Post# 1528498530

9-Jun-2018 4:55 am


আকিদা : আল আলা ওয়াল বারাআ।


৭০ এর দশকে আমার প্রাইমারি স্কুল জীবনের বেষ্ট ফ্রেন্ড ছিলো কলকাতার এক ছেলে। নাম কিংশুক কর্মকার। হিন্দু। এর পর হাই স্কুলে উঠার পর বেষ্ট ফ্রেন্ড হয় শেখর কুমার। পুরানো ঢাকার ছেলে। সেও হিন্দু।


ফাইভে উঠার পর আখিরাতের ব্যপারে সতর্ক হই। প্রশ্ন জাগে "হিন্দুদের সাথে বন্ধুত্ব করা কি জায়েজ?" ইন্টারনেট-ইউটুব নেই। দ্বিন শেখার উপায় হলো মাসলা মাসায়েলের বই। বেহেস্তি জেওর এবং এই ধরনের বই বেশ অনেকগুলো ছিলো। "বন্ধুত্ব করা নিষেধ" টাইপের কোনো কথা চোখে পড়ে নি। এর পরও একটা খুত খুত ছিলো। এর পর মসজিদে শুক্রুবারে ইমাম সাহেব স্পষ্ট করে বললেন "... তাদের সাথে বন্ধুত্ব করা যাবে না, তা না। নিষেধ নেই।"

এর পর আর প্রশ্ন তুলি নি।


মাসলার বই মানে এটাই ব্যখ্যার বই। তাই এই বইয়ের এক শব্দ নিয়ে সেটার উপর নিজের পক্ষ থেকে তিন হাত ব্যখ্যা করার সুযোগ নেই। নিষেধ হলে স্পষ্ট করেই বলা থাকবে নিষেধ। এর পর নিষেধের আপার লিমিট লোয়ার লিমিটও ডিফাইন করে দেয়া থাকবে।

"বন্ধুত্ব করা যাবে না" এই রকম নিষেধ না পেলেও, অন্য কিছু ছিলো। যেমন তারা দাওয়াত দিলে যদি আশংকা হয় হারাম কিছু সার্ভ করতে পারে তবে খাওয়া নিষেধ। মসজিদে দান করলে যদি অসৎ উদ্যেশ্য অনুমিত হয় তবে নেয়া নিষেধ। upper-lower limit define করা আছে। আমি বুঝে নেই।


সেটা ৮০ এর দশক। এর পর ৯০ এর দিকে "আল্লাহর জন্য বন্ধুত্ব ও আল্লাহর জন্য শত্রুতা" এর সাথে পরিচিত হই। এটা সুফিদের কিতাব থেকে। শত্রুতার ব্যখ্যা সেখানে নেই। কিন্তু বন্ধুত্বের আছে। আল্লাহ ওয়ালাদের সাথে বন্ধুত্ব রাখতে হবে। পীর বুজুর্গ ওলি আউলিয়াদের সাথে। এটা সোয়াবের। "আল-আলা ওয়াল বারাআ" এর "আলা" এর ব্যখ্যা এখানে করা হয়েছে।


২০০০ পরবর্তি সময়ে দেশে এইচটি নামে একটা দল আসে। তাদের কাছে আমি আলা-ওয়াল-বারাআ নামে যে ইসলামে একটা আলাদা শাখা আছে সেটা শুনি। এর লম্বা ব্যখ্যা, অনেক লিমিট। আমি এ যাবৎকাল যা শুনে আসছি তার থেকে অনেক স্ট্রিক্ট। এবং এটা "আকিদার" অংশ। যে এরকম করবে না, সে কাফের।

cont...

#HabibAqida

9-Jun-2018 4:55 am

Published
9-Jun-2018