Post# 1529595991

21-Jun-2018 9:46 pm


মালেকি মাজহাব থেকে আমি যা শিখেছি - ১


জন্মের পর থেকে গতানুগতিক মানুষদের বা আলেমদের অন্ধ অনুসরন কাম্য নয়। কারন কে জানে আমার জন্মের আগে হয়তো বিশাল কোনো পরিবর্তন হয়েছে যেটা আমি জানি না। তাই প্রচলিত সবাই ভুল ও ভ্রান্তিত। ছোট কোনো গ্রুপ আছে যারা সঠিক।

যেমন খৃষ্টানদের ক্ষেত্রে হয়েছে। ছোট এক দল ছিলো ঈমানের উপর বাকি মেজরিটি পথভ্রষ্ট হয়েছে।


এই প্রশ্ন আমি ছোটকালে চিন্তা করেছি। যারা এখন ইয়ং তারাও করে। এর উপর আমি কি পেয়েছি সেটার আলোচনা এই সিরিজে। এটা "আমি কেন হানাফি" টাইটেলে লিখা আরম্ভ করেছিলাম গতবছর কিন্তু এত বেশি ট্রল... থুক্কু... মানে প্রতিবাদি ইয়ং জেনারেশন জুটে গিয়েছিলো যে বন্ধ করে দিতে হয়েছিলো ২ টা পোষ্ট দেবার পরে। :-)


এটার কন্টিনিউয়েশন। টাইটেলটা বদলিয়ে দিয়েছি। যেন মানুষ পড়ে মনে করে "ও মালিকি?, Next post!" এই টাইটেলে আমাদের প্রতিবাদি জনগোষ্ঠি এখানে কম জুটবে। প্লাস, এদের অধিকাংশ এখন ব্লকড। শান্তিতে কথা বলা যাবে, hopefully :-)


প্রথমেই বলে নেই। আমি হানাফি সালাফি কোনো পক্ষের বিরোধি না। কিন্তু তাদের মাঝে যারা বলে "আমাদের দলের বাইরে সবাই ভ্রান্ত কাফের" -- তাদের শিক্ষার বিরোধি। এই শিক্ষার আলোকে আমিও কাফের। কিন্তু এটা নিয়ে আমি বিচলিত না। কুফর ফতোয়া আমার উপর অলরেডি হয়তো ৮ টা আছে।


এই সিরিজের উদ্যেশ্য হবে হক পথ খুজার জন্য মালিকি মাজহাব আমার কতটুকু উপকারে এসেছে সেটার আলোচনা। টার্গেট অডিয়েন্স হলো মূলতঃ আমার আত্মিয় পরিচিতরা। এর পর ফ্রেন্ড লিষ্টে কেউ যদি উপকার পায় তারা।

তথ্যগত ভুল থাকলে আমি শুধরিয়ে নিবো ইনশাল্লাহ। কিন্তু যদি দেখি দৃষ্টিভঙ্গির পার্থক্যকে তথ্যগত ভুল হিসাবে কেউ প্রেজেন্ট করছে তবে তাকে ব্লক করে দেবো। পরের পোষ্টগুলো পড়ে সে যেন আরো উত্তেজিত না হয় সে জন্য।

#HabibHanafi

21-Jun-2018 9:46 pm

Published
21-Jun-2018