Facebook Posts - March 2013

1-Mar-2013 7:19 pm


এক শিশু যে মায়ের কোলে দুধ খাচ্ছিল। সুন্দর দেখতে, দামি কাপড় পড়া এক লোক রাস্তা দিয়ে ঘোড়া বা কিছুতে চড়ে যাচ্ছিল।

মা দোয়া করলেন "হে আল্লাহ, আমার বাচ্চাকে এই লোকটার মত করো"।
বাচ্চা বলে উঠল "হে আল্লাহ আমাকে তার মত করো না"।

একটু পর একটা মহিলাকে লোকেরা পিটাতে পিটাতে নিয়ে যায়, "তুই জেনাকার, তুই চোর"।
মহিলাটা শুধু বলছিল "আমার জন্য আল্লাহই যথেষ্ট, আল্লাহই আমার উত্তম মালিক"।

মা দোয়া করলেন, "হে আল্লাহ, আমার বাচ্চাকে এর মত বানিয়ো না"।

বাচ্চা বলে উঠলো "হে আল্লাহ, আমাকে তার মত বানিয়ো"।

মা বাচ্বচাকে বললো "সুন্দর লোকটার ব্যপারে তুমি বললে, তার মত করো না। 'তুই জ়িনাকার, তুই চোর' বলে যাকে মারছিলো, বললে তার মত করো?"

বাচ্চাটা জবাব দিলো "লোকটা কাফির। তাই দোয়া করেছি, হে আল্লাহ আমাকে তার মত বানিও না।

আর দাসীটা সম্পর্কে লোকেরা বলছিল, 'তুই জ়িনাকার' অথচ সে জেনাকার না।
তারা বলছিল, 'তুই চোর' অথচ সে চোর না।

তাই আমি দোয়া করেছি, 'হে আল্লাহ, আমাকে তার মত করো।'

http://sunnah.com/bukhari/60/133

1-Mar-2013 7:19 pm

1-Mar-2013 10:04 pm


সহীহ্‌ মুসলিমের কিতাবুল বির্র ওয়াস-সিলাত ওয়াল-আদাব এ আবূ হুরায়রা (রাঃ) বর্ণিত এক হাদীসে রসূলুল্লাহ্‌ (সঃ) দোলনায় থাকা অবস্থায় কথা বলা তিন ব্যক্তির কথা আমাদের জানিয়েছেন, এদের একজন সম্পর্কে বলা হয়েছে, “.........অতঃপর ছিল এক শিশু যে তার মায়ের বুকের দুধ পান করছিল, যখন দামী জাঁকজমক পূর্ণ পোশাক পরিহিত সুদর্শন এক ব্যক্তি একটি সওয়ারী জন্তুতে চড়ে সেখানে আসল। তার মা তখন বললঃ ‘হে আল্লাহ, আমার বাচ্চাকে এই লোকটার মত বানাও’। বাচ্চা তখন দুধ খাওয়া ছেড়ে দিয়ে লোকটার দিকে দেখতে লাগল এবং বলে উঠলঃ ‘হে আল্লাহ তুমি আমাকে তার মত বানিও না’। এরপর সে আবার তার মায়ের বুকের দুধ খাওয়ায় মননিবেশ করল। ............ঠিক তখন সেখান দিয়ে একটা মেয়ে যাচ্ছিল যাকে লোকেরা পেটাচ্ছিল এবং বলছিল, ‘তুই ব্যভিচার করেছিস; তুই চুরি করেছিস।’ আর সে বলছিলঃ ‘আমার জন্য আল্লাহই যথেষ্ট; তিনিই আমার উত্তম অভিভাবক’। বাচ্চার মা তখন বললেনঃ ‘হে আল্লাহ, আমার বাচ্চাকে তুমি তার মত বানিও না’। এতে বাচ্চা দুধ খাওয়া ছেড়ে দিয়ে মেয়েটার দিকে তাকাল এবং বলে উঠলঃ ‘হে আল্লাহ, আমাকে তুমি তার মত বানাও’। তখন তাদের মধ্যে কথা হল। মা বললেনঃ ‘হে ন্যাড়া মাথা, একজন সুদর্শন লোক এখান দিয়ে গেল আর আমি দু’আ করলাম, ‘হে আল্লাহ, আমার বাচ্চাকে তার মত বানাও’; অথচ তুমি বললে, ‘হে আল্লাহ, তুমি আমাকে তার মত বানিও না।’ এরপর একটা দাসী গেল যাকে লোকেরা পেটাচ্ছিল এবং বলছিল, ‘তুই জ়িনা করেছিস; তুই চুরি করেছিস।’ তখন আমি দু’আ করলামঃ ‘হে আল্লাহ, আমার বাচ্চাকে এর মত বানিও না’; কিন্তু তুমি বললে, ‘হে আল্লাহ, আমাকে তার মত বানাও।’ তখন বাচ্চাটা বলে উঠলঃ ঐ [সুদর্শন] লোকটা ছিল এক জালিম-স্বৈরাচারী; তাই আমি বলেছি, ‘হে আল্লাহ আমাকে তার মত বানিও না।’ আর ঐ দাসীটা সম্পর্কে লোকেরা বলছিল, ‘তুই জ়িনা করেছিস; অথচ সে তা করে নি। তারা বলছিল, ‘তুই চুরি করেছিস’; অথচ সে তা করে নি’। তাই আমি দু‘আ করেছি এই বলে, ‘হে আল্লাহ, আমাকে তার মত বানাও।’[১]

আমাদের সমাজের অবস্থাও আজ তাই। আমাদের জাতিসত্ত্বার [মুসলিম জাতিসত্ত্বা] সাথে যারা গাদ্দারী করেছে তারা আমাদের সমাজের কাছে হিরো। কিন্তু আপন অস্তিত্বের সাথে গাদ্দারী করতে না পেরে যারা রাজনৈতিক একটা অবস্থান নিয়েছিলেন প্রায় আধা-শতাব্দী আগে তারা এখন আমাদের সমাজে অপবাদের শিকার। আমাদের তৌহিদবাদী মুসলিম অস্তিত্বের আত্মনির্ভশীল সত্ত্বাকে অবদমিত করে রাখার জন্য পৌত্তলিক, ধর্মনিরপেক্ষ-জাতীয়তাবাদী ও নাস্তিক ষড়যন্ত্রকারীরা তাই আমাদের উলামাদেরকে বেছে নিয়েছে চরিত্র হননের জন্য ও ধ্বংস করার জন্য। আমাদের স্বকীয় সত্ত্বা - যা আমাদের উম্মাহর বিশ্ব-ভ্রাতৃত্বের ধারণার সাথে আবদ্ধ, তাকে ধ্বংস করতে উঠে পড়ে লেগে আছে এই ষড়যন্ত্রকারীরা। মুসলিমদের মধ্যে ঘৃণার বীজ বপন করে তাকে মহীরূহে রূপান্তরের চেষ্টার তাদের কোন কমতি নেই। আমাদের এই প্রকাশ্য শত্রুদের ষড়যন্ত্রের শিকার হয়ে একদল নাইভ মুসলিমও তাদের সূরে কথা বলতে শুরু করেছে। আমরা এদেরকেও দেখি ঘৃণার বীজকে লালন করতে। অথচ আল্লাহ আমাদের নির্দেশ দিয়েছিলেন নিজেদের সম্পর্কের ফাটলকে সারিয়ে নিয়ে সন্ধি করে নিতে। “যদি মু’মিনদের দুটি দল যুদ্ধে লিপ্ত হয় তবে তাদের মধ্যে সন্ধি করে দাও। যদি একদল সীমালংঘন করে তবে তাদের বিরুদ্ধে লড়াই কর যতক্ষণ না তারা আল্লাহর নির্দেশের দিকে ফিরে আসে। যদি ফিরে আসে তবে তাদের মধ্যে সুবিচারের মাধ্যমে সন্ধি করে দাও এবং সমতার নীতি অবলম্বন কর। নিশ্চয়ই আল্লাহ সমতার নীতি অবলম্বনকারীদের ভালবাসেন। অবশ্যই ঈমানদাররা পরস্পরের ভাই। সুতরাং তোমাদের ভ্রাতৃত্বের সম্পর্ককে সুচারু করে নাও। আর আল্লাহর ব্যাপারে পরহেজগারী অবলম্বন কর; আশা করা যায় যে তোমাদের উপর রহম করা হবে।” [২] ঘৃণার বীজকে চিরকাল লালন করে আমাদের মধ্যে যেন কখনো সমঝোতা সৃষ্টি না হতে পারে তা চায় আমাদের অস্তিত্বের শত্রুরা; কিন্তু আল্লাহ চান আমরা যেন তাড়াতাড়ি আমাদের ঘৃণার ও বিভেদের দেয়াল সরিয়ে ভ্রাতৃত্বের বন্ধনকে মজবুত করে নেই।

আল্লাহ আমাদের নির্দেশ দিয়েছিলেন ফাসিক্বদের কথা বিশ্বাস না করতে। “হে ঈমানদারগণ তোমাদের কাছে কোন ফাসিক্ব [পাপাচারী] যদি কোন খবর নিয়ে আসে তবে তার [সত্যতা] যাচাই কর, যাতে অজ্ঞতাবশতঃ তোমরা কোন কওমের ক্ষতি করতে উদ্যত না হও, যার জন্য তোমাদের পরে আফসোস করতে হতে পারে।” [৩] আমাদের উলামা ও ইসলামপন্থী ভাই-বোনদের বিরুদ্ধে অভিযোগ ও অপবাদ দানকারীরা যে ফাসিক্ব পাপাচারী সে ব্যাপারে কি কারো কোন সন্দেহ আছে? ঈমানদারদের বিরুদ্ধে এ জাতীয় জঘন্য অভিযোগ আনা হলে আমাদের কী প্রতিক্রিয়া হওয়া উচিৎ তাও আমাদের রব্ব আমাদের বলে দিয়েছেনঃ “তোমরা যখন একথা শুনলে, তখন ঈমানদার পুরুষ ও নারীগণ কেন নিজেদের লোক সম্পর্কে উত্তম ধারণা কর নি এবং বল নি যে, এটা তো নির্জলা অপবাদ?” [৪]

ঈমানদাররা চিরকালই গড়েছেন, ভাঙার কাজে তারা সচরাচর লিপ্ত হন না। তারা একাত্তরের আগেও লিপ্ত ছিলেন গড়ার কাজে। ৭১ পরবর্তী ৪ দশকও আমরা তাদেরকে গড়ার কাজে লিপ্ত দেখেছি। আর তাদের বিরুদ্ধে অপবাদ আরোপকারীরা ৭১ এর আগেও ছিল ভাঙার কাজে লিপ্ত। একাত্তর পরবর্তী সময়টাতেও তারা ভাঙার কাজেই লিপ্ত থেকেছে। তাদের ভাঙনের কাজ আমরা প্রতিদিন অবলোকন করছি। তাদের চরিত্র এই সময়ের মাঝে এতটুকুও বদলায় নি। তাহলে এটা কী করে সম্ভব যে একদল লোক চিরকাল গড়ার কাজে লিপ্ত থাকল শুধু ৯ মাস তারা মারাত্মক ভাঙনের কাজে লিপ্ত ছিল? অন্যদিকে আরেকদল লোককে দেখা প্রতিনিয়ত ভাঙনের খেলায় লিপ্ত; কিন্তু তারা নাকি গড়ার কাজ করেছে ৯ মাস! কেন তাদেরকে কল্যাণকর কোন কাজে দেখা যায় না? প্রকৃত সত্য হচ্ছে তাদের পৌত্তলিক সহযোগীদের সহায়তায় সেই নয় মাসেও হেন কোন অপকর্ম নেই যা তারা করে নি।

আবুল কালাম আযাদরা গড়ার কারিগর। তাঁরা কল্যাণকর কিছুই ভাঙেন না। আমাদের বুদ্ধি হওয়া অবধি যে জীবন তা তাঁর গড়ার কাজের সাক্ষী। তাই আমরা রসূল মুহাম্মদ [সলাওয়াতুল্লাহি ও সালামুহু আলায়হি] এর হাদীসের সেই শিশুর মতই আল্লাহর কাছে দু’আ করব আমাদেরকে আবুল কালাম আযাদদের পথে ক্ববূল করতে; আর তাদের ভুল-ত্রুটিগুলো মাফ করে দিয়ে তাদের কল্যাণকর সব কাজগুলো ক্ববূল করে নিতে। আমরা জানি আমাদের সাথে মুসলিম হবার পরেও জাতীয়তাবাদী জাহিলিয়্যাতে বিশ্বাসীরা একমত হবে না। অবশ্য তাদের একমত না হওয়ায় আমাদের কিছুই এসে যায় না। কারণ তারা জাহান্নামের পথে চলতে চাইলেও আমরা তা অস্বীকার করি। রসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ “যে মানুষকে জাহিলিয়্যাতের মাধ্যমে আহবান করবে তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।” বলা হলঃ “হে আল্লাহর রসূল, সে যদি সালাত [নামায] আদায় করে ও সাওম [রোজা] পালন করে?” তিনি (সঃ) বললেনঃ “সে যদি সালাত আদায় করে, সাওম পালন করে এবং নিজেকে মুসলিম মনে করে তারপরও।” [৫]

তথ্যসূত্রঃ
[১] সহীহ মুসলিম, কিতাবুল বির্র ওয়াস-সিলাত ওয়াল-আদাব। হাদীস নং ৬১৮৮
[২] আল-কুর’আন, ৪৯: ৯-১০।
[৩] আল-কুর’আন, ৪৯: ৬।
[৪] আল-কুর’আন, ২৪: ১২।
[৫] নাসা’ঈ, তিরমিজী ও অন্যান্যরা [হারিস আল-আশ’আরী (রাঃ) থেকে]

1-Mar-2013 10:04 pm

2-Mar-2013 7:12 am


সব কিছু মিলেই পরিক্ষা। কেউ আমাকে যখন মারে তখন পরিক্ষা হলো মার খেলে আমি কি করি সেটার। আবার যখন আমি কাউকে মারি তখন পরিক্ষা হল ভুল করে ফেললে আমি কি করি সেটার।

দিনের শেষে, যাকে আল্লাহ জান্নাতের জন্য সৃষ্টি করেছিল সে জান্নাতে যাবে। যে আত্মাকে জাহান্নামের জন্য সৃষ্টি করেছিল সে জাহান্নামে যাবে।

কিন্তু আমরা কেউ আপত্তি করতে পারবো না। কারন আমি জানি, আমি পরিক্ষায় কি করে এসেছি।

2-Mar-2013 7:12 am

2-Mar-2013 9:06 am


এক লোক শুনে ইসমে আজম পড়ে আল্লাহর কাছে যা চাওয়া হয়, আল্লাহ তায়ালা দিয়ে দেন। পীর বুজুর্গরা ওটা পড়েই নাকি অদৃশ্য হয়ে যায়। নামটা গোপন। যারা জানে তারা শেক্ষায় না। আল্লাহ তায়ালা যাকে জানানো দরকার জানান।

সে ভাবে তাহলে এত পরিশ্রম কিসের জন্য? ইসমে আজম জেনে দোয়া করে গাড়ি বাড়ি সব পাওয়া যাবে।

ইবাদৎ ধরলো। দিনে ব্যবসা করে, রাতে ইবাদৎ করে। দিন যায় বছর যায়। এক সময় দুনিয়ার মোহ কমে আসে। গাড়ি বাড়ি খুব দরকার? আল্লাহ তায়ালা আমার জন্য জান্নাতে এগুলো অলরেডি তৈরি করে অপেক্ষা করছেন। দুই বিলিয়ন বছর থাকার পরও যেখানে কিছুই শেষ হবে না।

তার পরও ইসমে আজমটা জরুরি। দুনিয়াতে এত জুলুম। আমি মানুষের সেবা করবো।

দিন যায়, বছর যায়। উপলব্ধি করতে থাকে তার রবের ইচ্ছের বাইরে কোন কষ্ট আসে না। কোন জালেম জুলুম করতে পারে না।

ইবাদতে তার পিঠ ঝুকে আসে। সে দেখতে পারে পরাজিত করার জন্য আল্লাহ তায়ালা জালিমদের কিভাবে বিজয়ী করছেন। আবার অহংকার মুক্ত করার জন্য বিজয়ীদের পরাজিত করছেন।

2-Mar-2013 9:06 am

2-Mar-2013 12:31 pm


Joke:
Did you hear about the midget gypsy that robbed a bank in broad daylight and made good on his getaway?

Next day the news read, "Small medium at large!"

2-Mar-2013 12:31 pm

2-Mar-2013 6:58 pm


অনেক খবর, সবগুলোই খারাপ। তবে এখনই সম্ভবত লাইফে দ্বিতীয় বার, যখন খবরের কাগজে যা ছাপানো হচ্ছে তার থেকে বেশি খবর পাচ্ছি লোক মূখে ও রাস্তার বেরিয়ে তাকিয়ে দেখে।

2-Mar-2013 6:58 pm

3-Mar-2013 5:12 am


You know things are bad in BD, when you see brother Assim giving a full post on Bangladesh.
This post had an attachment, which is now missing
    Comments:
  • La ilaha illa Allah.

3-Mar-2013 5:12 am

3-Mar-2013 10:44 am


মনে হচ্ছিল আতংকে শুধু আমি আছি। কখন না বাসায় লুট পাট চালায়। জানালা দিয়ে নিচে তাকালাম। পাশের দোকানটা হিন্দুর এবং ওই দোকান থেকেই সব মাল কিনি। সারা বছর যে দোকান খোলা থাকে সে দোকান আজ সন্ধ্যায়ই বন্ধ। Standing in their shoes আমি বু্ঝতে পারলাম তারাও আমাদের থেকে কম আতংকে নেই।

মনে করেছিলাম শুধু আমরাই আতংকে আছে শাহবাগী পীরের মুরিদদের ভয়ে। তার পর দেখি এই খবর "শিবির আইলো শুনে, আতংকে দৌড় দিতে গিয়ে শাহবাগে ফুটন্ত তেলে ঝলসে গেল ৩ জন"।

http://www.mzamin.com/details.php?nid=NDQ3OTU=&ty=MA==&s=MTk=&c=MQ==

http://www.mzamin.com/details.php?nid=NDQ3OTU=&ty=MA==&s=MTk=&c=MQ==

3-Mar-2013 10:44 am

3-Mar-2013 6:50 pm


মাওলানা দেলওয়ার হোসেন সাইদির ওয়াজের dissection করছেন একজন সৌদি আলেম।

https://www.youtube.com/watch?v=9pyoHYYVTAg

http://www.youtube.com/watch?v=9pyoHYYVTAg

3-Mar-2013 6:50 pm

3-Mar-2013 7:06 pm


"জামাত একটা মাইনর পলিটিকাল পার্টি হইয়া গেসিলো এবং আর দুইটা এলেকশান পর এমনিতেই নাই হইয়া যাইত। থ্যাংস টু আওয়ামী লীগ ভায়া শাহবাগ - জামাত ইজ ব্যাক।

বাঙালির মন এক বিচিত্র... ...ভায়োলেন্সে আমরা সর্বদাই আন্ডারডগের সাইড লই। বাংলাদেশের রিসেন্ট ভায়োলেন্স এমন এক স্পেকটেটার স্পোর্টস আমরা বানায়তেসি যেইটায় আমজনতা is perfectly poised to support jamat."

এই পোষ্টের একটা এটাচমেন্ট ছিলো যেটা এখানে নেই

3-Mar-2013 7:06 pm

3-Mar-2013 8:43 pm


Hate begets hate.
একটা কথা সত্য যে ঘৃনা প্রকাশ, মানুষকে তার ঘৃনীত বস্তুর মত করে ফেলে।
ইউটিউবে এক জনপ্রীয় আরব মুসলিম, নাস্তিকদের প্রচন্ড আক্রমন করে বক্তব্য দিতো। শেষে সেটা ঘৃনার দিকে চলে গিয়েছিল। বিশেষ করে যারা মুসলিম থেকে নাস্তিক হয় তাদের।
এরকম ২০-২৫ টা পোষ্ট দেবার পর দু বছরের মাথায় এক দিন সে নিজেই নাস্তিক হয়ে যায় ঘোষনা দিয়ে।

এখন আমি আতংকে আছি শাহবাগীদের প্রতি আমার অসমর্থন ঘৃনার পর্যায়ে চলে গিয়েছে কিনা সেটা নিয়ে । সে ক্ষেত্র আশংকা আছে আল্লাহ তায়ালা আমাকে না তাদের মত করে ফেলেন। অথচ তাদের প্রথম উদ্দ্যেশ্য হয়তো ছিল মহৎ। তাদের ব্লগার পিতাদের অতীত পাপের বোঝা তাদেরকে পরাজিত করেছে। যেমন কিনা জামাতিদের পিতাদের অতীত পাপ বোঝা তাদের ধ্বংশ করেছে।

এ নিয়মের রিফ্লেকশন আমি সব জাগায় দেখতে পারছি। 'অসাম্রদায়িক'রা সাম্প্রদায়ীকতার বিরুদ্ধে প্রচন্ড ঘৃনা প্রকাশ করতে করতে সেই গ্রুপ এখন আর একটি সাম্প্রদায়িক দলে পরিনত হয়েছে। 'জামাত'কে আরেকটি প্রতিপক্ষ সম্প্রদায় বানিয়ে তাদের কতল করাটা এই 'অসাম্প্রদায়িক' দল জায়িজ ফেলেছে। জামাতের মাঝে কে দোষি কে নির্দোষি সেটা ফেক্টর না। জামাত সম্প্রদায় ভুক্ত হলেই তাদের কতল কর।

অনেকটা এ উপমহাদেশের 'বিধর্মিদের' কতল করার ইতিহাসের মত। কারন হয়তো কোন এক জন হিন্দু বা মুসলিম অন্য সম্প্রদায়ের কাউকে মেরেছে। তাই তাদের সব হিন্দু বা সব মুসলিমদের কতল কর। এটার নামই সাম্প্রাদায়িকাতা।

Haters will always hate.

আমি আল্লাহর কাছে আশ্রয় চাইছি আমার অন্তরে ঘৃনা আসা থেকে । আশ্রয় চাইছি উনার অপছন্দের লোকদের মত হওয়া থেকে।

আমিন।

3-Mar-2013 8:43 pm

3-Mar-2013 10:45 pm


বাংদেশের আবহাওয়ার খবর বিশ্বাসযোগ্য না। কিন্তু ভারতের আবহাওয়ার খবরের সাথে বাংলাদেশের খুব মিলে খায়। এ বছর যেদিন বললো বিহারে তিন দিন পর বৃষ্টি হবে, তার তিন দিন পর বাংলাদেশে সতি্যই বৃষ্টি। যখন টাইমস অফ ইন্ডিয়ায় মুমবাইয়ের মৌসুমি বায়ুর ছবি ছাপায় তার ঠিক ৬ দিন পর দেশে বৃষ্টি আরম্ভ হয়।

তাই দিল্লিতে বৃষ্টি পড়লে ঢাকায় যারা ছাতা মেলেন, তাদের উপহাস করাটা অনুচিৎ।

3-Mar-2013 10:45 pm

4-Mar-2013 5:35 pm


I love Mymensing bashi :-)
This post had an attachment, which is now missing

4-Mar-2013 5:35 pm

4-Mar-2013 5:40 pm


Quote of the day:

"চয়েসটা যখন রাজাকার ও কাফেরদের মাঝে, তখন আমি চোরকে বেছে নিলাম।"

- A BNP supporter.

4-Mar-2013 5:40 pm

4-Mar-2013 7:20 pm


Today I learned: বাংলাদেশের তিনটি ধর্ম সম্প্রদায়ের পবিত্র স্থানগুলো হল 'মন্দির', 'মসজিদ' ও 'শহিদ মিনার'।

4-Mar-2013 7:20 pm

7-Mar-2013 5:32 pm


"In a woman's world, everyone speaks together. In the world of men, it is considered rude to speak out of turn and one is not to be interrupted by the other until he's done. Therefore, when a woman asks a man a question and he proceeds to answer her - and then she begins to interject her opinions for the next 10 minutes - he'll just quit trying."

... the pleasure of suddenly knowing that your pains weren't unique.

7-Mar-2013 5:32 pm

8-Mar-2013 7:43 am


"দেবদেবী" বা "আল্লাহ ব্যতিত অন্য" এর নামে জবাই করা পশু খাওয়া হারাম। ছোট কালেও তাই পড়ে এসছি। এখানেও আমি তাই বু্ঝেছি। সব ঠিক আছে। এখানে কোন ইসু নাই।

হটাৎ করে মানুষ এটাকে

"দেবদেবী বা আল্লাহ" ব্যতিত অন্যের নামে ---- এভাবে পড়ে এর মধ্য আবার ইসু খুজে পাচ্ছ কেন জানি না।

8-Mar-2013 7:43 am

8-Mar-2013 5:23 pm


অন্ধকার কবর। একজন অসাম্প্রদায়িক শুয়ে। পাশে সাওয়ালকারী মালাইকা।

প্রশ্ন ১: মান রাব্বুকা?
উত্তরঃ রব? এইটা আবার কি জিনিস? ক্রিয়েটর হচ্ছে আল্লাহ্‌, এইটা জানি।

প্রশ্ন ২: মা দ্বীনুকা?
উত্তরঃ দ্বীন মানে? ও ধর্ম? আমি তো ধর্মনিরপেক্ষ ছিলাম।

প্রশ্ন ৩: মান হাজা রাজলু?
উত্তরঃ উনি একজন আরব।

8-Mar-2013 5:23 pm

8-Mar-2013 7:10 pm


আবু মুসা রা: থেকে বর্নিত, রাসুলুললাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লিম বলেছেন, "এই উম্মত হলো রহমত পাওয়া উম্মত। আখেরাতে তাদের উপর কোন আযাব নেই। দুনিয়ায় তাদের আযাব হল ফিতনা, ভূমিকম্প ও কতল"।।

আলবানীর মতে সহি।
আবু দাউদ: ৪২৬৫
http://sunnah.com/abudawud/37/39

8-Mar-2013 7:10 pm

8-Mar-2013 7:28 pm


আহনাফ বিন কাইস বর্ননা করেছেন:

আমি বেরুলাম ইচ্ছা নিয়ে, মানে কতল করার ইচ্ছা, পথে আবু বাকরাহর সাথে দেখা হল।
তিনি বললেন, 'তুমি ফিরে যাও! আমি শুনেছি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লিম বলেছেন "যখন দুইজন মুসলিম তাদের তলোয়ার নিয়ে মুখোমুখি হয় তখন খুনি মৃত দুজনই আগুনে যাবে।"

একজন জিজ্ঞাসা করলেন, "ইয়া রাসুলুল্লাহ, খুনি খুনিই, কিন্তু মৃত কেন?"
তিনি বললেন, "সে তার সংগীকে মারতে চেয়েছিল।"'

আলবানীর মতে সহী
আবু দাউদ: ৪২৫৫
http://sunnah.com/abudawud/37/29

8-Mar-2013 7:28 pm

8-Mar-2013 7:53 pm


আল মিকদাদ বিন আসওয়াদ বলেছেন: আল্লাহর নামে শপথ করে বলছি, আমি শুনেছি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লিম বলেছেন,

"সেই সুখী, ফিতনায় যে কোন পক্ষ নিল না
সেই সুখী, ফিতনায় যে কোন পক্ষ নিল না
সেই সুখী, ফিতনায় যে কোন পক্ষ নিল না
আর যাকে আঘাত করলো, সে সবর করলো, সেও কত ভাল।"

আলবানীর মতে সহী
আবু দাউদ: ৪২৬২
http://sunnah.com/abudawud/37/24

8-Mar-2013 7:53 pm

9-Mar-2013 5:22 am


"নবীর সম্মান সংরক্ষন নিশ্চিত করতে সহায়তা করুন : প্রধানমন্ত্রী"
নিউজ টাইটেল দেখে আরো ভালো মত তাকালাম
নাহ, ভুল পড়েছি। আসলে লিখেছেঃ

"নারীর সমান অংশগ্রহণ নিশ্চিত করতে সহায়তা করুন : প্রধানমন্ত্রী"

চশমাটা বদলাতে হবে।

9-Mar-2013 5:22 am

9-Mar-2013 7:49 am


Today I learned: কিছুদিন আগে ভারতের যে লোক বাংলাদেশ থেকে ঘুরে গেলেন উনি হলেন ভারতের বর্তমান প্রেসিডেন্ট!

What???@!##

// সাদর দেখে আমি মনে করেছিলাম কলকাতার কোন মুখ্য মন্ত্রী হবেন।

9-Mar-2013 7:49 am

9-Mar-2013 12:20 pm

9-Mar-2013 7:11 pm


Father's advice:
তোমার ভাল ও মন্দের বোধ দিয়ে আল্লাহর হুকুমকে বিচার করবে না। তুমি একটা সাদা পাতা। ইসলাম তোমাকে শিখাবে কোনটা ভালো কোনটা মন্দ। শুধু নিশ্চিৎ জানতে হবে 'এটা অল্লাহর হুকুম', এর পর বিচার অনুভুতি ছাড়াই সেটা মেনে নেবে।

কোনটা হুকুম কোনটা না, সেটা জানার জন্য আল্লাহর কাছে সাহায্য চাবে। অধিকাংশ সংগী তোমাকে নিঃস্বার্থভাবে সঠিক পথ দেখাবে না।

9-Mar-2013 7:11 pm

9-Mar-2013 9:54 pm


বাকি পৃথিবীর অবস্থা:

- উত্তর কোরিয়া পারমানবিক বোমা পরিক্ষা করলো। ঘোষনা দিল সেই আগে আমেরিকার উপর পারমানবিক বোমা আক্রমন চালাবে। দক্ষিন কোরিয়ার সাথে শান্তি চুক্তি বাতিল করলো। সেনা বাহিনীকে যুদ্ধের জন্য তৈরি হতে বলেছে। এনালিস্টরা বলছে মার্চ নাগাদ যুদ্ধে

9-Mar-2013 9:54 pm

10-Mar-2013 10:04 pm


"বামপন্থীরা একদিকে, আর দক্ষিণ পন্থীরা আরেকদিকে। এর মাঝে যারা মধ্যপন্থী আছে তারা ছুটছে ক্ষমতার দিকে। এখন জনগণের অবস্থা আল্লাহ ছাড়া দেখার আর কেউ নাই। শাহবাগ আন্দোলনের গন্তব্য কোথায় তাও কেউ জানে না। সবাই কেবল সংহতি জানিয়েই ছেড়ে দিয়েছে। অর্থনীতির মেরুদণ্ড ভেড়ে গেছে। দেশ পঙ্গু হয়ে যাচ্ছে।"

- কাজী ফিরোজ রশিদ

10-Mar-2013 10:04 pm

12-Mar-2013 10:17 am


এই আয়াতে মোটা মুটি বর্তমান বাংলাদেশের সবকিছুই চলে এসেছে।

[তাদেরকে] বলে দিনঃ "তিনি ক্ষমতা রাখেন য়ে তোমাদের উপর আযাব পাঠাবেন
তোমাদের উপরের দিক থেকে,
অথবা তোমাদের পায়ের নিচের দিক থেকে,
অথবা তোমাদের কনফিউজড করে দলে উপদলে ভাগ করে দেবেন
এবং একদলের অত্যাচারের স্বাধ অন্য দলকে বো্ঝাবেন।" -- দেখুন কিভাবে আমি আয়াত বিস্তারিত করে বলি য়েন তারা বু্ঝে।

সুরা আনআম – ৬৫
http://quran.com/6/65/

তফসিরে আরো বলা হয়েছে উপরের দিক থেকে আযাব মানে, সরকারের তরফ থেকে আযাব।
এখন করনীয়?
ইস্তেগফার ও ওই গুনাহগুলোকে পরিত্যগ করা যেগুলোর জন্য আল্লাহ তায়ালা এই আযাব পাঠিয়েছেন।
এখানে পক্ষ নিয়ে অংশগ্রহন মিনিংলেস। কারন এগুলো করছেন আল্লাহ তায়ালাই।

12-Mar-2013 10:17 am

12-Mar-2013 2:23 pm


"ব্যপক খুনা খুনির সময়কার ইবাদৎ, আমার দিকে [রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লিমের দিকে] হিজরত করে আসার মত"

মুসলিম - ৭৫৮৮
http://sunnah.com/urn/270420

12-Mar-2013 2:23 pm

12-Mar-2013 5:15 pm


الْعِبَادَةُ فِي الْهَرْجِ كَهِجْرَةٍ إِلَىَّ

হারজ' [খুনা খুনির] এর সময়ে ইবাদত আমার দিকে হিজরত করে আসার মত

12-Mar-2013 5:15 pm

13-Mar-2013 9:23 am


"কিছুদিন আগে গ্রামের বাড়ীতে গিয়েছিলাম। সেখানেই সাঈদীকে চাঁদে দেখা যাবার আসল কাহিনী শুনলাম। কেউ নিজ চোখে দেখে নাই, তবে বিশ্বাস করেছে। কারণ হিসেবে বললো, বিটিভির খবরে নাকি বলেছিলো সাঈদীকে চাঁদে দেখা যাবার খবরটা গুজব। যেহেতু বিটিভি বলেছে গুজব, কাজেই গ্রামের মানুষ ধরে নিয়েছে, কাহিনী সত্য। কারণ বিটিভি তো কখনো সত্য বলে না।"
এই পোষ্টের একটা এটাচমেন্ট ছিলো যেটা এখানে নেই

13-Mar-2013 9:23 am

13-Mar-2013 10:57 am


সিরায়ার অবস্থা পড়লাম।
আল্লাহ তায়ালা আমাদের অনেক ভাল রেখেছেন।
ওখানে বেশির ভাগ মানুষ যুদ্ধে মারা যাচ্ছে না, মারা যাচ্ছে মাছির কামড়ে এক রোগে যাতে লিভার কিডনি সব এক মাসের মধ্যে নষ্ট হয়ে মারা যায়।

প্লাস, ঘরে বসে যে মুসলিম ইবাদত করতে চায়, তার উপর বাংলাদেশে এখনো আঘাত আসে নাই।

13-Mar-2013 10:57 am

13-Mar-2013 5:43 pm


মসজিদে ঢুকে দেখি শত্রুপক্ষের একজন বসে আছে।
নামাজ পড়বে।

তার দল আমি দেখেছি, তার মতও আমি দেখেছি।
যেটা দেখিনি তা হল তার চোখে ভেতরের ব্যথা।
আর তার আন্তরে আল্লাহর প্রতি ভয়।

আল্লাহ যেন আমাদের অন্তরে মুমিনদের প্রতি ঘৃনা না আনেন।

13-Mar-2013 5:43 pm

13-Mar-2013 7:26 pm


ঈমান আনা ও নেক আমল করা -- এগুলো মানুষ যে কোন সময়ই আরম্ভ করতে পারে। কিন্তু তিনটা ঘটনার ঘটে যাবার পরে ঈমান আনা মানুষের কোন কাজে আসবে না। যদি না সে তার আগে থেকেই ঈমানদার ও নেককার না হয়ে থাকে। সূর্য পশ্চিম থেকে উঠা, দাজ্জালের বের হয়ে আসা ও দাব্বাতুল আরদের আগমন।

http://sunnah.com/urn/202960

13-Mar-2013 7:26 pm

13-Mar-2013 8:48 pm


দেশে একটা ধারনা আছে হিফজ করতে হলে ছোট কালে করতে হয়। একটু বড় হলে আর পারে না। অনেক পরে জেনেছি এটা ভুল ধারনা। সাহাবাগন বড় হয়েই হাফেয হয়েছেন। দেশে কিছু আলেম দেখেছি যারা বড় হয়ে হিফজ করেছেন। বলা হয় প্রথম দিকে একটু কঠিন লাগে, কিন্তু য়ে কোন ৫ পারা মুখস্ত করার পর বাকিটা সহজ।

আলহামদুলিল্লাহ, পাচ পারা মুখস্ত শেষ করেছি। ১, ২, ২৮, ২৯, ৩০। আজকে নতুন আরবী মাস আরম্ভ হল। রমযানের আগে চার মাসে আর কতটুকু শেষ করা যায় দেখি।

13-Mar-2013 8:48 pm

13-Mar-2013 9:33 pm


ইবনে কাসিরের ইসলামের ইতিহাস। এই বইগুলো থেকে আল্লাহ তায়ালা আমাকে এত বেশি প্রশ্নের উত্তর জানিয়েছেন যা অন্য কোথা থেকে পাইনি।

13-Mar-2013 9:33 pm

13-Mar-2013 9:34 pm


How do you know you are in Bangladesh? Look for the wall writtings:)

13-Mar-2013 9:34 pm

13-Mar-2013 9:41 pm


এ এডটা দিয়েই প্রথম শাহবাগ বিরোধিতা আরম্ভ হয়।

13-Mar-2013 9:41 pm

13-Mar-2013 9:46 pm


রাজাকারদের বিচারের দাবিতে মোমবাতি প্রজ্বলন। রাস্তায় এরকম আরো অনেক ছিল।

13-Mar-2013 9:46 pm

13-Mar-2013 9:57 pm


শাহবাগের সবচেয়ে কাছে যতটুকু গিয়েছি। এটা থাবা বাবার জানাজর আধা ঘন্টা আগে।

13-Mar-2013 9:57 pm

13-Mar-2013 10:28 pm


বাইতুল মুকাররমের সবচেয়ে কাছে যতটুকু যেতে পেরেছি। এক সময় বাইতুল মুকাররমে সব জুমার নামাজ পড়তাম। এখন গলির মুখের মেইন রোড পুলিশে গিজ গিজ করছে।

13-Mar-2013 10:28 pm

13-Mar-2013 10:53 pm


সময় কাছিয়ে আসছে।
প্রতিদিন কিছু না কিছু দ্ঃস্বপ্ন দেখছি।

কখনো দেখছি আমাকে বলছে তোমার সুটকেসের বোঝা কমাও। [দুনিয়ার বোঝা কি বেশি নিয়ে ফেলেছি?]
কখনো দেখছি আমার বাসায় ফিরে আসার রাস্তা বন্যার পানিতে ডুবে গিয়েছে, যতদূর চোখ যায় চারিদিকে শুধু পানি [অর্থ কি?]

13-Mar-2013 10:53 pm

14-Mar-2013 6:58 am


প্রতিদিন কিছু না কিছু দ্ঃস্বপ্ন দেখছি।

কখনো দেখছি আমাকে বলছে তোমার সুটকেসের বোঝা কমাও। অর্থ কি? দুনিয়ার বোঝা বেশি নিয়ে ফেলেছি?
কখনো দেখছি আমার রাস্তা বন্যার পানিতে ডুবে গিয়েছে, যতদূর চোখ যায় সব দিকে পানি। এর অর্থ কি? জানি না।

14-Mar-2013 6:58 am

15-Mar-2013 11:18 am


'হারজ' [খুনো খুনি] এর সময়কার ইবাদৎ, আমার দিকে হিজরত করে আসার মত
মুসলিম - ৭৫৮৮
http://sunnah.com/urn/270420

15-Mar-2013 11:18 am

15-Mar-2013 3:54 pm


জামিয়া রহমানিয়া মাদ্রাসার মুফতি মনসুরুল হকের মসজিদে জুম্মা পড়ে আসলাম। গিয়েছিলাম একটু গাইডেন্সের জন্য। কি করবো আর কি করবো না, এ সময়ে কোন দিকে যাবো এ নিয়ে যদি কিছু বলতেন।

কিন্তু এ নিয়ে কিছুই বল্লেন না। উনি নিজে এন্টি-পলিটিক্স মানুষ। হয়তো এর আগের জুম্মাগুলোতে কিছু বলে থাকতে পারেন। এখন ইসুটা আর পিকে না।

শুধু বললেন, "আজকাল রাস্তার মোড় মোড়ে 'তুমি কে, আমি কে, বাংগালি বাংগালি' পড়িয়ে মুসলিমদের বাংগালি বানানো হচ্ছে। ঐতিহাসিক ভাবে হিন্দুদেরকে বলা হতো বাংগালি। বংকিম চন্দ্র, শরৎ চন্দ্র এর জন্য লিখেছিলেন বাংগালির সাথে মুসলিমদের খেলা হচ্ছে। বৃটিশ আমলেও পেপারে বাংগালি বনাম মুসলিমদের ফুটবল মেচ হবে এই রকম টাইটেল ছাপানো হতো খবরের কাগজে। ওগুলো দেখে ওই সময়ের মুসলিমরা রোজাও রাখতো যেন মুসলিমদের দল খেলায় জিতে। কলকাতার যে এলাকায় শুধু হিন্দুরা থাকে একজন মুসলিম পরিবারও থাকে না, সে এলাকার নাম হিন্দু পাড়া না, বাংগালি পাড়া।"

বললেন, "এসব শিখানোর উদ্দ্যেশ্য হল প্রথমে বু্ঝানো তোমরা বাংগালি। এর পর বুঝানো তাই বাংগালি সংস্কৃতি অনুসরন কর। মৃর্তি পুজা কর, মঙ্গল প্রদিপ জ্বালাও। সব প্রাচিন বাংগালি সংস্কৃতি হল হিন্দুদের সংস্কৃতি। এই মঞ্চগুলোতে কোন একজন হিন্দুকেও মুসলিম বানানো হয়েছে এ কথা কেউ বলতে পারবে না। কিন্তু মুসলিমদের দলে দলে হিন্দু বানানো হচ্ছে। এটা আকবরের দ্বীনে ইলাহির মত। আকবর কোন হিন্দুকে মুসলিম বানান নাই। কিন্তু সারা দেশের মুসলিমদেরকে হিন্দু বানিয়ে ছেড়েছিলেন।"

হুম! সাধারনতঃ বেশির ভাগ কথার বিপরিত যুক্তিগুলোও আমার জানা থাকে। এ জন্য তর্ক কম করি। আমি নিজেও যুক্তির অনুসরন করি না, কারন যেহেতু দুদিকের যুক্তিই জানি। কিন্তি উনার কথার বিরুদ্ধ য়ুক্তি খুজে পেলাম না।

শুধু বু্ঝলাম ওই দলে না যাওয়াটা আমার জন্য তাহলে ঠিক ছিল।

15-Mar-2013 3:54 pm

16-Mar-2013 10:52 pm


মসজিদে ফজরের পরে চরমোনাইয়ের মুরিদরা জিকিরে বসে।
আমি তাদের সাথে শরিক হই না এই ধারনা করে যে বেশি সোয়াব হবে।
আবার তাদের বিভ্রান্তও মনে করি না এই ভেবে যে তারা বিদায়াতি করছে।

এলাকায় একটি আহলে হাদিস মসজিদ আছে।
আর কেউ না গেলেও আমি মাঝে মাঝে ওখানে নামাজ পড়ি, কারন তাদের আমি হক মনে করি।
আবার এত বেশি যাই না, যে তারা আমাকে তাদের দলভুক্ত মনে করে।

আমি জামাতে ইসলামকে একটি রাজনৈতিক দল মনে করি।
অন্য রাজনৈতিক দল থেকে তাদের বেশি পছন্দ করি না এই ভেবে 'তারা ইসলামের জন্য করছে'।
আবার অন্য দল থেকে তাদের বেশি অপছন্দ করি না এই ভেবে যে 'ইসলাম নিয়ে তারা রাজনীতি করছে'।

আমার আত্মীয় স্বজনদের মাঝে বেরলভি একটা গ্রুপ আছে [রাসুলুল্লাহ সা: নুর ছিলেন...]।
তাদের ওই বিশ্বাসগুলোকে আমি ভুল মনে করি এবং গ্রহন করি না।
কিন্তু তাদের সম্মান করি, কারন আমল ও দ্বীনের চর্চার দিক থেকে তারা আমার থেকে অনেক এগিয়ে।

কওমি মাদ্রাসার হানাফি আলিমদের আমি অনুসরন করি।
কিন্তু আহলে হাদিস বা অন্য দলগুলোকে আক্রমন করে বলা তাদের কথাগুলো গ্রহন করি না।
এবং বাকি তিন মাজহাবের সম্মলিত ফতোয়া যদি হানাফি মাজহাবের বিপরিত হয় তবে ওই তিন মাজহাবের ফতোয়াই আনুসরন করি।

আমি কোন দলে?

16-Mar-2013 10:52 pm

17-Mar-2013 1:00 pm


মোটামুটি ডিগবাজি চলছে। No new day fails to surprise me.

আজকের পত্রিকায় সচিত্র খবর/
আমাদের শাহরিয়ার কবির এখন 'আশেকানে আউলিয়া' শাহরিয়ার কবির।
আর আমাদের শোলাকিয়ার ইমাম সাহেব শাহবাগীদের সাথে ঐক্য জানাতে ঐ সময়ে নাকি শাহবাগে যান নি!! গিয়েছিলেন তাদের ইসলামের দিকে দাওয়াত দিতে!!!

Final score:
ঐ পক্ষে: 'আশেকানে আউলিয়া', তরিকত ফেডারেশন ও আওয়ামি ওলামা লিগ।
এই পক্ষে: ???

17-Mar-2013 1:00 pm

18-Mar-2013 9:07 am


http://science.nbcnews.com/_news/2013/03/17/17348660-earthquakes-turn-water-into-gold?lite

18-Mar-2013 9:07 am

18-Mar-2013 5:41 pm


সমস্যা হল আমি নির্জন ঘড়ে দাড়িয়ে আছি।
শব্দটা শুধু ছাদ চুইয়ে পড়া পানির ফোটার।
ভয়ানক ঝড়ের শো শো শব্দ এখানে পৌছে না।

সময় কি তাহলে সমাগত?

18-Mar-2013 5:41 pm

19-Mar-2013 11:38 am


সব ইসলামি দল এক পক্ষে এটা মনে করার কোন কারন নেই। শাহবাগের পক্ষে 'আশেকানে আউলিয়া', তরিকত ফাউন্ডেশন ও আওয়ামি ওলামা লিগ আছে। 'আশেকানে আউলিয়া' হল আমাদের শাহরিয়ার কবিরের দল, যারা দুদিন আগে প্রেস ক্লাবে সম্মেলন করেছে।

ঢাকার এক আলিয়া মাদ্রাসার এক স্টুডেন্টের কথা শুনলাম। বুঝলাম তাদের ৩০% উস্তাদ উলামা লিগ করে। মুসলিমদের সম্পর্কে আমার মনটা সবসময় ভাল রাখার চেষ্টা করি। তাদের পক্ষেও যুক্তি বের করে আনতে পারব, ইনশাল্লাহ :পি

ধাক্কাটা খেয়েছি বেরলভি পন্থি একজনের সাথে কথা বলে। বুঝলাম সেও শাহবাগ পন্থি। বুঝলাম দেশে বেরলভি পন্থি সবাই শাহবাগি। নো এক্সেপশন। আমাদের শোলাকিয়ার ইমাম সাহেব শাহবাগে গিয়ে ঐক্যমত প্রকাশ করে আসাটা আইসোলেটেড কোন ইভেন্ট ছিল না। মানে ওই পক্ষে রাজারবগী, দেওয়ানবাগী এবং কুতুববাগীও।

তাহলে আমার করনীয় কি?

19-Mar-2013 11:38 am

19-Mar-2013 12:27 pm


আল মিকদাদ বিন আসওয়াদ বলেছেন: আল্লাহর নামে শপথ করে বলছি, আমি শুনেছি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লিম বলেছেন,

"সেই সুখী, ফিতনায় যে কোন পক্ষ নিল না
সেই সুখী, ফিতনায় যে কোন পক্ষ নিল না
সেই সুখী, ফিতনায় যে কোন পক্ষ নিল না
আর যাকে আক্রমন করলো, ও সে সবর করলো, সেও কত উত্তম"

আলবানীর মতে সহী
আবু দাউদ: ৪২৬২
http://sunnah.com/abudawud/37/24

19-Mar-2013 12:27 pm

19-Mar-2013 4:22 pm


A different recitation of Sura Najm. সুরাটা আগে থেকে জানা থাকলে কিরাতটা আশ্চর্য রকম লাগবে। কিন্তু তারপরও এটা ভুল না।

https://www.youtube.com/watch?v=Y6DC5Rrh8I8

http://www.youtube.com/watch?v=Y6DC5Rrh8I8

19-Mar-2013 4:22 pm

19-Mar-2013 5:28 pm


এখন থেকে এক বছর হজ্জে গেলে পরের পাচ বছরের মধ্যে আর যেতে পারবে না। নিয়মটা এর আগ পর্যন্ত আরব দেশগুলোর জন্য প্রযোজ্য ছিল। এ বছর থেকে বাংলাদেশেও আরম্ভ হল।

বছর বছর যারা হজ্জে যান তাদের রাস্তা এখন থেকে বন্ধ। তবে নিয়মটাকে পাশ কাটানোর জন্য কোন বাংগালি বুদ্ধি করতে পারলে ভিন্ন কথা।

19-Mar-2013 5:28 pm

19-Mar-2013 7:37 pm


মাঝে মাঝে মনে হয় একটা দলের সাথে থাকতে পারলে ভাল হতো।
আবার তখন মনে পড়ে সব কয়টা ক্ষুদ্র দলকে পরিত্যগ করার কথা বলা হয়েছে।
নির্দলীয় কিছু মুসলিম পেলে ভালো হতো যাদের সংগে থেকে অনেক উপকৃত হতে পারতাম।
কিন্তু নির্দলীয় লোক এখন রেয়ার।
দেশের অধিকাংশ প্রকটিসিং মুসলিমই কোন না কোন দল বা সংগঠনের সাথে জড়িত।

19-Mar-2013 7:37 pm

19-Mar-2013 9:10 pm


"আল্লাহ তায়ালা তোমাদের তিনটা জিনিষ থেকে রক্ষা করেছেন।
তোমাদের নবী তোমাদের বিরুদ্ধে দোয়া করবেন না যে তোমরা সবাই ধ্বংশ হয়ে যাও।
আহলুল বাতেল [মিথ্যার অনুসারিরা] আহলুল হকের [সত্যের অনুসারিদের] উপর বিজয়ী হবে না।
এবং কোন ভুলের উপর তোমরা ঐক্যবদ্ধ হবে না।"

আবু দাউদ-৪২৫৩
http://sunnah.com/abudawud/37/14

19-Mar-2013 9:10 pm

21-Mar-2013 3:26 pm


Dear Wife,

খাবারের Expire Date হল
যখন পচন ধরেবে
বা গন্ধ হবে
বা টক হবে

Otherwise, পেকেটের উপরে লেখা তারিখটা কম্পানির মালিকের ছেলের জন্ম দিন।

21-Mar-2013 3:26 pm

22-Mar-2013 11:52 am


Live by the mob, die by the mob.

22-Mar-2013 11:52 am

22-Mar-2013 2:42 pm


মুফতি সাহেব আজকে বললেন, "ইসলাম অর্ধেক পৃথিবী দূরের দেশের মুসলিমকে আপনার ভাই বানায়। গনতন্ত্র নিজের দেশের ভাইকে আপনার শত্রু বানায়। গনতন্ত্র হল ইহুদি নাসারাদের সম্মিলিত ধর্ম। কমুনিজম যেরকম কুফরি, গনতন্ত্র তেমনি কুফরি। গনতন্ত্র সংসদকে সর্বোচ্চ ক্ষমতার মালিক বিশ্বাস করে। অথচ সর্বোচ্চ ক্ষমতা আল্লাহ তায়ালা সংসদকে দেন নি। বলেছেন আইন প্রনোয়ন কর, কিন্তু কোরআনের বাহিরে যেও না।"

22-Mar-2013 2:42 pm

22-Mar-2013 2:58 pm


আমার ওয়াইফ বললো "তোমার ছেলে তো আওয়ামিলিগ করে!"

"কি????.কী????........", চিৎকার করে উঠে বসলাম।
নাহ!
দুঃস্বপ্ন দেখছিলাম। সকালের ঘুমটা ছাড়তে হবে।

22-Mar-2013 2:58 pm

22-Mar-2013 3:12 pm


গত কয়েক দিনের Tech Live Drama.

PyCon 2013 কন্ফারেন্স চলছে।
এক মেয়ে সামনের সিটে বসা। পিছন বসা দুলোক নিজেদের মধ্যে কথা বলছে। মেয়েটা তাদের কথা শুনে পছন্দ করলো না। মোবাইল ফোন দিয়ে দুজনের ছবি তুলে টুইটারে দিয়ে দিল "তারা এই এই বলছে"...

ইন্টারনেট 'মব' ওই দুলোকের উপর ক্ষেপা। পরদিন সকালে ওই দুই জন ঘুম থেকে উঠে দেখে তাদের ছবি সারা ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। নতুন ভিলেন হিসাবে।

এদের একজনকে তার কম্পানি বরখাস্ত করলো পরদিন। এবার ইন্টারনেটের সব প্রোগরামারা ক্ষেপে গিয়েছে। মেয়েটা যে কম্পানিতে চাকরি করতো তার website-এ DDOS Attack চালিয়ে ব্যবসা বন্ধ। মেয়েটাকে খুনের হুমকি। গালি গালি।

পরদিন মেয়েটার কম্পানিই মেয়েটাকে বরখাস্ত করলো, একজনের ব্যক্তিগত কথা নিয়ে online এ slander করার জন্য।

শেষে কে জিতলো? এই পর্যালোচনাই এখন চলছে নেটে।

22-Mar-2013 3:12 pm

22-Mar-2013 4:46 pm


মাসলা মাসায়িল সাধারনতঃ মানুষ কোরআন শরিফ থেকে সরাসরি শিখে না। এ সব ক্ষেত্রে যে যার মাজহাবের আলেমদের অনুসরন করে। তবে কোরআন শরিফ পড়ে আমি যে দুটো জিনিষ শিখেছি যা অন্যদের কাছে থেকে শিখতে পারিনি সেগুলো হল:

১। বার বার এসেছে আল্লাহকে 'ভয়' করারা কথা, উনাকে 'ভালবাসার' কথা না:
আল্লাহ ওয়ালাদের কাছ থেকে শিখেছিলাম আল্লাহকে ভালবাসতে হবে। কিন্তু কোরআন শরিফ পড়ে দেখলাম সবজায়গায় বরং উনাকে ভয় করার হুকুম এসেছে। 'ইত্তাকিল্লাহ', 'তাকওয়া', 'মুত্তাকি' ইত্যাদি শব্দ দ্বারা কিছুক্ষন পর পরই আল্লাহকে ভয় করার হুকুম ও পুরষ্কারের কথা এসেছে। শত বার ভয় করার কথার হুকুমের বিপরিতে শুধু দু এক জাগায় ভালবাসার কথা দেখলাম তাও 'ওরা আল্লাহকে ভালবাসে' এভাবে, 'তোমরা আল্লাহকে ভালবাসো' এভাবে না।

২। 'হাশরের' দিনটাকে বেশি ভয় করতে হবে, 'কবরকে' না:
আল্লাহ ওয়ালাদের কাছ থেকে শিখেছিলাম কবর ভয়ানক, এ থেকে বার বার মুক্তি চেতে হবে। কবরের অবস্থা নিয়ে কান্না, সংগিত, ভিডিও অনেক কিছুই আছে। কিন্তু কোরআন শরিফ পড়ে দেখলাম, বার বার শুধু হাশরের ময়দানের কথাই বলা হয়ছে। সেটারই ভয় দেখানো হয়েছে বেশি। এমন কি মনে হল জাহান্নাম থেকেও হাশরের ময়দানের কথাই বেশি বলা হয়েছে।

22-Mar-2013 4:46 pm

22-Mar-2013 5:34 pm


কোরআন শরিফ যে দুটো জিনিষ দেখেছি:

১। আল্লাহ তায়ালাকে 'ভয়' করারা কথা বেশি বার এসেছে, উনাকে 'ভালবাসার' কথা না।
২। 'হাশরের' দিনের ভয় বেশি দেখানো হয়েছে, 'কবরের' কথা না।

22-Mar-2013 5:34 pm

22-Mar-2013 6:04 pm


বাংলাদেশের ২৫০ টা খুনের থেকে বরং আমার কাছে এই ২০ টা খুন আরো ভীতিকর মনে হচ্ছে। তারা শুধুমাত্র খুন হচ্ছে কারন তারা মুসলিম, আর কোন কারন নেই। না এরা রোহিঙ্গা না, বার্মার অন্য প্রান্তে থাকা সাধারন মুসলিম।

সময় কাছিয়ে আসছে।

http://www.huffingtonpost.com/2013/03/22/myanmar-riots-meikhtila_n_2930376.html

22-Mar-2013 6:04 pm

24-Mar-2013 7:56 pm


সময় কাছিয়ে আসছে: এটা পড়ার পর আর আমার কোন সন্দেহ নেই।

حَدَّثَنَا حَدَّثَنَا أَبُو بِشْرٍ بَكْرُ بْنُ خَلَفٍ , قَالَ : ثنا الْمُؤَمَّلُ , قَالَ : ثنا شُعْبَةُ , قَالَ : ثنا يَعْلَى بْنُ عَطَاءٍ ، عَنْ أَبِيهِ ، قَالَ : قَالَ عَبْدُ اللَّهِ بْنُ عَمْرِو بْنِ الْعَاصِ رَضِيَ اللَّهُ عَنْهُمَا " إِذَا رَأَيْتَ مَكَّةَ قَدْ بُعِجَتْ كِظَامًا وَرَأَيْتَ الْبِنَاءَ قَدْ عَلا عَلَى رُءُوسِ الْجِبَالِ ، فَاعْلَمْ أَنَّ الأَمْرَ قَدْ أَظَلَّكَ "

http://library.islamweb.net/hadith/display_hbook.php?bk_no=175&pid=112579&hid=1724

পরে অনুবাদ করব ইনশাল্লাহ।

24-Mar-2013 7:56 pm

25-Mar-2013 5:24 pm


Google street map car on the streets of Dhaka!!! :-)

25-Mar-2013 5:24 pm

26-Mar-2013 11:54 am


Google Doodle today :-)

26-Mar-2013 11:54 am

26-Mar-2013 10:05 pm


"There are some things money can't buy. For everything else there's Mastercard."

26-Mar-2013 10:05 pm

27-Mar-2013 7:25 pm


আবু দাউদের কিছু হাদিস/

"মানুষ তার বন্ধুদের ধর্মের উপর। তাই প্রত্যেকে যেন দেখে নেয় কাকে সে বন্ধু বানাচ্ছে।"
http://sunnah.com/abudawud/43/61

"খুশির কথা বলো, ভয়ের কথা বলোনা।
সহজ করো, কঠিন করো না।"
http://sunnah.com/abudawud/43/63

"মু'মিন কখনো একই গর্ত থেকে দুইবার কামড় খায় না"
http://sunnah.com/abudawud/43/90

"সবচেয়ে খারাপ মানুষ হল দুই চেহারার মানুষ। ওদের কাছে এক চেহারা নিয়ে আসে, আবার ওদের কাছে আরেক চেহারা।"
http://sunnah.com/abudawud/43/100

27-Mar-2013 7:25 pm

28-Mar-2013 6:41 pm


One turning point in my life was the day I learned to stop worrying and love the chaos.

28-Mar-2013 6:41 pm

29-Mar-2013 11:17 am


একটা সম্রাজ্য যত বড় হতে থাকে তার শাষকরা অধিকাংশ ক্ষেত্রে তত অত্যাচারি হতে থাকে।

তবে ইসলামের ইতিহাসের এক বইয়ে আছে কোন সম্রাজের পতনের আগে সর্বশেষ শাষক সাদারনতঃ খুবই সৎ, উত্তম এবং প্রায় ক্ষেত্রে ওই সম্রাজ্যের শ্রেষ্ঠ শাষক হয়। তবুও তার সময়েই ওই সম্রাজ্যের পতন হয়।

শিক্ষনীয়?

Good news, বাংলাদেশের পতন সম্ভবতঃ এখনই হচ্ছে না।:-)

29-Mar-2013 11:17 am

29-Mar-2013 3:57 pm


FM রেডিওর উপস্থাপক বেশ নম্রভাবে বললো "...আমি আস্তিক, প্রচন্ড রকম আস্তিক..."।
কিছু পরে বুঝলাম সে বলতে চেয়েছিল "আমি মুসলিম, ঈমাদার মুসলিম"।

সব শব্দ সব জাগায় উচ্চারন করা যায় না।

29-Mar-2013 3:57 pm

29-Mar-2013 7:31 pm


আবু হুরায়রা(রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ(সাঃ) একদা জুম’আর দিন সম্বন্ধে আলোচনা ক’রে বললেন,
“ওতে এমন একটি মুহূর্ত আছে, কোন মুসলিম ব্যক্তি যদি ঐ মুহূর্তে দাঁড়িয়ে নামায অবস্থায় আল্লহর কাছে কিছু প্রার্থনা করে, তাহলে আল্লাহ তাকে দান ক’রে থাকেন।”
এ কথা বলে তিনি স্বীয় হাত দ্বারা ইঙ্গিত করলেন, সে মুহূর্তটি খুবই সংক্ষিপ্ত।
(সহীহ বুখারী – ৯৩৫,৫২৯৫,৬৪০০; সহীহ মুসলিম – ৮৫২)

আবু হুরায়রা(রাঃ) বলেন, আমি আব্দুল্লাহ ইবনু সালামের সাথে সাক্ষাত করে তাঁকে এ হাদীস প্রসঙ্গে জানালাম।
তিনি বলেন আমি সে সময়টি জানি।
আমি বললাম, তাহলে আমাকেও বলে দিন, এ ব্যাপারে কৃপণতা করবেন না।
তিনি বললেন, এ সময়টি আসরের পর হতে সূর্য অস্ত যাওয়া পর্যন্ত।
আমি বললাম, তা কি করে আসরের পর হতে পারে? অথচ রাসূলুল্লাহ(সাঃ) বলেছেন, বান্দা নামাযরত অবস্থায় এই মুহূর্তটি পেয়ে...। অথচ আপনি যে সময়ের কথা বলেছেন, তখন তো নামায আদায় করা হয় না।
আব্দুল্লাহ ইবনু সালাম(রাঃ)বলেন, রাসূলুল্লাহ(সাঃ) কি বলেননি ‘যে ব্যক্তি নামাযের অপেক্ষায় বসে থাকে প্রকারান্তে সে নামাযের মধ্যেই থাকে?
আমি বললাম, হ্যাঁ।
তিনি বললেন সেটাই এ সময়।

(সহীহ আত তিরমীযী – ৪৯১; ইবনু মাযাহ – ১১৩৯; মুয়াত্তা মালিক,৭ম পরিচ্ছেদ; নাসায়ী – ১৪৩৩)

29-Mar-2013 7:31 pm

29-Mar-2013 8:56 pm


জুম্মার নামাজের আগে মুফতি মনসুরুল হক সাহেব আজকে বললেন:

আল্লাহ তায়ালা বলেছেন 'ওয়া মা খালাকতুল জিন্না ওয়াল ইনসা ইল্লা লি ইয়া'বুদুন'
ইবাদৎ শব্দটা এসেছে আবদ থেকে যার অর্থ দাসত্ব।
আল্লাহ তায়ালার নৈকট্যের অনেক স্তর আছে, ফানা ফিল্লাহ, বাকা বিল্লাহ। এর সবচেয়ে উচু যে স্তর সেটা হল উনার আবদ হয়ে যাওয়া।

আল্লাহ তায়ালা এজন্য কোরআন শরিফে রাসুলুল্লাহ <সা:> কে উনার আবদ হিসাবে পরিচয় দিয়েছেন।
"ওয়া ইন কুনতুম ফি রাইবিম মিম্মা নাজ্জালনা আলা আবদিনা..."
"সুবহানাল্লাজি আসরা বি আবদিহি..."
"ওয়া লাম্মা ক্বামা আব্দুল্লাহি..."

যে লোক প্রতিরাতে তাহাজ্জুদ পড়ে আর এজন্য নিজেকে উত্তম মনে করে, তার থেকে ওই লোক ভাল যে কোন রাতেই তাহাজ্জুদ পড়ে না এবং সে জন্য নিজেকে পাপী মনে করে।

আল্লাহ তায়ালা আমাকে এ কথাগুলো মনের রাখার ও এ থেকে শিক্ষা নেবার তৌফিক দিন।

29-Mar-2013 8:56 pm

30-Mar-2013 6:28 am


আল্লাহ তায়ালা কি 'শুধুমাত্র আরশের উপর' নাকি 'সর্বত্র আছেন'? এই প্রশ্নের জবাবে এই উত্তরটা

Anyway, there were 2 opinions regarding this and they are both valid. The early Ulema would say that whatever Allah means that is what he means. The latter ulema, it became encumbent upon them to actually interpret it because they feared the people would otherwise ascribe properties to Allah that would take them outside of the deen (e.g saying that Allah has literally a physical hand) that would be kufr.
So the latter Ulema for example have said that when Allah says he ''descends'' (as per the Hadith that Allah descends in the last 1/3rd of the night to see what his servants asks of him) we don't say that Allah physically manifests himself to be in a lower location that before, they have interpreted it as his mercy descending, his rahmat.
The reason we cannot say Allah has physically descended is because Allah says in Surah 42 (Ash Shuraah) ayah 11 ''Laytha kamithlihi shay'' meaning that there is nothing unto like him, and whenever we read Ahadith or Qur'an, and it speaks about Allah we must understand it through this ayah which is extremely important. If nothing is like unto him, it means his descending is not like we understand it to be, and therefore it must be his rahmah, since this doesn't invalidate that Ayah but rather goes along with it.
Allah is not a Djism musawwar e.g he has not a physical body. He is not a particle, nor does he consist out of particles. He has not space, size, shape or colour etc. When we say Allah is grand, we mean his Existence, his Mercy, his Power, his Magnificence. When we say Allah is above us, we do not mean physically above us.
As for the Arsh of Allah, e.g the throne, the Ulema have interpreted the Throne being a physical manifestation, and because there is nothing like unto Allah, it means that he doesn't ''settle'' in the throne or ''sit'' in it, or in anyway ''physically'' assumes the position, rather it would mean that Allah assumes the throne in that he assumes his power.
So again: the early Ulema would say that the Throne is assumed in a manner befitting to Allah. The later scholars interpreted it (the throne) as it physically encompassing all of creation. It shows Allah's authority over all that exists. So when Allah assumes the throne, he has manifested his grandeur and greatness and his power and awesome overpowering authority over everything that he has.
Likewise, when we in English say someone has assumed the position of Director, it doesn't mean they have physically sat in the Director's spot, it means they have power and ability.
We do not assign a ''location'' to Allah subhanahu wa ta'ala.

30-Mar-2013 6:28 am

30-Mar-2013 6:58 am

30-Mar-2013 10:55 pm


"এ এক অদ্ভুত সময়। এখন জীবনের মূল্য সবচেয়ে কম। এমনকি বৃক্ষের চেয়েও। বৃক্ষ নিধনের জন্য শোকের মাতম চলছে। তবে মানুষের জন্য কোন শোক নয়। "

-- মানব জমিন।

    Comments:
  • ফাইনাল ব্যাটলের সময় কাছিয়ে আসছে। Get ready.

30-Mar-2013 10:55 pm

30-Mar-2013 11:51 pm


একটা সময় আসবে যখন ওই সময়ে আকাশ থেকে প্রচুর বৃষ্টি হবে কিন্তু পৃথিবীর বুকে কোন শষ্য হবে না। -- হাদিসের ওই কথাটা কিভাবে সম্ভব সেটা আজকে আমি জানি।

http://www.nytimes.com/2013/03/29/science/earth/soaring-bee-deaths-in-2012-sound-alarm-on-malady.html?hp&_r=0

http://www.nytimes.com/2013/03/29/science/earth/soaring-bee-deaths-in-2012-sound-alarm-on-malady.html?hp&_r=0

30-Mar-2013 11:51 pm

31-Mar-2013 9:45 pm