Post# 1519576385

25-Feb-2018 10:33 pm



ইমারাত বনাম শুরার সমস্যা আরম্ভ হয়েছিলো এর আরম্ভতেই। শুরার সবাই তো আর চিরকাল বেচে থাকবে না। কেউ মারা গেলে কি হবে? নতুন কাউকে যোগ করতে হবে?

কিন্তু শুরায় একজন যোগ করলে পুরানো সবার আধিপত্য কমে। তাই কিছু করা হয় না। শুরার একেক জন মারা যায়, বাকিরা এজ ইউজুয়াল চালতে থাকে। যতক্ষন না শুধু শেষ জন বেচে থাকে।

এখন তিনি যেহেতু একা জীবিত, তাই তিনি এখন আর শুরা না আমির।


"গনতান্ত্রিক আলমি শুরায়" কি এই সমস্যা সমাধান করেছে? hardly. হয়তো ভালো মানুষি ইচ্ছা নিয়ে এখন কিছু "উপদেশ" দেয়া হয়েছে। কিন্তু সেটা পুরানো শুরার সময়ও বলা হয়েছিলো।

আলমি শুরার পরিনতি একই হবে। এর শেষ হবে তৃতীয় শুরা তৈরি দ্বারা। নতুন ১২ জন। নতুন দ্বন্ধ।


পশ্চিমা স্টাইলে DST আমরা আমাদের দেশে চালু করতে পারি। কিন্তু সিসটেমটা চালিয়ে নিয়ে যেতে পারি না। সেই বুদ্ধি যোগ্যতা আমাদের নেই।

পশ্চিমারা গনতন্ত্র, কাউন্সিল দিয়ে নিজেদের দেশ চালাতে পারে।
আমরা হোচট খাই।

    Comments:
  • ^ Venting boss. সবাইকে একহাত নিচ্ছি। রেগে আছি তাই।
  • "স্থায়ী আমীর নিরুৎসাহিত করে প্রয়োজন অনুসারে মাশওয়ারা করে আমীর ঠিক করার কথা বলা হয়েছে। যেখানে নির্দিষ্ট শূরা থাকতেও পারে নাও পারে।" <-- জানলাম যে স্থায়ী শুরা দরকার নেই। পরামর্শ করে প্রতি কাজের জন্য সাময়িক আমির ঠিক করে নেয়ারও অনুমতি দেয়া আছে। ঠিক?
  • এমনটাই যদিও হচ্ছে, কিন্তু এটা নিয়ম মেনে না। নিয়ম ছিলো প্রতি সপ্তাহে একজন আমিরে ফায়সাল থাকবেন। পরের সপ্তাহে উনি অন্য কাউকে নির্ধারিত করে সরে যাবেন। AFAIK.

25-Feb-2018 10:33 pm

Published
25-Feb-2018