Post# 1348161892

20-Sep-2012 11:24 pm


স্ত্রীকে বললাম "তাড়াতাড়ি হুজুরকে খবর দাও"। তার এক আত্মীয়কে জানালো।

সব শুনে উনি কিছুক্ষন মাথা নাড়লেন। বললেন "হুম, পীরের মুরিদ না হলে এই রকম হয়"। পীরের মুরিদ হওয়া যে আমাকে দিয়ে হবে না সেটা উনি জানেন। তাহলে সমাধান কি? বললেন, "ঘর বন্ধ করতে হবে"। কিভাবে? চার কোনে চারটা লোহার পেরেক বুনতে হবে। কিছু দোয়া পড়ে।

কিন্তু ঢাকা শহরে সব ঘর এখন ফ্লাট। এখানে বাসা কোনটাকে বলব, ফ্লাটকে? চার কোন কোনটা? সিড়ি সহ নাকি ছাড়া? লোহার পেরেক কিভাবে বুনব? ফ্লোরে? বাড়িওয়ালা মার লাগাবে। প্লাস বাসাটা রেকটেঙ্গেল কোন ভাবেই না। বুদ্ধি করা হল কোন রকমে বাউন্ডারি ওয়ালের চার পাশে যে যায়গা আছে তাতে বুনে দেয়া যেতে পারে।

"তাহলে কি করবে?" জিজ্ঞাসা করল স্ত্রী।

ডিসিশন নিতে হবে। ভাবতে থাকলাম। শুধু পানিই তো খেয়েছে। কাউকে ভয় দেখায় নি এখনো। এটা কি ভাল নাকি খারাপ জ্বীন? পানি ও জ্বীনের মাঝে একটা রিলেশন আমি জানি। সুরা জ্বীনের এই আয়াতগুলো পড়েছি: "আমাদের মাঝে মুসলিম জ্বীন আছে, আবার খারাপ জ্বীনও আছে ... ... ...খারাপরা যদি ভাল পথে উপর থাকত তবে আমি তাদের প্রচুর পানি দিয়ে শান্তি দিতাম"।

কিছু একটা ধারনা করে নিলাম: হয়তো ভালগুলো শুধু পানি খেতে পারে। খারাপগুলো পারে না। আর এটা যেহেতু পানি খেতে পারছে তাই হয়তো খারাপ হবে না। কে জানে, হয়তো সুরা জ্বীনের তিলাওয়াত শুনে এসেছে। হয়তো এটা মুসলিম হবে।

প্রশ্নটা করে আমার স্ত্রী তখনো তাকিয়ে আছে আমার দিকে। বললাম, "থাক, আপাতত কিছু করো না।"

:-)

20-Sep-2012 11:24 pm

Published
20-Sep-2012