Post# 1529648098

22-Jun-2018 12:14 pm


মালিকি থেকে যা শিখেছি - ৩

১১
এটা বুঝতে হবে যে কাউকে সত্যবাদি বিশ্বাস করার জন্য তার প্রতিদিনের প্রতিটা কথা সত্য কিনা যাচাই করা দরকার নেই। বরং সবচেয়ে বিতর্কিত বা অবিশ্বাস্য বা এ ধরনের কিছু সিলেকটেড কথা যাচাই করে দেখি। যদি দেখি যাচাই করাগুলো ঠিক তবে ধরে নেই অন্য কথাও ঠিক। সে বিশ্বাসি।

১২
৮০ থেকে ৯০ পর্যন্ত ১০-১২ বছর ধরে আমি শুধু হানাফি মাজহাবের মাসলা মাসায়েল শিখেছি। ৯০ এর পরে থেকে সালাফিদের যুক্তি আসা আরম্ভ করে যেগুলো আমাকে কনফিউজ করে।

এ জন্য হানাফিদের প্রতিটা মাসলা আমাকে যাচাই করা দরকার নেই। বরং সবচেয়ে বিতর্কিতগুলো করলে হলো। ওগুলো ঠিক থাকলে বাকিগুলোও ঠিক।

১৩
কেউ যদি কোনো বিরুদ্ধ যুক্তি নিয়ে আমার কাছে আসে। তবে দুটো হতে পারে।

প্রথমতঃ তার কিছু কথা আমাকে কনফিউজড করতে পারে। ঐ কথাগুলো যাচাই করবো।

দ্বিতীয়তঃ এগুলো আমাকে কনফিউজড করে না। সে ক্ষেত্রে আমি তাকে তার কথার জবাব শুনিয়ে তর্কে যাবো না। সে তার বিশ্বাস নিয়ে থাকতে পারে।

১৪
কিছু লোকের মাঝে bully ট্রেন্ড বেশি। আপনার কাছে এসে জোর করতে থাকবে আপনার আমল আকিদার কোনো কিছু ঠিক নেই। আপনাকে এটা-ওটা করতে হবে। নয়তো আপনি পথভ্রষ্ট বা কাফের।

এর কিছু যাচাই করতে হবে। এর পর যদি দেখি আমার বর্তমান পজিশন ঠিক আছে, তবে তাকে আমার উত্তর শুনিয়ে দিয়ে লাভ নেই। সে তর্ক যাবে, push করতে থাকবে, আপনাকে একুইজ করবে, বলবে আপনি কিছু জানেন না, emotional manipulation এর সব টেকনিক প্রয়োগ করবে।

উত্তম হলো তার কথাগুলো যাচাই করে যদি দেখি ভুল তবে তাকে ব্লক করে দেয়া।

১৫
দুইটা সঠিকের পার্থক্য যদি আকাশ পাতাল না হয় তবে সবচেয়ে সঠিকটা বের করার পেছনে আমি পড়বো না। প্রচলিত বা যেটা জানি বা যেটায় আমি কমফোর্টেবল সেটা নিয়েই চলবো।

তাই "এটা আরো বেশি ঠিক" আমার জন্য দলিল না।
"ওটা সম্পর্ন ভুল, এবং এটা ঠিক" -- এটা দলিল।

#HabibHanafi

22-Jun-2018 12:14 pm

Published
22-Jun-2018