Facebook Posts - June 2015

1-Jun-2015 1:14 am


Who needs English newspapers when the top news feeds today in Bangladeshi newspapers are,

1. Joe Bidden's son dies in cancer.
2. John Carry injured in cycling accident.

    Comments:
  • - ফিকাহ এর ব্যপারে ইমাম আবু হানিফার মত যার উপর ভিত্তি করে উনার মৃত্যুর পর উনার ছাত্র ইমাম মুহাম্মদ ও ইউসুফ লিখে গিয়েছেন, এবং তারও পরে এই দুজনের লিখার উপর ভিত্তি করে পরবর্তি আলেমগন লিখেছেন।

1-Jun-2015 1:14 am

1-Jun-2015 10:17 am


চেয়ারে বসে নামাজ পড়া নাজায়েজ : ইসলামিক ফাউন্ডেশন

এটাই শেষ কথা না। কারন ভিন্ন মত আছে।

"তবে ইসলামিক ফাউন্ডেশনের এই ফতোয়াটির ব্যাপারে ইসলামি বিশেষজ্ঞরা ভিন্নমত পোষণ করেছেন। তারা বলছেন, বিষয়টি জায়েজ না হলে যুগ যুগ ধরে বাংলাদেশসহ বিশ্বব্যাপী অসুস্থ রোগীরা চেয়ারে বসে কিভাবে নামাজ পড়ছেন। এ ব্যাপারে জানার জন্য যোগাযোগ করা হলে হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ও বেফাকের চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর ব্যক্তিগত সহকারী মাওলানা শফী বলেন, আল্লামা শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরী দু’জনেই অসুস্থতার কারণে চেয়ারে বসে নামাজ পড়েন।"
__________
তবে ব্যক্তিগত ভাবে আমি ইনশাল্লাহ চেয়ারে বসে নামাজ পড়বো না। দরকার হলে মসজিদের ফ্লোরে বসে, তাও না পারলে বাসায় শুয়ে। তবে যারা চেয়ারে বসে পড়েন তাদের নিষেধ করার মত সলিড কোনো এগ্রিমেন্ট এখানে নেই। ভবিষ্যতে যদি আলেমগন এইব্যপারে ঐক্যে পৌছেন, তবে ভিন্ন কথা।


    Comments:
  • "পথ" বলতে পারেন। আরবীতে মাজহাব।
  • অনেকেই আরবী জানেনা। [যেমন আমি জানি না]

    জাহাব অর্থ যাওয়া। আর আরবী শব্দের আগে "মা" লাগালে ঐ কাজের জায়গা বুঝায়। এইভাবে মাজহাব = যাওয়ার পথ। চলার পথ।

1-Jun-2015 10:17 am

1-Jun-2015 2:11 pm


Not sure who's correcting what.

1-Jun-2015 2:11 pm

1-Jun-2015 2:42 pm


রমজানে সরকারী অফিস টাইম ৯ টা থেকে সাড়ে ৩ টা। কিন্তু আমাদের অফিস আগের মত ১০ টা থেকে ৭ টা। ইফতারি অফিসে করে ফিরতে হবে, যদি অফিসের গাড়িতে ফিরতে চাই।
    Comments:
  • সালেহ ভাইয় ব্যক্তিগত মত দিলেই ওটা "ফতোয়া" হয়ে যাবে। কারন সালেহ ভাই হলেন আলেম মানুষ। :-P

1-Jun-2015 2:42 pm

1-Jun-2015 5:51 pm


Windows 10 রিলিজ ডেট ডিক্লেয়ার করে হয়েছে জুলাই ২৯। উইন্ডোজ ব্যবহার করি না অনেকদিন তারপরও এটার রিলিজ নিয়ে একটু উৎসাহী কারন রাসপবেরি পাইয়ে এই ভার্সনটা নাকি চলবে।

এটাই শেষ উইন্ডোজ ভার্সন। এর পর থেকে শুধু এটার আপডেট রিলিজ হবে। নতুন কোনো উইন্ডোজ আর আনার প্লেন নেই মাইক্রোসফ্টের।

    Comments:
  • সালেহ ভাইকে চাকরি বাকরি একটু কমিয়ে দাওয়াহর লাইনে আরেকটু একটিভ হতে হবে।
  • সেরেছে। আমি তো সারা জীবন বেহেস্তি জেওর পড়ে এটা থেকে আমল করে এসেছি??? যত মাসলা মাসায়েল বলি সব বেহেস্তি জেওর থেকে।
  • সিরিয়াসলি: প্রথম বইয়ের লিষ্ট থেকে আমি বলে দিতে পারবো কোন বইগুলোকে আমি সঠিক মনে করি আর কোনগুলোকে বিদায়েতি। বেহেস্তি জেওর আর ফাজায়েলে আমলকে আমি বিদায়েতি মনে করি না। নুরানি নামাজ শিক্ষা পড়িনি তবে এটা নুরানী ফাউন্ডেশনের হলে খারাপ হবে কেন জানি না।

    বাকিগুলোর কোনো কোনোটি বিদায়েতি, বা "ফালনামা" রাশি তাবিজ টাবিজের বই।

  • Chowdhury Sadeka Munir, ঝুমু যদি শবে বরাতের রুটি না বানায় তবে রেস্টুরেন্ট থেকে কিনা যাবে। কমার্শিয়াল সলুশন। :-)

1-Jun-2015 5:51 pm

1-Jun-2015 6:24 pm


এই রাতের আমল

____copy/paste____
হযরত আলা ইবনুল হারিস (রহঃ) থেকে বর্ণিত, হযরত আয়েশা (রা.) বলেন, একবার রাসূলুল্লাহ ﷺ রাতে নামাযে দাঁড়ান এবং এত দীর্ঘ সেজদা করেন যে, আমার ধারণা হল তিনি হয়ত মৃত্যুবরণ করেছেন। আমি তখন উঠে তার বৃদ্ধাঙ্গুলি নাড়া দিলাম। তার বৃদ্ধাঙ্গুলি নড়ল। যখন তিনি সেজদা থেকে উঠলেন এবং নামায শেষ করলেন তখন আমাকে লক্ষ্য করে বললেন, জ্ঞহে আয়েশাঞ্ অথবা বলেছেন, ও হুমাইরা, তোমার কি এই আশংকা হয়েছে যে, আল্লাহর রাসূল তোমার হক নষ্ট করবেন?ঞ্চ আমি উত্তরে বললাম, জ্ঞনা, ইয়া রাসূলুল্লাহ। আপনার দীর্ঘ সেজদা থেকে আমার এই আশংকা হয়েছিল, আপনি মৃত্যুবরণ করেছেন কিনা। নবীজী জিজ্ঞাসা করলেন, তুমি কি জান এটা কোন রাত? আমি বললাম, আল্লাহ ও তার রাসূলই ভাল জানেন।রাসূলুল্লাহ ﷺ তখন ইরশাদ করলেন,

هذه ليلة النصف من شعبان ان الله عزو جل يطلع على
عباده فى ليلة النصف من شعبان فيغفر للمستغفرين
ويرحم المشترحمين ويؤخر اهل الحقد كماهم

‘এটা হল অর্ধ শাবানের রাত (শাবানের চৌদ্দ তারিখের দিবাগত রাত)। আল্লাহ তাআলা অর্ধ-শাবানের রাতে তার বান্দার প্রতি মনযোগ দেন এবং ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করেন এবং অনুগ্রহ প্রার্থীদের অনুগ্রহ করেন আর বিদ্বেষ পোষণকারীদের ছেড়ে দেন তাদের অবস্থাতেই।‘ [শুআবুল ঈমান, বাইহাকী ৩/৩৮২-৩৬৮]

ইমাম বাইহাকী (রহঃ) এই হাদীসটি বর্ণনার পর এর সনদের ব্যাপারে বলেছেন,

هذا مرسل جيد

এই হাদীস দ্বারা প্রমাণিত হয়, এ রাতে দীর্ঘ নফল পড়া, যাতে সেজদাও দীর্ঘ হবে, শরীয়তের দৃষ্টিতে কাম্য। তবে মনে রাখতে হবে যে, অনেক অনির্ভরযোগ্য ওয়ীফার বই-পুস্তকে নামাযের যে নির্দিষ্ট নিয়ম-কানুন লেখা আছে অর্থাৎ এত রাকআত হতে হবে, প্রতি রাকআতে এই সূরা এতবার পড়তে হবে – এগুলো ঠিক নয়। হাদীস শরীফে এসব নেই। এগুলো মানুষের মনগড়া পন্থা। সঠিক পদ্ধতি হল, নফল নামাযের সাধারণ নিয়ম অনুযায়ী দুই রাকআত করে যত রাকআত সম্ভব হয় পড়তে থাকা। কুরআন কারীম তেলওয়াত করা। দরূদ শরীফ পড়া। ইস্তেগফার করা। দুআ করা এবং কিছুটা ঘুমের প্রয়োজন হলে ঘুমানো। এমন যেন না হয় যে, সারা রাতের দীর্ঘ ইবাদতের ক্লান্তিতে ফজরের নামায জামাআতের সাথে পড়া সম্ভব হল না।

পরদিন রোযা রাখা

সুনানে ইবনে মাজায় বর্ণিত হয়েছে ঃ

عن على بن ابى طالب رضى الله عنه قال : قال رسول الله (() : إذا كانت ليلة النصف من شعبان فقوموا ليلها وصوموا نهارها, فإن الله ينزل فيهالغروب الشمس الى سماء الدنيا, فيقول : ألا من مستغفر فاغفر له على مستزرق فأرزقه, ألا مبتلى فأعافيه , ألا كذا, ألا كذا, حتى يطلع الفجر

হযরত আলী ইবনে আবু তালেব রা: থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, পনের শাবানের রাত (চৌদ্দ তারিখ দিবাগত রাত) যখন আসে তখন তোমরা এ রাতটি ইবাদত-বন্দেগীতে কাটাও এবং দিনের বেলা রোযা রাখ। কেননা, এ রাতে সূর্যাস্তের পর আল্লাহ তাআলা প্রথম আসমানে আসেন এবং বলেন, কোন ক্ষমাপ্রার্থী আছে কি? আমি তাকে ক্ষমা করব। আছে কি কোন রিযিক প্রার্থী? আমি তাকে রিযিক দেব। এভাবে সুব্হে সাদিক পর্যন্ত আল্লাহ তাঞ্চআলা মানুষের প্রয়োজনের কথা বলে তাদের ডাকতে থাকেন। [সুনানে ইবনে মাজাহ, হাদীস ১৩৮৪]

এই বর্ণনাটির সনদ যয়ীফ।

    Comments:
  • The date probably is not a secret for most person. The year is.

    // me being an exception :-P

  • A good candidate for my "ফালতু পোষ্ট" nevertheless. :-)

1-Jun-2015 6:24 pm

1-Jun-2015 7:35 pm


"Monsoon rains delayed, to arrive by June 5, weather office says"
  • Times of India.

    By that calculation, it should start raining in BD on 12th. Seven days after monsoon starts in India.

    1-Jun-2015 7:35 pm

  • 1-Jun-2015 9:38 pm


    Turn yourself into a FB celebrity by writing on things you hate, rather than things you love :-P
      Comments:
    • স্ক্রল টেক্সট দেখে যতটুকু পড়তে পারছি, তৈরি পোশাক শিল্পের উপর বোধ হয় আলোচনাটা। মত দেয়ার জন্য খুবই বিতর্কিত সাবজেক্ট। Congrats.

    1-Jun-2015 9:38 pm

    1-Jun-2015 10:10 pm


    মনে করেছিলাম বিতর্কিত বিষয় নিয়ে আর লিখবো না। তার পরও যার রক্তে যা। আমার রক্তে মনে হয় বিতর্িকত বিষয় নিয়ে মত দেয়ার ব্যপারে কিছু একটা আছে। Anyway, here is the next update. তবে সরকার স্পন্সরড আলেমগনের বিরুদ্ধে অন্য আলিমগন বেশিদিন টিকতে পারবেন কিনা সন্দেহ।
    _______copy/paste_________

    ইসলামিক ফাউন্ডেশন থেকে চেয়ারে বসে নামাজ আদায় সংক্রান্ত মন গড়া ভুল ফতোয়ার তীব্র নিন্দা জানিয়েছেন শীর্ষ উলামায়ে কেরাম ও বাংলাদেশ জাতীয় ফতোয়া বোর্ডের মুফতিগণ। আজ সোমবার এক যুক্ত বিবৃতিতে তারা এ নিন্দা জানান।

    বিবৃতিতে মুফতিগণ বলেন, ইসলামিক ফাউন্ডেশনের ওই ফতোয়া ‘যাতে বলা হয়েছে- মসজিদে চেয়ারে বসে নামাজ আদায় জায়েজ নেই’ এটি মূলত: ঈমানদারদের আল্লাহর মসজিদ ও ইবাদত থেকে ফিরিয়ে রাখারই সুগভীর চক্রান্তের অংশ। এটি উলামাদের মাঝে বিভেদ সৃষ্টির অংশ কি-না তা ইফা কর্তৃপক্ষ ও সরকারকে খতিয়ে দেখতে হবে।

    ইফার ফতোয়ায় যে সব দলিল কোড করা হয়েছে তার কোনোটিতেই চেয়ারে নামাজ পড়ার নিষেধাজ্ঞা আদৌ নেই। অথচ কাদের খুশি করার জন্য ইফার মুফতিগণ এ ধরনের মনগড়া ফতোয়া দিতে সাহস করলেন। তা আমাদের বুঝে আসে না।

    বিবৃতিতে অন্যান্যের মধ্যে স্বাক্ষর করেন- জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি শাইখ আবদুল মোমিন, শীর্ষ আলেমে দ্বীন রাবেতা আলম আল-ইসলামীর স্থায়ী সদস্য ও সম্মিলিত উলামা মাশায়েখ পরিষদের সভাপতি মাওলানা মুহিউদ্দীন খান, হেফাজতে ইসলামের নায়েবে আমির আল্লামা মুহিবুল্লাহ বাবু নগরী, আল্লামা সুলতান যওফ নদভী, আল্লামা আব্দুল হালিম বোখারী, আল্লামা আবদুল হালিম, আল্লামা তাজুল ইসলাম, শায়খুল হাদীস আল্লামা শামসুল আলম, খেলাফত আন্দোলনের প্রধান আমীরে শরীয়ত হাফেজ মাওলানা আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হজুর, মাওলানা মোহাম্মাদ ইসহাক, মাওলানা আব্দুল লতিফ নেজামী, অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন, মাওলানা জাফরুল্লাহ খান, মাওলানা মহিউদ্দীন রব্বানী, ড. মাওলানা খলিলুর রহমান মাদানী, শাহতলীর পীর মাওলানা আবুল বাসার, ফরায়েজী আন্দোলনের আমীর মাওলানা আব্দুল্লাহ মোঃ হাসান, মুফতি মাওলনা আবদুর রহমান চৌধুরী, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, ইসলামী কানুন বাস্তবায়ন পরিষদের আমীর মাওলানা আবু তাহের জিহাদী, হক্কানী পীর মাশায়েখ পরিষদের মহাসচিব মাওঃ শাহ আরিফ বিল্লাহ সিদ্দীকি প্রমুখ।

    বিজ্ঞপ্তি।

    1-Jun-2015 10:10 pm

    2-Jun-2015 12:40 pm


    তোমরা যারা ডাক্তার হবার স্বপ্ন দেখো।

    2-Jun-2015 12:40 pm

    2-Jun-2015 1:58 pm


    MERS:

    প্রথমে ছিলো SARS. এটা মিউটেট করে হয়েছে MERS. এব্রিভিয়েশনটার অর্থ, "মধ্য প্রাচ্যের যে রোগে শ্বাস নিতে কষ্ট হয়"।

    ১২০০ আক্রান্ত, এর মাঝে মারা গিয়েছে ৫০০। বাকিরা সুস্থ হয়ে গিয়েছে। মূলত সবাই সৌদি আরব ও আমিরাতে।

    কিন্তু এবার ছড়িয়েছে দক্ষিন কোরিয়াতে। দুই জন মারা গিয়েছে এখন পর্যন্ত। দুজরনই বয়স ৬০ এর কাছা কাছি। ২৫ জন আক্রান্ত হয়েছে। তবে তারা সুস্থ হয়ে যাবে আশা করা যায়।

      Comments:
    • ভালো কাজ। Nevertheless.

    2-Jun-2015 1:58 pm

    2-Jun-2015 6:38 pm


    শবেবরাতে আল্লাহ তায়ালা হিংসুক আর মুশরিক ছাড়া সবাইকে মাফ করে দেবেন এটা হাদিসে আছে। তাই চিন্তে করলাম কয়কেটা দিন, আমার পুরানো অভ্যাস মতো, ফেসবুকে কারো সাকসেস স্টোরিতে পানি ঢেলে দিয়ে আসবো না। কারন এটা হিংসুক হবার লক্ষন। :-P

    বরং প্রশংসা করবো। আল্লাহ তায়ালা উনার নিয়ামত ও বড়ত্ব দুনিয়ায় উনার যে বান্দাকে দিয়ে প্রকাশ করতে চান তার উপর দিয়ে প্রকাশ করেন। আল্লাহ তায়ালা উনার নিয়ামত কাউকে না কাউকে দিয়ে প্রকাশ করছেন বলেই অমরা উনার প্রশংসা করতে পারি।

    2-Jun-2015 6:38 pm

    2-Jun-2015 7:34 pm


    "আপনার কাছে আমি দৌড়ে এসছি, আমার রব, যেন আপনি খুশি হন।" -- মুসা আ: এর উক্তি আল্লাহর প্রতি। সুরা ত্বাহা।

    "হয়তো আমাদের রব এর বদলে আরো ভালো কিছু আমাদের দেবেন। আমরা আমাদের রবের প্রতি আশাবাদী।" -- কৃপনতার কারনে ফসল হারানোর পর এক কওমের উক্তি। সুরা ক্বলম।

    "এই পুরস্কারটা তোমাদের জন্য। তোমরা প্রচেষ্টাকে গ্রহন করা হয়েছে।" -- এক পরিবারের দানের কথা উল্লেখ করে আল্লাহ তায়ালার উক্তি। সুরা ইনসান।

    2-Jun-2015 7:34 pm

    2-Jun-2015 9:40 pm


    চেয়ারে বসে নামাজ, And the drama goes on:

    - দেশের প্রধান মুফতি এই ফতোয়ার বিরোধিতা করে দুটো কথা বলেছেন।

  • এর পরই ইসলামিক ফাউন্ডেশন বিজ্ঞপ্তি দিয়ে বলছে, এই ফতোয়া আমরা দেই নি, আমাদের কর্মচারি ওমুক দিয়েছে। হুম। Deep conspiracy.

    বোঝা গেলো এর পর থেকে যে কোনো ফতোয়া আসলে প্রথমেই এটা হেড মুফতির অনুমিত কিনা, সেটা জেনে নিতে হবে। এবং এর পর এটা কারো ব্যক্তিগত মত নাকি প্রতিষ্ঠানের বক্তব্য সেটা কনফার্ম এবং রিকনফার্ম করে নিতে হবে।

    এদিকে দেখি বাংলাদেশের এই ড্রামার উপর "আরব নিউজ" হিউমোর আর্টিকেল ছাপিয়ে বসেছে।

    শেষে, আশা করছি আমার এই স্টেটাসে পলিটিক্যল কোনো বক্তব্য নেই :-) পলিটিক্যল কোনো কিছু বলবো না সেটা আগেই ঠিক করে রেখেছি।।

    2-Jun-2015 9:40 pm

  • 3-Jun-2015 4:44 am


    এক ছেলের সুইসাইড নোটস। সে জানতো আত্মহত্যা করলে অনন্তকাল জাহান্নামের আগুনে জ্বলতে হবে, তার পরও করলো। আমি বাপ-মার দোষ দেবো। আল্লাহ তায়ালা আমাদের হিফাজত করুন।







    3-Jun-2015 4:44 am

    3-Jun-2015 12:18 pm


    মনে করেছিলাম এর পর বাইরে যাবার সুযোগ হলে এটা খাবো। এরপর দামটা দেখলাম। ৩০ ব্রিটিশ পাউন্ড। তিন হাজার টাকা!!! খাইসে!

    এর থেকে আমাদের দেশের ওভার প্রাইসড ৩০০ টাকার বার্গারও অনেক সস্তা।

    3-Jun-2015 12:18 pm

    3-Jun-2015 12:37 pm


    নেটে একটা কথা আছে: "ফেসবুকের স্টেটাস পড়ে লিখককে যত ভালো মনে হয় সে তত ভালো না। আর ভোটার আইডি কার্ডের ছবি দেখে একজনকে যত খারাপ মনে হয় সে তত খারাপ না।"

    কথাটা ফেসবুক থেকে শুনে বলেছিলেম ভোটার আইডি কার্ড প্রজেক্টের টিম মেম্বারদের। তারা হাসতে হাসতে শেষ।

    3-Jun-2015 12:37 pm

    3-Jun-2015 1:42 pm


    Self Advice: ধরি একজন তার পাপের জন্য শাস্তি পাচ্ছে। তার অর্থ এই না যে আমি তাকে কোনো সাহায্য করবো না। বসে বসে হাসবো, "ভালো হয়েছে, পাপের শাস্তি পাচ্ছে।"

    বরং তাকে সাহায্য করতে হবে এই কারনে যে, না করাটা হবে আমার জন্য পাপ। এবং আমার পাপও বেশি হয়ে গেলে, আল্লাহ না করুন, আমার উপরও আজাব চলে আসতে পারে।

    3-Jun-2015 1:42 pm

    3-Jun-2015 1:57 pm


    এ বছর জুন ৩০ তারিখে ঘড়িতে এক সেকেন্ড বেশি যোগ করা হবে
    এবং ভুমিকম্প হচ্ছে।

    এ দুটোর মাঝে কোনো যোগসুত্র আছে?

    আছে। এক সেকেন্ড বেশি যোগ করতে হচ্ছে কারন পৃথিবীর ঘুর্নন স্লো হয়ে আসছে। স্লো হয়ে আসছে মানে এই কেনেটিক এনার্জিটা কোথাও যাচ্ছে। নিউটনের সুত্র।

    বিজ্ঞানিদের ব্যখ্যা এই এনার্জিটা যাচ্ছে ভুমিকম্পে অথবা পৃথিবীটা আরেকটু গরম হয়ে উঠাতে। দুটোই হচ্ছে।

    নেটে সার্চ করলে প্রতিটি ভুমিকম্পের পর পৃথিবীর ঘুর্নন ধীর হয়ে গিয়েছে তার উপর নিউজ কভারেজ পাওয়া যাবে।

    3-Jun-2015 1:57 pm

    3-Jun-2015 6:05 pm


    "জীবনের লাইফটা ভাই হ্যংগিং অবস্থায় ঝুলতাছে" ~ জনৈক।

    3-Jun-2015 6:05 pm

    3-Jun-2015 7:29 pm


    Christopher Nolan explains the ending of Inception:

    "The way the end of that film worked, Leonardo DiCaprio’s character Cobb — he was off with his kids, he was in his own subjective reality. He didn’t really care anymore, and that makes a statement: perhaps, all levels of reality are valid. The camera moves over the spinning top just before it appears to be wobbling, it was cut to black.

    "I skip out of the back of the theater before people catch me, and there’s a very, very strong reaction from the audience: usually a bit of a groan. The point is, objectively, it matters to the audience in absolute terms: even though when I’m watching, it’s fiction, a sort of virtual reality."

    _____

    Yeah! People are wondering to death, whether the ending of a *fictional* movie was a *reality* or a *dream*.

    And I just have messed up the meaning of all these words.

      Comments:
    • ^ দাওয়াত দিলেই পারেন। :-P
    • So, you watched it then? Recorded.

    3-Jun-2015 7:29 pm

    3-Jun-2015 9:36 pm


    ১। আমেরিকা দুটো কনফ্রন্টেশনে জড়িয়ে যাচ্ছে একসাথে। রাশিয়ার সাথে Black Sea তে, আবার চায়নার সাথে, South China Sea তে।

    ২। John Oliver ফিফার উপর গতকালের নতুন এপোসোডে ঘোষনা দিলেন "কোনো সাপকে মারতে হলে তার মাথা আগে কেটে ফেলতে হবে প্রথমে।" এটা সম্প্রচারের দুই ঘন্টা পরে ফিফার প্রেসিডেন্টের পদত্যগ। Coincident?

    3-Jun-2015 9:36 pm

    4-Jun-2015 8:01 am


    ঐতিহ্য যদি কিছু শিখতে চান তাহলে ভারতের দিকে তাঁকান। দেশটি এতবড় অত্যাধুনিক একটা সুপার পাওয়ার হবার পরও যেভাবে নিজেদের চিরায়ত জ্ঞানের মাধ্যমে দুর্যোগ মোকাবেলা করে তা সমগ্র পৃথিবীতে রীতিমত বিষ্ময় সৃষ্টি করেছে।

    দেশটিতে অনাবৃষ্টি এবং খরার কারণে প্রায় হাজার খানেক মানুষের মৃত্যু হয়েছে। আর তারা এই খরা মোকাবেলার চেষ্টা করছে ব্যাঙের বিয়ে এবং নরবলী দিয়ে।

    সারাদিন বন্ধুদেশের সমালোচনা না করে কিছু শিখুন...। আফ্রিকার হটেনটটরা পর্যন্ত নিজেদের চিরায়ত ঐতিহ্য ভুলে গেছে, কিন্তু ঐতিহ্য ধরে রেখেছে সুপার পাওয়ার ভারত।

    - AKM Wahiduzzaman.

      Comments:
    • ঐ খানে যাওয়া আসার প্লেন ফেয়ারে, ৩ হাজার টাকার বার্গার হয়ে যাবে ৩ লাখ টাকা। :-)

    4-Jun-2015 8:01 am

    4-Jun-2015 3:49 pm


    ফিকাহ, মাসলা ও ফতোয়া নিয়ে মুসলিম সমাজে তর্ক, ঝগড়া, ঘৃনা এবং মারামারি বনাম ঐ মুসলিম জাতীর পতনের মাঝে একটা সম্পর্ক আছে। একটা জাতীর পতনের আগে তাদের উলামাদের মাঝে তর্ক-বিদ্বেষ মারামারির পর্যায়ে পৌছে যায়।

    এর পর ঐ জাতীর পতন হয়। মোগল সম্রাজ্যের পতনের আগে এটা দেখা গিয়েছিলো। স্পেনের পতনের আগে। রাশিয়ায় মুসলিমদের পতনের আগে।

    এটাকে বরং বলা যায় আসন্ন পতনের এক লক্ষন। একটা পূর্বাভাষ। A time to get ready.

    দেশে আহলে হাদিসের প্রচাল চলছে ৯০র দিক থেকে। হানাফি আলেমদের পক্ষ থেকে তেমন কোনো বিরোধিতা ছাড়াই। বিরোধিতাটা আরম্ভ হয়েছে আমি বলবো মোটামুটি ২০১২ এর পর থেকে। এই বিরোধিতা আরম্ভ হবার পর এখন দুই দলের মাঝে তর্ক চরমে উঠছে।

    আমার Forecast? এটা আরো বাড়বে। এবং এর পর ঐতিহাসিক ভাবে যা হয়, হয়তো তাই হবে। Time to get ready.

    আল্লাহ আমাদের হিফাজত করুন।

      Comments:
    • s/becon/beef/g
    • BTW: আপনার PhD র কত পার্সেন্ট কমপ্লিট? এবং এর পর টাইগার আইটিতে ফিরে এসে, আমার বস হয়ে যাবার কোনো প্লেন আপনার আছে কিনা? Mahmuda Rahman

    4-Jun-2015 3:49 pm

    4-Jun-2015 11:42 pm


    পরিক্ষা চলছে বলে বাচ্চাগুলোর সব ল্যপটপ, iPod, iPad, Wii যত গেম আছে সব আলমারিতে তুলে রাখলাম। এখন নিশ্চই লিখাপড়া করবে?

    বাসায় ফিরে দেখি দৌড়া দৌড়ি ধাক্কা ধাক্কি করে দরজার দুটো সিটকিনি ভেঙ্গে ফেলেছে। এবং নয় টা বাজতে না বাজতে সবাই ঘুম।

    আগে বারোটা বাজলেও এদের নাকি ঘুম আসতো না, তাই গেম খেলতো।

    4-Jun-2015 11:42 pm

    4-Jun-2015 11:55 pm


    After OSX BIOS virus, what's next?

    Apparently someone has come up with a rootkit that installs its self on Harddisk's firmware and thus survives reformats and OS reinstalls.

    Once upon a time, the best a virus could do was to install over partition table and thus survive a format, but not a partition table rewrite.

    Things have progressed a lot since then.

    Link to the claim:
    http://www.malwaretech.com/2015/06/hard-disk-firmware-rootkit-surviving.html

    4-Jun-2015 11:55 pm

    5-Jun-2015 2:04 pm


    Edexcel's O level math question yesterday:

    There are n sweets in a bag. Six of the sweets are orange. The rest of the sweets are yellow.

    Hannah takes a sweet from the bag. She eats the sweet. Hannah then takes at random another sweet from the bag. She eats the sweet.

    The probability that Hannah eats two orange sweets is 1/3. Show that n²-n-90=0.

    5-Jun-2015 2:04 pm

    5-Jun-2015 6:25 pm


    7000 visitor এক দিনে। নতুন রেকর্ড। এরা সব শবেবরাতের ডেট জানতে এসেছিলো।

    5-Jun-2015 6:25 pm

    5-Jun-2015 7:46 pm


    The most exciting part of Programming? Someone thinks programmers enjoy debugging. :v
    This post had an attachment, which is now missing

    5-Jun-2015 7:46 pm

    5-Jun-2015 10:04 pm


    দেশি পত্রিকার সব নিউজ হলো মন খারাপ করা নিউজ। বাদ দিয়ে আরম্ভ করলাম বিদেশী নিউজ পড়া। তাও সব খারাপ নিউজ।

    আজকে চলছে গ্রীস লোন ডিফল্ট করবে কি করবে না সেটা নিয়ে আলোচনা। করলে কি অবস্থা হবে এবং এর সাথে আছে ফিনেন্সিয়াল ওয়ালর্ডের বাকি সব খারাপ খবর।

    5-Jun-2015 10:04 pm

    5-Jun-2015 10:39 pm


    Self Advice: দুর্বল চিত্তের মানুষ যারা অতিরিক্ত হা হুতাশ করে, এরকম লোকদের সাহায্য করতে হয় না। সে তার misery র জন্য খুব শিগ্রই আমাকেও দোষারপ করা আরম্ভ করবে।

    সে যদি রাস্তা হারিয়ে ফেলে তবে আমি তাকে পথ দেখিয়ে নিয়ে যাবো না। সম্ভাবনা আছে সে অর্ধেক রাস্তা গিয়ে আমাকে দোষ দিতে থাকবে তাকে ভুল পথে নিয়ে আসার জন্য।

    বরং কনফিডেন্ট মানুষকে সাহায্য করবো ইনশাল্লাহ। যদি তারা বিপদে পড়ে।

    5-Jun-2015 10:39 pm

    6-Jun-2015 12:40 pm


    "টাকা রেখে লাভ নেই। টাকা খরচ করে ফেলবে তাহলে সোয়াব হবে। পরিবারের জন্য খরচ করা হলো উত্তম দান।"
  • আমাকে এক মাসে ৬ লক্ষ টাকার বাজেট ধরিয়ে দিয়ে আমার বৌ।।

    6-Jun-2015 12:40 pm

  • 6-Jun-2015 3:44 pm


    Unless the Large Hadron Collider discovers "Super Symmetric Particles" and thus validate string theory, physics will hit a brick wall without any remaining way for explaining things that currently can't be explained.

    Nice reading NYTimes article

    http://www.nytimes.com/2015/06/07/opinion/a-crisis-at-the-edge-of-physics.html?_r=0

    6-Jun-2015 3:44 pm

    6-Jun-2015 9:40 pm


    "আমরা এখন সবাই একই রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছি" --- ভারতের সাথে বিদ্যুৎ চুক্তি সাক্ষরের পর বিদ্যুৎ মন্ত্রী।

    একটা স্বপ্ন বাস্তবায়িত হলো।

    btw: এই পোষ্টটাকে কি পলিটিক্যল কমেন্ট বলা যায়?

    http://www.mzamin.com/details.php?mzamin=Nzg0MzE%3D&sMQ=%3D

      Comments:
    • আপনি কি উনার এখন উনার মাদ্রাসায় পড়ছেন? রমজানের ছুটি আরম্ভ হয়েছে? তাই আবার ফেসবুকে? ধারনা করছি।

    6-Jun-2015 9:40 pm

    6-Jun-2015 11:07 pm


    Looks like Facebook's infinite scroll news feed does have an end. Today I have reached that. :-)
      Comments:
    • আদিব হুজুরকে আমি যত বয়স্ক হবে বলে মনে করেছিলাম উনি তার থেকে অনেক বেশি ইয়ং। আমি ধারনা করেছিলাম উনি হয়তো বয়সের ভারে হাটতে পারে না, এরকম কিছু হবেন।

    6-Jun-2015 11:07 pm

    7-Jun-2015 4:40 pm


    দেশ,

    - বাইরে প্রচন্ড জ্যম। এর উপর মোদির চলাচলের জন্য রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে।

  • বাসায় প্রচন্ড গরম। এর উপর তার জ্বলে গিয়েছে।
  • অফিসে প্রচন্ড কাজ। এর উপর পুরান কাস্টমারের কল।
  • মসজিদে প্রচন্ড ভীড়। এর উপর রমজানের জন্য রিপেয়ারের কাজ।

    জীবন? চলছে।

      Comments:
    • বুঝাইয়া বললে লিখাটা এই আর্টিকেলের থেকেও আরো লম্বা হয়ে যাবে। :-P

    7-Jun-2015 4:40 pm

  • 7-Jun-2015 10:11 pm


    কিছু দিন আগে একটা খবর বেরিয়েছিলো বিদেশের প্রেকটিসিং মুসলিমরা "ফান্ডামেন্টাল" মুসলিমদের থেকে বরং "মডারেট" মুসলিমদের সংগে বন্ধুত্ব করাকে নিরাপদ মনে করে। কারনটা তারা যা লিখেছিলো সেই একই কারন এই ভাইও বলছেন:
    _______
    কিছু মানুষ আছে যারা হয়তো ইসলাম সম্পর্কে খুব কমই জানে কিন্তু যতোটুকু জানে ভালোভাবে জানে এবং সেটাই জীবনে ভালোভাবে আমল করে। এরা নিজেরা যে দলই করুক না কেন, এদের সাথে কথা বললে মনে হবে এরা আপনার দ্বীনি বোন, দল টল তখন ফ্যাক্ট মনে হয়না।

    অপরদিকে একদল আছে যারা রেগুলার বিভিন্ন হালাকা, মজলিশে যায়, সক্রিয় ভাবে ইসলাম প্রচারের চেষ্টা করে, কিন্তু যখন দেখে অপর পক্ষ নিজের দলে না তখন তার উপর ঘৃনা পোষন করে। ভুল প্রমাণে উঠে পরে লাগে। পিছে অন্য দলের মানুষকে গণহারে বেয়াদপ, খারাপ, বিদআতী ইত্যাদি বলতে থাকে।

    এই পোষ্টের একটা এটাচমেন্ট ছিলো যেটা এখানে নেই

    7-Jun-2015 10:11 pm

    8-Jun-2015 8:26 pm


    বোম্বেতে মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হবার ৬ দিন পর বাংলাদেশে বৃষ্টি আরম্ভ হবে, এটা আমার ফরমুলা। বোম্বেতে এখনো মৌসুমি বায়ু আসে নি। কিন্তু বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে আজকে।

    বর্ষা আসতে সময় লাগবে এবার।

    এই পোষ্টের একটা এটাচমেন্ট ছিলো যেটা এখানে নেই

    8-Jun-2015 8:26 pm

    8-Jun-2015 10:21 pm


    Someone asked today: What is the future of the programmer?

    A commenter replied:

    Every 10 years or so there's a discussion on if we've reached the point when programs can program other programs, or the WYSIWYG is so good anyone off the street can do it.. It never turns out to be the case.

    For example, you could design a building yourself - but at the end of the day you could just tell an architect what to do and he/she will manage the details for you. A good one will even stop you making obvious mistakes, and save you cash by suggesting better materials etc.

      Comments:
    • Belated congratulations on your marriage. Praying that Allah ﷻ grants you a happy family whole life long.

    8-Jun-2015 10:21 pm

    10-Jun-2015 11:34 am


    "If I had more time, I would have written a shorter status."
      Comments:
    • Thank you Richard. :-)
    • I was expecting that we shall, at least, get an early notice on when to stay tuned into which channel.
    • "our salaf" <-- আপনি কি হযরত মাজহাব চেঞ্জ করলেন? নাকি আমি বেশি বুঝলাম? :-P
    • বিয়ের উদ্দ্যেশ্য শিখতে শিখতে যদি বিয়ের বয়স পার হয়ে যাবার উপক্রম হয় তবে মাসলা কি হবে? :-P
    • এ জন্য পাঞ্জাবি পড়া নিরাপদ।

    10-Jun-2015 11:34 am

    11-Jun-2015 11:50 pm


    এ রকম হতো বহু আগে। আজ হতে প্রায় ৪০ বছর আগে। মুরুব্বিদের মুখে শুনেছি।

    -- news copy-paste --
    যানজটে বিরক্ত মহিলা লীগ নেত্রীর ছেলের গুলিতেই ইস্কাটনে হত্যা

    গত ১৩ এপ্রিল রাত পৌনে ২টা। এক বন্ধুকে মগবাজার মোড়ে নামিয়ে গাড়ি ঘুরিয়ে বাংলামোটরের দিকে যাচ্ছিলেন তিনি। নিউ ইস্কাটনে জনকণ্ঠ ভবনের সামনের রাস্তায় যানজটে আটকা পড়ে গাড়ি। এতে বিরক্ত হয়ে তিনি গাড়ির জানালা খুলে পিস্তল দিয়ে এলোপাতাড়ি গুলি করেন। গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একজন রিকশা চালক ও একজন অটোরিকশা চালক।

    ঘটনার নায়ক বখতিয়ার আলম রনি। বয়স ৪২। তার মা মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সংরক্ষিত আসনের সাংসদ বেগম পিনু খান।

      Comments:
    • নিজে চালাচ্ছি তাদেরগুলো। :-P
    • 5 hours flight from Doha to Dhaka. Inform us when the plane is supposed to take off.
    • মহা বিদ্রোহী ফ্লাইট ক্লান্ত। আমি সেই দিন হবো শান্ত।
    • টিকিট পাসপোর্ট ধরিয়ে দিলে অনন্য কি একা একা বিডি-ইউএস যাত্রা করতে পারবে?
    • পিচ্চিটার হাতে একটা গ্যজেট দরকার।

    11-Jun-2015 11:50 pm

    13-Jun-2015 1:43 pm


    Delayed choice quantum erasure experiment, till now, has been performed on photons only. Now scientists have repeated that experiment on a single atom of helium, and shown that the results stay the same.

    Concluding, at least on atomic level, particles don't exist until it's observed.

    http://www.independent.co.uk/life-style/gadgets-and-tech/news/reality-doesnt-exist-until-you-look-at-it-pioneering-quantum-physics-experiment-finds-10305047.html

      Comments:
    • - I see it as proof that "life", is different from simple chemical reactions in the brain.

      Consciousness is separate from energy and matter that builds the universe.

    • "Anas" and "Ayman", I can still recall that. :-)

    13-Jun-2015 1:43 pm

    13-Jun-2015 11:21 pm


    চেনা শোনা জানার মাঝে কিছুই চিনি নি যে
    অচেনায় হারায়ে তাই আবার খুঁজি নিজে
    পথ হারাবো বলেই এবার পথে নেমেছি
    সোজা পথের ধাঁধায় আমি অনেক ধেঁধেছি।
      Comments:
    • জানা নেই :-)
    • Yes.

    13-Jun-2015 11:21 pm

    14-Jun-2015 2:49 pm


    দীঘল রাতের শ্রান্তসফর শেষে
    কোন দরিয়ার কালো দিগন্তে আমরা পড়েছি এসে?

    পাঞ্জেরি!
    দেখ চেয়ে দেখ সূর্য ওঠার কত দেরি, কত দেরি!!

    ~ পাঞ্জেরি।

      Comments:
    • এরা কি আপনার আর্কিটেক্ট টিম?
    • শায়েখদের দাড় করিয়ে রেখে নিজে চেযারে বসলে শায়েখদের সাথে বেয়াদবি হয় যাবে। উনারা রাগ করলে আপনার ইলম অর্জন শেষ। :-P

    14-Jun-2015 2:49 pm

    15-Jun-2015 12:57 am


    ১৮ তারিখ সন্ধায় চাদ দেখে ১৯ তারিখ শুক্রবার রোজা ইনশাল্লাহ।
      Comments:
    • সরি। "১৯ তারিখ শুক্রুবার" রোজা। প্রথমে "১৯ তারিখ বৃহস্পতিবার" লিখেছিলাম।

      ১৯ তারিখ শুক্রবার পড়ে।

    • আপনার স্টেটাসের সাথে লিংকড পেইজের খবরের কি সম্পর্ক সেটা বুঝলাম না।

    15-Jun-2015 12:57 am

    15-Jun-2015 6:01 pm


    GREECE: Too big to fail. Yet again on the edge. Both the sides know the consequences. And therefore it's unlikely to default.

    But then again, accidents happen.

    http://in.reuters.com/article/2015/06/15/eurozone-greece-oettinger-idINKBN0OV13620150615

    15-Jun-2015 6:01 pm

    15-Jun-2015 6:30 pm


    Game of Thrones and Current conflict in the Middle East:

    In both cases

  • Multiple teams fighting to take lead.
  • Looser is slaughter mercilessly.
  • No one knows which team to support and which one will win.
  • Questionable deeds performed by every side.
  • Unexpected twists and turns in every step.

    15-Jun-2015 6:30 pm

  • 15-Jun-2015 9:19 pm

    15-Jun-2015 11:54 pm


    Quote of the day: "Bill Gates and I have a combined fortune of around 80 billions of dollars."

    15-Jun-2015 11:54 pm

    16-Jun-2015 12:19 am


    Dinosaurs actually looked like large chickens, or birds. And all the dinosaurs were feathered. This has been known since the 90s. And has been confirmed and re-confirmed from fossil evidences.

    A dinosaur's DNA is almost the same as a modern day chicken's DNA.

    http://news.nationalgeographic.com/news/2014/07/140724-feathered-siberia-dinosaur-scales-science/

      Comments:
    • Bangladesh's textile industry has been plagued by a number of serious fires that several times has cost many lives.

      Now, studies show that the fire in the seven-storey Textile Factory In May, could be avoided if already known defects were remedied in time.

      Give a like for better conditions for the Bangladeshi many working in the textile industry

    16-Jun-2015 12:19 am

    16-Jun-2015 9:30 pm


    Hadith. Translation pending.

    يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ لِلسَّاعَةِ أَعْلَامًا ، وَإِنَّ لِلسَّاعَةِ أَشْرَاطًا ، أَلَا وَإِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ يَكُونَ الْوَلَدُ غَيْظًا ، وَأَنْ يَكُونَ الْمَطَرُ قَيْظًا ، وَأَنْ يَفِيضَ الْأَشْرَارُ فَيْضًا ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ يُؤْتَمَنَ الْخَائِنُ ، وَأَنْ يُخَوَّنُ الْأَمِينُ ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ تُوَاصَلَ الْأَطْبَاقُ ، وَتُقَاطَعَ الْأَرْحَامُ ، يَا ابْنَ مَسْعُودٍ ، إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ يَسُودَ كُلَّ قَبِيلَةٍ مُنَافِقُوهَا فُجَّارُهَا ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا تَزَخْرُفَ الْمَحَارِيبِ ، وَأَنْ تُحَرَّفَ الْقُلُوبُ ، يَا ابْنَ مَسْعُودٍ ، إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ يَكُونَ الْمُؤْمِنُ فِي الْقَبِيلَةِ أَذَلَّ مِنَ النَّعْلِ ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ تَعْلُوَ الْمَنَابِرُ ، وَتُكْتَفَ الْمَسَاجِدُ ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ يَكْتَفِيَ الرِّجَالُ بِالرِّجَالِ ، وَالنِّسَاءُ بِالنِّسَاءِ ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنّ يُعَمَّرَ خَرَابُ الدُّنْيَا ، وَتُخَرَّبَ عِمَارَتُهَا ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ تَظْهَرَ الْمَعَازِفُ ، وَتُشْرَبَ الْخُمُورُ ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , الشُّرَطُ وَالْهَمَّازُونَ وَالْغَمَّازُونَ وَاللَّمَّازُونَ ، يَا ابْنَ مَسْعُودٍ , إِنَّ مِنْ أَعْلَامِ السَّاعَةِ وَأَشْرَاطِهَا , أَنْ يَكْثُرَ أَوْلَادُ الزِّنَا ؟ " ، قُلْتُ : يَا أَبَا عَبْدِ الرَّحْمَنِ , وَهُمْ مُسْلِمُونَ ؟ قَالَ : نَعَمْ ، قُلْتُ : وَالْقُرْآنُ بَيْنَ ظَهْرانِيهِمْ ؟ قَالَ : نَعَمْ ، قُلْتُ أَبَا عَبْدِ الرَّحْمَنِ : وَأَنَّى ذَاكَ يَأْتِي عَلَى النَّاسِ ؟ ، قَالَ : يَأْتِي عَلَى النَّاسِ زَمَانٌ يُطَلِّقُ الرَّجُلُ الْمَرْأَةَ ، ثُمَّ يَجْحَدُ طَلَاقَهَا فَيُقِيمُ عَلَى فَرْجِهَا ، فَهُمَا زَانِيَانِ مَا أَقَامَا ، قَالَ السَّيِّدُ فِي الْكِتَابِ : فَيُقِيمُهُ ، وَالصَّوَابُ مَا ذَكَرْنَاهُ .

      Comments:
    • http://library.islamweb.net/hadith/display_hbook.php?bk_no=747&pid=373019&hid=2062
    • আগের জীবনের পাপের জন্য পরের জীবনে কষ্ট করতে হয়। কষ্টটা যদি আল্লাহ তায়ালার জন্য থেকে হয়ে থাকে তবে এটা মেনে নিতে হয়। এই কষ্টগুলো সহ্য করে আল্লাহর হুকুম মেনে নেয়াটা তৌবার অংশ।
    • btw: Hamza Yousuf এর এক লেকচারে এই হাদিসটা উনি সম্পুর্ন বর্ননা করেছেন। এবং ঐ লেকচারটা এনিমেট ও এডিট করে Youtube এ কয়েকটা ক্লিপও ছাড়া হয়েছে। এটার আরবীটা পাচ্ছিলাম না। এখন বিদেশী Discussion group গুলোতে পেলাম।

      দেশে FB discussion এ যতটুকু সময় দিয়েছি, সেখানে এরকম কিছু জানা যেতো না। ছেলে পেলেরা শুধু বুঝার চেষ্টা করতো আমি আইএস নাকি একিউ কোন দলের পক্ষে কথা বলছি, এতটুকুই। তার পরই বিরোধিতা।

    • আগের জীবন মানে তৌবা করার আগের জীবন। হিন্দুদের পূনজন্ম বুঝানো হয় নি।

    16-Jun-2015 9:30 pm

    18-Jun-2015 2:00 pm


    বাকি দুনিয়াতে রমজান আরম্ভ হয়ে গিয়েছে। তাই ট্যকনিক্যলি এখন রমজান।

    শুধু বাংলাদেশ, পাকিস্তান, ইন্ডিয়াতে কালকে থেকে।

    আজকে রাতে তারাবী।

    18-Jun-2015 2:00 pm

    18-Jun-2015 2:05 pm


    এক সময় এই ঘটনাগুলো শুধু বাংলা ফিলিমের ভিলেনদের করতে দেখা যেতো। ইভিল যখন একটা লজিক্যল লেভেল পার হয়ে যায় তখন এটা হিউমর হয়ে যায়। তাই এই ঘটনাগুলোকে হিউমর হিসাবেই এতদিন ফিলিমে ঢুকানো হতো।

    এখন এগুলো এ দেশে বাস্তবতা। Welcome to the future.

    ____ copy/paste _____
    রনি চালকের পাশের আসনের পাশে বসা। আমরা তিনজন ছিলাম পেছনের সিটে। ফ্লাইওভারের কাজ হওয়ার কারণে ইস্কাটনের রাস্তা কিছুটা সংকীর্ণ ছিল। হঠৎ যানজটে আটকে যায় গাড়ি। কয়েক মিনিট পরই হঠাৎ গুলির শব্দে চমকে উঠি। দেখি সামনের সিট থেকে আচমকা গুলি করছে রনি। আমি তাকে বলি ‘এই তুমি এইটা কি করলা? রনি কিছু বলে না। একটু হাসে। যানজট ভেঙে গেলে গাড়ি মগবাজারে পৌঁছে যায়।

    18-Jun-2015 2:05 pm

    18-Jun-2015 2:41 pm


    Problem with these tiny sized drones is that, smaller rotors require larger power to create the same thrust to lift it up. Therefore it uses up the battery faster. Add with it the requirement of a smaller sized battery to fit in the smaller body and you get a very low flight time after every recharge.

    This one has a max flight time of 8 mins.

    http://rt.com/news/267904-micro-drone-crowdfunding-success/

      Comments:
    • আপনি যেই উপদেশ দেন, সেটাই :-P

    18-Jun-2015 2:41 pm

    18-Jun-2015 5:43 pm


    রোজার স্বাস্থগত উপকার:

    রোজা যখন থেকে রাখা আরম্ভ করেছিলাম তখন এর কোনো স্বাস্থগত কোনো উপকার আছে বলে কিছু জানতাম না। তখন ধারনা করতাম এটা স্বাস্থের জন্য ক্ষতিকর, তার পরও রাখতাম আল্লাহর হুকুম জেনে। আল্লাহর আযাব থেকে বাচার জন্য।

    এখন এতবছর পরেও এর উপকার জানার প্রয়োজন আছে বলে মনে করি না।

    // fundamentalist view. :-)

      Comments:
    • রোজা আরম্ভ হয়ে গেলে বিকেলে অবস্থা এর থেকে আরো খারাপ হবে। ইফতারের আগের rush.

    18-Jun-2015 5:43 pm

    19-Jun-2015 5:56 pm


    Global language usage.

    19-Jun-2015 5:56 pm

    19-Jun-2015 10:58 pm


    I still believe who ever is running Greece is not an idiot. And his team has a plan on how to handle the situation during the fall out period.

    Just that, I have absolutely no idea what they are thinking.

    19-Jun-2015 10:58 pm

    19-Jun-2015 11:37 pm


    Excellent background music to use in Ramadan while browsing Facebook.

    // Sarcasm.

    https://www.youtube.com/watch?v=sPY_tPXys44

      Comments:
    • না ভুল বলেছেন :-) আমেরিকার মেয়ের একটা ছবি আপলোড দিবো পরে ইনশাল্লাহ। :-)

    19-Jun-2015 11:37 pm

    20-Jun-2015 1:42 pm


    "21 of the world’s 37 biggest sources of drinking water are on the verge of disappearing"

    Map showing Bangladesh as one of the worst hit. Worse than Africa. Bangladesh is in red zone, while Africa is orange.

    http://www.businessinsider.com/nasa-data-shows-the-world-is-running-out-of-water-2015-6#ixzz3daOPGKpg

      Comments:
    • হ্যা, লাভলু ভাই। by the way, আপনি এখন কোথায়? ঢাকায় নাকি খুলনায়?
    • আসলে দেখা হবে একদিন ইনশাল্লাহ। আর আপনি অনেক শুকিয়ে গিয়েছেন। চিনতে কষ্ট হচ্ছিলো। :-)

    20-Jun-2015 1:42 pm

    20-Jun-2015 6:27 pm


    "তেত্রিশ বছর গেলো, কেউ কথা রাখে ..."

    তেত্রিশ বছরের একটা গুরুত্ব আছে। তেত্রিশ আরবী বছর পর, রমজান ইংরেজী যে তারিখে শুধু হয়েছিলো, বছর ঘুরে আবার সেই তারিখে শুরু হয়। তাই তেত্রিশ বছর ধরে রমজানের রোজা রাখলে গ্রীষ্ম বর্ষা শরৎ, সবকালেই রোজা দেখা হয়ে যায়।

    20-Jun-2015 6:27 pm

    20-Jun-2015 7:42 pm


    Quote of the day:

    "You are one heartbeat away from eternity. Are you prepared to meet your lord?"

      Comments:
    • বাংলা প্রায় হিন্দির কাছা কাছি। তেলেগু, মারাঠি কম যায় না। পুরো হিন্দুস্তান এক ভাষা হলে চাইনিজের সাথে পাল্লা দিতে পারতো।

    20-Jun-2015 7:42 pm

    23-Jun-2015 3:49 pm


    South Sudan broke off from Sudan and created a new nation of their own. Now the whole country is torn with in fight, mass starvation and there's basically no country to talk about.

    Lesson learned: Don't ask for independence, unless you have oil.

    http://www.nytimes.com/2015/06/23/world/africa/as-south-sudan-crisis-worsens-there-is-no-more-country.html

      Comments:
    • চিন্তে করে অবাক লাগে এই দুই বছর আগেও নেটে হানাফিদের কোনো অবস্থান ছিলো না। সব দিকে ছিলো সালাফিদের জয় জয়কার। খুব দ্রুত অনেক কিছু বদলিয়েছে।

      আল্লাহ তায়ালা আমাদের হকের উপর থাকার তৌফিক দিক।

    • কিন্তু গুরুত্বটা বুঝতে পারলেই হলো। নতুন জেনারেশনের সবাই কিন্তু অনলাইনে। এবং এটা আরো বাড়বে।
    • আল্লাহ তায়ালা আমাদের সিরাতিল মুসতাকিমের উপর রাখুন।

    23-Jun-2015 3:49 pm

    23-Jun-2015 6:01 pm


    "The electric repulsion between the two positively charged particles is too great for even a single pair of protons to overcome it and fuse together with the energies in the Sun’s core"

    Forbes article describes how the only way nuclear fusion in sun's core can be explained through QM.

    http://www.forbes.com/sites/ethansiegel/2015/06/22/its-the-power-of-quantum-mechanics-that-allow-the-sun-to-shine/

    23-Jun-2015 6:01 pm

    23-Jun-2015 6:08 pm


    Google's prediction on who is going to be the next president of the USA.

    23-Jun-2015 6:08 pm

    23-Jun-2015 6:18 pm


    Be it cloud computing or cloud storage...
      Comments:
    • সেলিব্রেটিরা ইসলাম নিয়ে একটু বললেই আপনারা লাফাইয়া উঠেন।
    • সেলিব্রিটিরা ইসলামের বাইরে কথা বললে যদি লাফালে আপত্তি না থাকে, তবে ইসলাম নিয়ে কথা বললে লাফালে দোষের কিছু দেখি না। :-)
    • আর এদিকে আপনার বাচ্চারা খেয়েছে চিকেন বিরিয়ানি :-)

    23-Jun-2015 6:18 pm

    24-Jun-2015 3:58 pm


    But whatever became of the population bomb?

    __Quote____
    He later went on to forecast that hundreds of millions would starve to death in the 1970s, that 65 million of them would be Americans, that crowded India was essentially doomed, that odds were fair “England will not exist in the year 2000.” Dr. Ehrlich was so sure of himself that he warned in 1970 that “sometime in the next 15 years, the end will come.” By “the end,” he meant “an utter breakdown of the capacity of the planet to support humanity.”

    As you may have noticed, England is still with us. So is India. Hundreds of millions did not die of starvation in the ’70s.

    http://www.nytimes.com/2015/06/01/us/the-unrealized-horrors-of-population-explosion.html

      Comments:
    • এতদিন পর একজনকে দেখলাম মূল পয়েন্টে এ ভাবে সরাসরি কথা বলতে।

    24-Jun-2015 3:58 pm

    25-Jun-2015 5:40 pm

    http://www.independent.ie/world-news/middle-east/morgues-in-pakistan-full-as-45c-heat-wave-kills-over-1000-31329409.html
      Comments:
    • শহীদ জিয়াউর রহমানকে চিনলাম। কিন্তু "ফারূকী রহ:" কে?
    • হুম। তাহলে "ফারুকী রহ:" অংশটা বাদ দিয়ে বাকিটা কোটেশন করলে এট লিষ্ট আমার গুনাহ হবে না, ঠিক?

    25-Jun-2015 5:40 pm

    26-Jun-2015 6:20 pm


    আজকে জানলাম: ফিতরা দেয়া ওয়াজিব হয় ঈদের চাদ উঠার পর। দিতে হয় ঈদের নামাজ আরম্ভ হবার আগে। ঈদের কয়েকদিন আগে ফিতরার টাকা দিয়ে দিলেও দেয়া হয়ে যাবে।

    এবার ঠিক করেছি, ফিতরার টাকা ঈদের চাদ উঠলে, ঐ রাতেই ঘর থেকে বাইরে বেরিয়ে কোনো এক রিকশা ওয়ালাকে দিয়ে দেবো, ইনশাল্লাহ।

    26-Jun-2015 6:20 pm

    26-Jun-2015 10:39 pm


    Apple has "air." Amazon has "fire." Google has "earth." I think Microsoft should create something called "water."

    - Anonymous.

      Comments:
    • একটা লিখা থেকে পড়ছেন বলে ১৮ মিনিটে শেষ করতে পেরেছেন। যদি নিজে নিজে উনার ইলম থেকে বলতেন তবে এই কথা থেকে ঐ কথা বর্ননা করতে করতে ৮ ঘন্টাতেও ১ পারা শেষ করতে পারতেন না। :-P

    26-Jun-2015 10:39 pm

    27-Jun-2015 8:21 pm


    লুত আ: এর কওমের উপর পাথর বৃষ্টি হয়েছিলো তাদের এক পাপের জন্য। হাদিসে বর্নিত হয়েছে শেষ যুগে এই উম্মার কিছু লোকের উপরও পাথর বৃষ্টি হবে এই একই পাপের জন্য।

    এটা এখনো হয়নি। তবে সময়টা বোধহয় কাছিয়ে আসছে।

      Comments:
    • "আল্লাহ্ তায়ালার অস্তিত্ব ও সত্ত্বা নিয়ে চিন্তা-ভাবনা কর না" <-- মানে, আল্লাহ তায়ালা কি আরশের উপর নাকি সর্বত্র এটা নিয়ে আমরা আর তর্ক করতে পারবো না?

    27-Jun-2015 8:21 pm

    28-Jun-2015 11:07 am


    5.6 earthquake hits Asham today at 7:00 in the morning when everyone of us was asleep.

    http://earthquake.usgs.gov/earthquakes/eventpage/us10002m67#general_summary

    http://earthquake.usgs.gov/earthquakes/eventpage/us10002m67#general_summary

      Comments:
    • "আমি এখনো অবিবাহিত" <-- বিবাহিত হবার সময় হয়ে গিয়েছে।।

    28-Jun-2015 11:07 am

    28-Jun-2015 11:40 am


    Do not fight against the existing system or leaders believing that the next political system will be any better than this one.

    As we have seen from Saddam, Gaddafi and Mubarak, things most likely will get worse after a tyrant is removed forcefully.

    The only thing we, the general population can do is being patient and wait. Things are up to God to change, whenever He wants to change.

    This post had an attachment, which is now missing
      Comments:
    • এই সব জিহাদী পুস্তক কিনার সাহস হয় না এখন ভাই। ধরা খেলে এই বইগুলোর ছবি সহ আপনার ছবি পেপারে। আমাদের এইদিকে রিকশা দিয়ে কোনো দাড়িওয়ালা যেতে থাকলেও রিকশা থামিয়ে তার ব্যগ পুলিশ চেক করে, কোনো কারন ছাড়াই।

      আল্লাহ তায়ালা আমাদের হিফাজত করুন।

    28-Jun-2015 11:40 am

    28-Jun-2015 10:17 pm


    Today's big news: SpaceX rocket to ISS disintegrates in flight. Was unmanned.
      Comments:
    • একটা হাদিসে আছে এই উম্মাহর উপরও লুত আঃ এর মত পাথর বর্ষন হবে ঐ একই কাজের জন্য। Just wait and see. এটা এখনো হয় নি। কিভাবে হবে তার ডিটেল বর্ননাও আছে কিছু হাদিসে।

      আরব দেশগুলোর মাঝে কোন দেশে এই পাপ সবচেয়ে বেশি ছিলো জানেন? ইরাকে। আল্লাহ তায়ালা পাথরের বদলে মিসাইল বর্ষন করেছেন তাদের উপর।

      সামনে আমেরিকা আর রাশিয়ার মাজে একটা কনফ্রন্টেশন আসছে। এটা সবাই বুঝতে পারছে। এবারের মিসাইলগুলো carry করবে পারমানবিক বোমা। এই দুই দেশের মাঝে কোন দেশ ধ্বংশ হবে বুঝে নেন।

      জীবনে এই প্রথম আমার অনুভুতি হচ্ছে আল্লাহর হুকুম দুনিয়ার বুকে কেমন যেন সংকুচিত হয়ে আসছে।

    28-Jun-2015 10:17 pm

    28-Jun-2015 11:35 pm


    In other news Greece has just gone bust. Seen that once in Argentina. Banks and stock market will stay closed for indefinite period starting from Monday.

    http://www.bloomberg.com/news/articles/2015-06-28/running-out-of-cash-greece-counts-on-ecb-to-avert-black-monday

    28-Jun-2015 11:35 pm

    29-Jun-2015 4:32 am


    মসজিদুল হারামে নামাজ পড়ানোর সময় ইমাম সাহেবের চারিদিকে পুলিশের গার্ড। বেশ অনেক বছর আগে একজন ইমাম সাহেবকে নামাজের সময় হত্যার চেষ্টা করেছিলো একজন। তার পর থেকে গার্ড আরো শক্ত হয়েছে।

    উল্লেখ্য হযরত ওমর রাঃ কে নামজ পড়ানোর সময় হত্যা করা হয়েছিলো। আর আলী রাঃ নামাজ পড়াতে আসার সময় হত্যা করা হয়েছিল।

      Comments:
    • জানা নেই।
    • Coffee Party কি Tea Party এর বিপরিত কোনো মুভমেন্ট?

    29-Jun-2015 4:32 am

    29-Jun-2015 12:55 pm


    "When the wicked
    Carried us away in captivity
    Required from us a song
    Now how shall we sing the lord's song in a strange land"

    "বনি এম" এর একটা গান যেটা কিনা ৮০র দিকে বাংলার হাটে বাজারে বাজতো। আমি এখন জানি যে এখানে ইহুদিদের উপর আল্লাহ তায়ালার একটা আযাবের কথা বলা হয়েছে। যখন ইরাকীরা তাদের শহর জেরুজালেম ধ্বংশ করে তাদেরকে ধরে নিয়ে গিয়েছিলো বেবিলন শহরে, দাস হিসাবে।

    এখানে পার্সপেকটিভটা ইহুদিদের প্রতি সিমপেথেটিক। কিন্তু আমরা এখন জানি কেন তারা cursed.

      Comments:
    • না। ইহুদিদের। এটা বাইবেলের একটা ভার্স থেকে গানটা করা হয়েছে। Reggae song বলে। Raggae হল গত শতাব্দির একটা নতুন ধর্ম যারা নিজেদের আব্রাহামিক দাবি করে। একটা ফলস প্রফেট এর মত অনুসরন করে। মূলতঃ কৃষ্নাঙ্গরা এর অনুসারি।
    • অনলাইনে বিক্রি করতে হবে। পেমেন্ট অন ডেলিভারি।

    29-Jun-2015 12:55 pm

    29-Jun-2015 8:01 pm


    নিউ ইয়র্কের একটা জেল থেকে দুই জন পালিয়েছে। এর পর ২৩ দিন পর ধরা পড়েছে। মুভিতে সাধারনতঃ দেখায় জেল পালানোর পর পুলিশ কুকুর নিয়ে তাড়া করে। গন্ধ ফলো করে তাদের ধরে ফেলে। এখানে এটা হয় নি কেন?

    কারন তারা মরিচের গুড়ার স্প্রে নিয়ে গিয়েছিলো এবং যে রাস্তা দিয়ে হাটছিলো সেখানেই মরিচের গুড়া স্প্রে করে যাচ্ছিলো। কুকুরের গন্ধ Fail.

    Tip for: "তোমরা যারা জেল থেকে পালানোর প্লেন করছো।" :-P

    http://www.csmonitor.com/USA/USA-Update/2015/0629/Why-it-took-23-days-to-catch-David-Sweat-Pepper

      Comments:
    • আদিব হুজুরের কি ঢাকায় ব্রাঞ্চ আছে? এবং থাকলেও ছাত্রদের পিটায় নাকি পিটায় না?
    • জিজ্ঞাসা করেছিলাম আমাদের কিছু অনলাইন বিক্রেতাকে। কারো কাছে "খস" আতর নেই।
    • ভালো খবর দিলেন। লাস্ট যখন এটা নিয়ে লিখেছিলাম তখন পোলাপান সবাই "মার খাওয়া দ্বিনের জন্য নিরাপদ" টাইপের আর্টিকেলের লিংক দিয়ে আমাকে প্রায় পাগল করে দিয়েছিলো।
    • এর জন্য মাদ্রাসায় যোগাযোগ করে তাদের ডিটেল কোর্স কারিকুলাম বছর এসব জানতে হবে। এড্রেসটা একটু দিয়েন।
    • ^ Agent detected. হা হা হা।
    • পরিচিত ও পুরানো ব্রেন্ড। অনেকটা Akai টিভি, Yashika ক্যমেরা আর Rayban চশমার মত।
    • ইন্টারেস্টিং ব্যপার হলো না থাকলেও এরা সবাই কিন্তু এটা চিনে।

    29-Jun-2015 8:01 pm

    29-Jun-2015 11:35 pm


    Reality show? Instead of watching TV reality shows [which are mostly fake, by the way], a better game is to predict the future based on present and then sit and watch your score. I love playing this game. :-P

    It's one year since ISIS. Could I have predicted the present situation in the Middle East a year back? The answer is: no. Based on what we are witnessing now, can I predict the the future one year from now? Again: no. But is it stopping me from predicting, regardless? Well, no :-P

    So here's my prediction for the middle east for the next one year..... :-)

    29-Jun-2015 11:35 pm

    30-Jun-2015 3:34 pm


    USA is falling behind.

    Test Pilot Admits the F-35 Can’t Dogfight

    “The evaluation focused on the overall effectiveness of the aircraft in performing various specified maneuvers in a dynamic environment,” the F-35 tester wrote. “This consisted of traditional Basic Fighter Maneuvers in offensive, defensive and neutral setups at altitudes ranging from 10,000 to 30,000 feet.”

    https://medium.com/war-is-boring/test-pilot-admits-the-f-35-can-t-dogfight-cdb9d11a875

    30-Jun-2015 3:34 pm