Post# 1609243828

29-Dec-2020 6:10 pm


#hanafi - 2

বক্তব্য, "এই সব অশিক্ষিত অর্ধশিক্ষিত মোল্লা মুন্সিরা পান খায় পিক ফেলে ভালো মতো বাংলাও বলতে পারে না। আমি যদি হানাফি অনুসরন করি তবে তাদের অনুসরন করতে হবে। আমার কালচারের সাথে এগুলো মিলে না। তাই অনুসরন করতে পারছি না।"

সে ক্ষেত্রে আপনি হানাফিদের মাসলার বই যেমন বেহেস্তি জেওর, ফতোয়ায়ে আলমগিরি, হেদায়া এগুলো পড়ে নিজে জেনে নিয়ে অনুসরন করতে পারে। হুজুরদের কাছে যাবার দরকার নেই। দূর থেকে শুনবেন, মাঝে মাঝে মিলিয়ে নেবেন। তাতেই হবে।

উপরেরটা মূল কথা। এর পর নিজের দেখা কিছু কথা নিচে।

//

এই সমস্যাটা এই যুগের না। আগেও ছিলো। এট লিষ্ট ৬০ দশকে যে ছিলো এটা আমি বলতে পারি। কিন্তু এর সমাধান হিসাবে অল্টারনেট দল দাড়িয়ে যায় যারা ভদ্র স্মার্ট ইংরেজি শিক্ষিত। যাদের সাথে আপনার কালচার হয়তো মিলে।

এবং এই দলগুলোর অধিকাংশই ছিলো পথভ্রষ্ট। যেমন কাদিয়ানি।

//

এবং ৪০ থেকে ৬০ এর দশকে একটাবড় সংখ্যাক উচ্চ শিক্ষিত কাদিয়ানিদের সাথে নিজেদের আইডেন্টিফাই করতো এই কালচারের মিলের জন্য। ভদ্র, উচ্চ শিক্ষিত, স্মার্ট কথাবার্তা।

এগুলো সব নিভে গিয়েছে। এখন নেই। কিন্তু তাদের পরিনতি থেকে শিক্ষাটা রয়ে গিয়েছে। এই সব স্বল্প শিক্ষিত গোষ্ঠি থেকে পালানরো জন্য আপনি যে দিকে যাবেন তারা কিছুদিন পরে নাই হয়ে যাবে। আপনি শেষে গিয়ে দেখবেন তারা আসলে ভুল। যেখানে হানাফিরা আছে গত হাজার বছর ধরে।

//

কাদিয়ানি একটা উদাহরন দিলাম। আরো আছে। আমি জানি কি করে? কারন তাদের বই আমি ছোট বেলায় পড়েছি। ৪০-৭০ দশকের ছাপা বই ৮০র দিক পর্যন্তও ছিলো। এগুলো আমাদের বাপ-দাদারা কিনে রেখে গিয়েছিলো। যেটা আমার হাতে পড়েছিলো।

যদি বলেন এখন এরকম নেই। তবে আমি বলবো আছে। যেমন কোরআনিয়ান। বা সমগোত্রিয়।

29-Dec-2020 6:10 pm

Published
29-Dec-2020