Post# 1608367285

19-Dec-2020 2:41 pm


প্রথমে ছিলো "আকিদা" এত জরুরি যে এটা না হলে কেউ মুসলিমই না অথচ হানাফি দেওবন্দিদের মাঝে এর চর্চা নেই। গুরুত্ব নেই। আলোচনা নেই। মানুষকে জানানো বুঝানোর চেষ্টা নেই। বই নেই।

উল্টো তাদর subtle শিক্ষা ছিলো "আকিদা নিয়ে কথা বলবে না" "যত কম বলবে এটা নিয়ে তত ভালো"। এটা ৮০ আর ৯০ দশকের কথা।

অপেক্ষায় ছিলাম সালাফি ধারার আকিদা শিক্ষা হানাফিতে শেষে ঢুকে কিনা দেখতে। দেখলাম এই হানাফিরাও আকিদা নিয়ে পড়লো। পড়লো। বক্তব্য, "নারে ভাই আকিদাই সবচেয়ে জরুরি। আমাদের বড়রা এটার গুরুত্ব বুঝতেন কিন্তু আলোচনা করে যেতে পারেন নি -- আমরা সেই void পূর্ন করছি।"

করতে করতে .... উল্টো স্ট্রাইক। স্পষ্ট কথায় জবাব "আম পাবলিকের জন্য আকিদা শিক্ষার দরকার নেই। তারা কালেমায় যে ৬-৭ টা বিষয় আছে এর উপর বিশ্বাস রেখে বলবে এটাই আমার আকিদা।"

দ্বিনের শিক্ষা তার গোড়ায় ফিরে গেলো। গোড়ায় ছিলো ৮০র দিকে যখন সালাফি ভাইয়েরা আসেন নি তখনকার শিক্ষা "আম পাবলিকের আকিদা শিক্ষার দরকার নেই।" মাঝে পেন্ডুলাম দুলে "মাসলার থেকে মানুষের আকিদা শিক্ষা জরুরি, নয়তো তার ঈমান নেই" হয়ে এখন আবার "আম পাবলিকের আকিদা শিক্ষার দরকার নেই। বরং তারা মাসলা শিখবে।"

তাই : "কেউ ওজু ভঙ্গের কারন জানে ঈমান ভঙ্গের কারন জানে না?" আম পাবলিক হিসাবে আমি ধরে নেই সে ঠিক পথে আছে। ইমোশোনাল উক্তি আমাকে অত ইমোশোনাল করে না।

প্রশ্ন হলো দ্বিন তার গোড়ায় ফিরে আসে। এর পরও কথা এখানে anchoring bias বলে একটা জিনিস আছে। আমি প্রথমে কিছু শিখেছি তাই সেটাকেই কি গোড়া ধরছি?

cont part 2.

    Comments:
  • এত কমেন্ট যদি এখানে পড়ে যে চার দিক থেকে মানুষ ছুটে আসে "ওই ঐখানে মজার তর্ক চলতাছে" তবে সব কমেন্ট মুছে ব্লক করে দেবো ইনশাল্লাহ। এটা আপনার দোষের কারনে না। বরং crowd control করার স্বার্থে।

19-Dec-2020 2:41 pm

Published
19-Dec-2020