Post# 1523893920

16-Apr-2018 9:52 pm



সম্ভবতঃ ১৯৯৬। আওয়ামিলিগের অসহযোগের নামে অনির্দিষ্টকালের জন্য হরতাল চলছে। এর মাঝে বিশ্ব ইজতেমা। চিল্লার জামাতগুলো ময়দানে সময় মত ফিরে আসতে পারবে না ধারনা করে ১০-১২ টা জামাত আগেই ময়দানে চলে আসে। ইজতেমার আরো ৮ দিন বাকি। পেন্ডেলের কাজ আগেই শেষ। তাদের করার মত কোনো কাজ নেই।

ইশার নামাজের পরে ময়দানের মসজিদের মুরুব্বি ডাক দিলেন যারা চিল্লা পুরা না করে চলে এসেছেন তাদের আমির সাহেবগন দাড়ান। ১০-১২ জন দাড়ালেন। উনি বললেন আপনারা সময় পুরা না করে যে চলে আসলেন কতগুলো গাস্ত বাদ দিলেন, কত তালিম বাদ দিলেন, কত মানুষের হিদায়াতের সুযোগ বাদ দিলেন। শেষে বললেন "আপনারা আল্লাহর রাস্তায় বেরুনোর আগে ছিলেন আল্লাহ দোস্ত, ফিরে আসলেন আল্লাহর দুষমন হয়ে।"

চিল্লায় বের হলে মানুষের দিল এমনি নরম হয়ে থাকে। এর উপর এই কথা শুনে সেই আমিররা সারা রাত কি দোয়া করেছেন কি কান্না করেছেন জানি না। কিন্তু ঐ রাতেই ঝড়ে ময়দানের পুরো পেন্ডেল ধ্বসে পড়ে। পর দিন আমি খবরের কাগজে পেন্ডেল ধ্বসে পড়েছে শুনি। এই ঘটনার কারগুজারি শুনি অনেক পরে।

আমি বুঝে নেই : তবলিগের একজন সাধারন মুসলিমের কান্না উচ্চ স্তরের মুরুব্বির কথার থেকেও আল্লাহর কাছে অনেক বেশি কবুল।


১৯৯৮ সাল সম্ভবতঃ। ১০ দিনের জোড়ের শেষের দিকে ঝড়ে টিনের পুরো পেন্ডেল উড়ে পড়ে। অনেকে আহত হয়। মারা যায়। ঝড়টার বিশেষত্ব ছিলো এটা শুধু টংগির ময়দানে আঘাত হানে। আশে পাশে না।

পরবর্তিতে ভারতের মুরুব্বিদের মাঝে সায়িদ আহমেদ সাহেবের কাছে এর কারগুজারি পেশ করা হয়। উনি এক সময় মদিনার আমির ছিলেন আমলের দিক থেকে উচ্চে। উনি সব শুনে বলেন তোমরা বেশি করে ইস্তেগফার করো, লম্বা দোয়া করো আর নিজেদের মাঝে মতবিরোধ দূর করে এক সাথে থাকো।

পরবর্তিতে বুঝেছিলেম উনি এর কারন ইন্ডিকেট করছিলেন অন্তর্দন্ধকে।


হরমুজউল্লাহ হুজুর। তবলিগের মুরুব্বিদের মাঝে আবেদ শ্রেনির ছিলেন। অন্ধকার রূমে থাকতেন। সেখানে ইবাদত করতেন। সম্ভবতঃ ২০০৪ সালের দিকে। ১০ দিনের জোড়ে। জোহরের সময় উনার কথা। মাইকে এলান করলেন তোমরা সবাই চুপ করো। নয়তো আল্লাহর আযাব আইবো। আল্লাহর আযাব আইবো কথাটা অনেকবার বললেন।

সেই দিন বিকাল নাগাদ প্রচন্ড ঝড়ে পুরো টিনের পেন্ডেল লন্ড ভন্ড। অনেককে হাসপাতালে নেয়া হয়েছে। মাঠে কাটা আংগুল পড়ে আছে বলে পেপারে আসে।


সমস্যা হলো ভাই, আল্লাহ তায়ালা কারো ধার ধারেন না।

    Comments:
  • কি শিক্ষা সেগুলো ইন্ডিকেট করলাম না। বহু প্রতিবাদ তথ্যগত ভুল, অসৎ উদ্দেশ্য, বিদআহ, আকিদাগত সমস্যা এই পোষ্ট খুজে পাওয়া যাবে। সেগুলো এই কমেন্টে উল্লেখ না করলে খুশি হবো বিতর্ক এড়ানোর জন্য।

16-Apr-2018 9:52 pm

Published
16-Apr-2018