুন জেনারেশনের কাউকে তিলওয়াত করতে দেখে অন্য রকম অনুভুতি হল।

#HabibTrend

12-Sep-2012 2:21 pm

13-Sep-2012 11:25 pm


মাথা ঘুরিয়ে জিজ্ঞাসা করল "নেগেটিভ আর পজেটিভে কি হয়?"
বললাম, "প্রডাকটা নেগেটিভ হবে।"
"সবসময়ই?"
"প্রডাক্ট মানে গুন করলে সবসময়ই, কেন?"
"সকালে দেখলাম কোরআন শরিফ পড়ছ আর এখন গান গাচ্ছ। তোমার এই পজিটিভ আর নেগেটিভ মিলে কিন্তু শেষে নেগেটিভই হবে এটা মনে করিয়ে দেবার জন্য!"

মনে পড়লো অনেক আগে কে যেন আমাকে বলেছিল 'শোন, পীর চলে না বউয়ের কাছে':)

13-Sep-2012 11:25 pm

13-Sep-2012 11:42 pm


Rage On The Net: নোকিয়ার নতুন ফোন বাজারে আসছে "লুমিআ"। এড ছাড়ে। দুজন সাইকেল চালাতে চালাতে একে অপরকে এই ফোন দিয়ে ভিডিও করছে। সাইকেলের উপর চড়ে রেকর্ড করা হলেও ছবিতে কোন ঝাকুনিই নেই। স্টেবিলাইজারের কাজ। রেকর্ডের সময় কাপুনি ছাড়াই রেকর্ড করতে পারে।

সমস্যা হয়েছে এর পর। এডে যে ভিডিওটা সাইকেল চড়ে করা হয়েছে দেখানো হয়েছে, সেটা সাইকেলে চড়েও করা হয় নি, নোকিয়া ফোন দিয়েও করা হয় নি। পাশের এক গাড়ির রিফ্লেকশনে জন্য দেখা যায় বিশাল এক DSL কেমেরা দিয়ে সাদা ভেন থেকে রেকর্ড করা হচ্ছে। নেটে এই নিয়ে আরম্ভ হয়েছে হই চই।

নোকিয়া এর পর প্রেস রিলিজ দিয়ে ক্ষমা চেয়েছে। এক এথিকেল অফিসারও রেখেছে যেন এরকম আর না হয়।

http://www.youtube.com/results?search_query=nokia+lumia+fake

http://www.youtube.com/results?search_query=nokia+lumia+fake

13-Sep-2012 11:42 pm

13-Sep-2012 11:52 pm


মুসলিমদের মাঝে এ আইডোলজিগুলো এখন একটিভ আছে:

হানাফি/দেওবন্দি
হানাফি/বেরলভী
মালিকী
শাফি
হাম্বলী
হাম্বলী/সালাফি
আহলে হাদিস
শিয়া/ইথনে আশরি
শিয়া/বোহরা
শিয়া/জাইদী
শিয়া/ইসমাইলী
শিয়া/আন্যান্য
শুধু কুরআন

    Comments:
  • I smell hard time, too :-\

13-Sep-2012 11:52 pm

18-Sep-2012 10:35 pm


বাচ্চাদের মা এসে বলল "জানো? বুয়া বলছে রাতে ওয়াটার ফিল্টার ভরে রাখে। সকালে দেখে ফিলটার খালি!"

"কি?" আবার জানতে চাইলাম।

সস্তা প্লাসটিকের ওয়াটার ফিলটার। ভিতরে সব কিছু দেখা যায়। সামনে একটা কল লাগানো। এক লিটার পানি নিচে পড়লেও ফ্লোর ভেসে যাবে। ফিলটারে ২০ লিটার পানি ধরে। এত পানি যাবে কোথায়? রাতে!

"আমি নিজেও কয়েক রাতে ভরে রেখেছি, সকালে দেখি অর্ধেক পানি নেই!" আস্তে আস্তেই বলে বাচ্চাদের মা, তার গলায়ও কেমন যেন অবিশ্বাস। এবার গা নাড়িয়ে উঠে বসলাম।

খেয়াল করে দেখি ফিলটারটা "জ্বীনের রুমের" দরজায় কাছে রাখা আছে। মানে বাচ্চারা ওই রুমটাকে ওই নামেই ডাকে!

পরের দিন রাত ১১ টায় ফিল্টারের পানি লেভেল নিজে দেখে নিলাম। ফিলটার ভরা। বুয়া প্রতি রাতের মত পানি ভরে শুয়ে পড়েছে, দূরের এক রুমে। সকালে ফজরের নামাজের সময় উঠে চেক করে দেখি অর্ধেক পানি নেই!

মনের ভুল হতে পারে। তবে কেউ পানি নিয়েছে বা পড়ে গিয়েছে সেটা একেবারেই অসম্ভব। নিস্তব্ধ বাসা। ফিলটারটা আমাদের বেডরুমের পাসেই।

পরের রাতে আরো ভাল করে খেয়াল করলাম পানির লেভেল। এ রাতটা কম্পিউটার ইনটারনেট করেই চালিয়ে দিলাম। রাত ৪ টায় চেক করে দেখি এবার ফিলটার পুরো খালি! শুধু তলানিতে অল্প কিছু পানি জমে আছে!

:-)

18-Sep-2012 10:35 pm

19-Sep-2012 9:57 pm


বেডরুমের পাশে প্রেয়ার রুম। রাতে উঠি। নামাজ পড়ব। প্রতিদিন দিনের বেলা মনে হয় একটা এনকাউন্টার হলে খারাপ হয় না। একটা এক্সপেরিয়েন্স হবে। কিন্তু রাতের আধারে, লাইট অফ করে দিয়ে, একা প্রেয়ার রুমে ওই সাহসগুলো উবে যায়।

হাজির হলে হোক! তাই বলে নামাজে দাড়িয়ে আমি আল্লাহকে ভয় না করে জ্বীনকে ভয় করব নাকি? নামাজ শুরু করি। রাতের নামাজে কিরাত হয় জোরে। শব্দ করেই পড়ছি। সুরা নুহ শেষ করি। পরের রাকাতে সুরা জ্বীন। আজকে কিছু ভয়ে নিয়ে সুরাটা শুরু করি। অর্ধেকে আসতেই পাশের বেডরুম থেকে শুনি আমার মেয়ের আর্ত চিৎকার। নামাজ ভাংগার কোন কারন নেই। আমার স্ত্রী আছে তার সাথে। পরক্ষনে শুনি তার মা তাকে শান্ত করছে। আমি নামাজ চালিয়ে যাই।

সকালে এই অদ্ভুত গল্পটা স্ত্রীকে বলব। কিছু বলার আগেই সে বলে "জানো আজকে কি হয়েছে?"

"কি হয়েছে?", জিজ্ঞাসা করি

বলে, "আমি রাতে ভয়ংকর একটা স্বপ্ন দেখি। স্বপ্বে দেখি প্রেয়ার রুমের বারান্দার দরজা দিয়ে কুচ কুচে কালো বিকট চেহারার একটা মেয়ে তোমার রুমে ঢুকার চেষ্টা করছে। কোকড়ানো বিশাল চুল। কানে বিশাল গোলাকার দুল। আমি তাকে বাধা দেই। ঢুকতে দেব না। সে আমাকে বলে, 'আমাকে ঢুকতে দাও প্লিজ। তোমাকে অনেক টাকা দিব। অনেক ভাল জিনিষ দিব'। আমি আতংকে তাকে লাথি ঘুষি দিয়ে আটকাতে থাকি। এ অবস্থায় বাচ্চাটা বিভৎস চিৎকার করে কান্না করে উঠে। আমার ঘুম ভেঙ্গে যায়। এখোনো ভয়ে আমার বুক কাপছে!"

বুঝতে পারি এই সবগুলো ঘটনা ঘটেছে এক সাথে। বলি, "তাড়াতাড়ি হুজুরকে খবর দাও"।

2/3 :-) /inshaAllah

19-Sep-2012 9:57 pm

20-Sep-2012 11:24 pm


স্ত্রীকে বললাম "তাড়াতাড়ি হুজুরকে খবর দাও"। তার এক আত্মীয়কে জানালো।

সব শুনে উনি কিছুক্ষন মাথা নাড়লেন। বললেন "হুম, পীরের মুরিদ না হলে এই রকম হয়"। পীরের মুরিদ হওয়া যে আমাকে দিয়ে হবে না সেটা উনি জানেন। তাহলে সমাধান কি? বললেন, "ঘর বন্ধ করতে হবে"। কিভাবে? চার কোনে চারটা লোহার পেরেক বুনতে হবে। কিছু দোয়া পড়ে।

কিন্তু ঢাকা শহরে সব ঘর এখন ফ্লাট। এখানে বাসা কোনটাকে বলব, ফ্লাটকে? চার কোন কোনটা? সিড়ি সহ নাকি ছাড়া? লোহার পেরেক কিভাবে বুনব? ফ্লোরে? বাড়িওয়ালা মার লাগাবে। প্লাস বাসাটা রেকটেঙ্গেল কোন ভাবেই না। বুদ্ধি করা হল কোন রকমে বাউন্ডারি ওয়ালের চার পাশে যে যায়গা আছে তাতে বুনে দেয়া যেতে পারে।

"তাহলে কি করবে?" জিজ্ঞাসা করল স্ত্রী।

ডিসিশন নিতে হবে। ভাবতে থাকলাম। শুধু পানিই তো খেয়েছে। কাউকে ভয় দেখায় নি এখনো। এটা কি ভাল নাকি খারাপ জ্বীন? পানি ও জ্বীনের মাঝে একটা রিলেশন আমি জানি। সুরা জ্বীনের এই আয়াতগুলো পড়েছি: "আমাদের মাঝে মুসলিম জ্বীন আছে, আবার খারাপ জ্বীনও আছে ... ... ...খারাপরা যদি ভাল পথে উপর থাকত তবে আমি তাদের প্রচুর পানি দিয়ে শান্তি দিতাম"।

কিছু একটা ধারনা করে নিলাম: হয়তো ভালগুলো শুধু পানি খেতে পারে। খারাপগুলো পারে না। আর এটা যেহেতু পানি খেতে পারছে তাই হয়তো খারাপ হবে না। কে জানে, হয়তো সুরা জ্বীনের তিলাওয়াত শুনে এসেছে। হয়তো এটা মুসলিম হবে।

প্রশ্নটা করে আমার স্ত্রী তখনো তাকিয়ে আছে আমার দিকে। বললাম, "থাক, আপাতত কিছু করো না।"

:-)

20-Sep-2012 11:24 pm

21-Sep-2012 9:12 pm


শেষ মুহুর্তে লোকটা বলল সরকারী প্রতিনিধী দলের সাথে সে হজ্জে যাচ্ছে। শুনেই মনে হল এতক্ষন তার সাথে কথা বলে সময়টা নষ্ট করলাম। সরকারী লোকদের টলারেট করাটা আমাকে শিখতে হবে। তাদের অপছন্দ করাটা সম্ভবত আমার নিজের মনের সংকির্নতা।

21-Sep-2012 9:12 pm

21-Sep-2012 9:42 pm


ইউটিউব ব্লক করার পরও httpS: দিয়ে এক্সেস করা যেত। আজ সকাল থেকে সেটাও করা যাচ্ছে না।

গত রাতে আমার WiFi দিয়ে এক বন্ধু এখানে বসেই তার মোবাইলে ভিডিওটার প্রথম ২ মিনিট দেখেছে। আমি এখনো দেখিনি। দেখলে হয়তো অনেক দিনের জন্য ইমোশেনেলী আপসেট হয়ে থাকতাম।

গত শুক্রবার জুম্মার নামাজে যাচ্ছি, এলাকার এক ভাই বলে "ভাই বাইতুল মুকাররমে যাচ্ছি সিনামার প্রতিবাদ করতে, যাবেন নাকি সাথে? রিকশায় উঠে যাই।" সে আমাকে মিছিলকারী ভাবলো কেন এটাই ভাবতে থাকলাম।

তাহলে এ ঘটনার রেজুলুশন কি? শরিয়ার কিতাবে এ ব্যপারে যা লিখা আছে আমি তার সাথে একমত। মিছিল আন্দোলনের কথা সেখানে নেই। কি লিখা আছে? মাসলার ব্যপার। এসব ব্যপারে কিছু লিখতে গেলেই একেক জন একেক রকম মত দেবে। আমি যেটাকে হক মনে করি সেটার উপর থাকব, ইনশাল্লাহ।

21-Sep-2012 9:42 pm

21-Sep-2012 10:43 pm


ইহুদি আর খ্রষ্টানরা তাদের উপর নাজিল হওয়া আল্লাহর কিতাবের যে আয়াতগুলো তারা অপছন্দ করত সেগুলোকে তারা গোপন করত কিংবা মুছে ফেলত কিংবা তার ভিতর নিজেদের বানোয়াট কথা ঢুকাতো।

এর স্বরূপটা আর ব্যপ্তিটা কত বড় তা আমার বোধে আসছে, এখন যখন আরবী শিখে অরিজিনাল আরবির সাথে আনুবাদকের আনুবাদ তুলনা করতে পারছি। অনুবাদকরা কিছু রাখছ কিছু কাটছে, আর আনেকে ব্যখ্যা এমন ভাবে ঢুকিয়ে দিচ্ছে যে এই কথাগুলো যে অনুবাদকের কথা এবং অরিজিনাল আরবিতে এই কথাগুলো নেই, সে পার্থক্যটাও আনুবাদ পড়ে বোঝা যায় না। বস্তুত অনুবাদের নামে যে যার মত পথকে প্রচার করছে।

এখন আরবির সাথে না মিলিয়ে কোন হাদিসের অনুবাদ গ্রহন করতেও চিন্তে আসে।

    Comments:
  • One advice: memorize one word by word __very__ slowly giving a large pause between words to grab it. That worked for me instead of trying to repeatedly reading the verses quickly.
  • Know the meaning. That will take a large time at first, as you hunt for the meaning of each word. But will help you in not mixing up parts from two sura, and later will help you memorize even faster.
  • Random is good enough. Note that for those who have learnt enough suras, not reciting it at night becomes a sin. And doing that will help you remember it without forgetting. "In order" is helpful in recitation.
  • yes boss.

21-Sep-2012 10:43 pm

22-Sep-2012 9:06 pm


শেষে pom gana গালি দিলাম। আমাকে পাল্টা বলে, এটাকে গালি মনে করলে আমি নাকি racist!

22-Sep-2012 9:06 pm

23-Sep-2012 12:44 am


Me with my two sisters and father, 1979

23-Sep-2012 12:44 am

23-Sep-2012 12:51 am


Two brothers: Playing Wii.

23-Sep-2012 12:51 am

23-Sep-2012 5:40 am


Non-hartal holiday list for this year. by the way: আজকে হরতাল।

23-Sep-2012 5:40 am

23-Sep-2012 12:55 pm


Finding google plus, google news and google dictionary blocked, probably as a side effect of blocking youtube, all hosted by google.

23-Sep-2012 12:55 pm

24-Sep-2012 3:09 pm


Realized Today: ছাত্র জীবন পার করে কোন চাকুরিজীবি যখন এতটুক এলিট হয়ে যায় সে ঢাকার ৬ মন্বর বাসে আর চড়তে পারবে না তবে সেটা তার জীবনের একটি নতুন সীমাবদ্ধতার সুচনা, ক্লিয়ারলি বললে, একটা পঙ্গুত্ব।

24-Sep-2012 3:09 pm

26-Sep-2012 11:22 pm


Looks like google maps is blocked too. Looking to buy a US based VPN service which should allow me to bypass it all.

26-Sep-2012 11:22 pm

28-Sep-2012 1:38 pm


আরব বসন্তের ছোয়া সৌদি আরবকে কেন স্পর্শ করছে না তার কারনটা এখানে: "I am not defending the Saudi rulers as I have no affiliation with them. I have never worked for them or collected a single penny from them. I am not pleased with a lot of what they do but they are still my legitimate rulers who have my pledge of allegiance. I am forced by Islam to respect and obey them. The Prophet salla Allahu alaihi wa sallam told us that we can’t over throw them as long as they establish prayers and as long as we don’t see any blunt and clear Kufr being committed." - সৌদি আলেম।

28-Sep-2012 1:38 pm

29-Sep-2012 9:06 pm


প্রদীপ থেকে দৈত্য বাহির হয়ে বললো, "তোমার তিনটা উইশ পুর্ন করা হবে। উইশগুলো বল।" পাশ্চাত্য রূপকাথার একটা জনপ্রীয় আরম্ভ। এটা সাধারনত শেষ হয় বিভিন্ন টুইষ্ট দিয়ে। যতগুলো পড়েছি সবগুলোরই শেষ পরিনতি হয় খারাপ কিছু দিয়ে।

29-Sep-2012 9:06 pm

29-Sep-2012 9:35 pm


"দমে দমে সে হরদম,
পড়ে সে ইসমে আজম।"

কবি নজরুল বলছে মাছের পেটে ইউনুস আলাইহিসাল্লিম "ইসমে আজম" পড়ে মুক্তি পেয়েছিল। মাছের পেটে ইউনুস আ: যে দোয়া পড়েছিলেন সেটা কোরআন শরিফে উল্লেখ আছে। কিন্তু আলিমরা ওটাকেই ইসমে আজম বলেন না।

তবে ইসমে আজম কি? এটা আল্লাহ তায়ালার এমন একটা নাম। ওই নাম দিয়ে আল্লাহকে ডেকে কোন লোক যে কোন সময় যা দোয়া করেন তাই উনি তাকে তাই দিয়ে দেন। সুফিদের মাঝে এই ধারনা প্রচলিত আছে। সালাফিদের মতে এগুলো কল্প গল্প।

তবে আল্লাহর কাছ থেকে কোন দোয়া কবুল করার জন্য ইসমে আজম জানা জরুরী নয়। কিছু স্থান কাল ইভেন্টের কথা বলা হয়েছে যখন মানুষ যা দোয়া করে আল্লাহ তায়ালা তা কবুল করেন।

    Comments:
  • Great!. এগুলা ছেড়ে বিদেশ ভুইয়ে কি করছেন?

    আমেরিকায় এ রকম একটা সুইমিং পুলের দাম হবে কম পক্ষে এক মিলিয়ন ডলার!

29-Sep-2012 9:35 pm

30-Sep-2012 9:58 pm


'৮০ সাল থেকে দৈনিক সংবাদপত্র পড়ছি। সেসময় থেকে এই ২০১০ সাল পর্যন্তও হিন্দু-মুসলিম দাংগা দেশে লেগেছে বলে পড়ি নাই। শুধু পলিটিকেল মারামারির খবর ছিল যা মাঝে মধ্যে দু এক পত্রিকার সম্পাদকীয়তে ধর্মিয় রং দেবার চেষ্টা করা হতো।

এখন কক্সবাজারের আজকের ঘটনা এ বছরের কত তম?

30-Sep-2012 9:58 pm