Post# 1519479657

24-Feb-2018 7:40 pm


হাই ইন্টিলেকচুয়েলিজম এই উম্মাহর বৈশিষ্ঠ না।


রাসুলুল্লাহ ﷺ কে কোরআন এবং হাদিসের বহু জায়গায় উম্মি নবি হিসাবে পরিচিত করা হয়েছে। এবং উম্মিদের নবী হিসাবেও। মানে উনার অধিকাংশ অনুসারি হবেন উম্মি।

এটাকে উনার দোষ হিসাবে দেখানো দেখানো হয় নি। রবং এটাই উনার আইডেন্টিটি, উনার বিশেষত্ব অন্যান্য নবীর উপর।


দাজ্জালের যে মশহুর [বিখ্যাত] হাদিস আছে, ওখানেও দাজ্জাল জিজ্ঞাসা করেছিলো "উম্মিদের নবির কি খবর?" বা এই রকম।

মেরাজের সময়ও উম্মিদের নবী পরিচয় দেয়া হয়েছিলো। কোরআনেও বলা হয়েছে এই নামে।


তাই এই উম্মার মুক্তি ইনটিলেকচুয়েলিজমে না। বা ইন্টিলেকচুয়াল এনালাইসিস করতে পারা, বা বুঝতে পারা না। বা ইন্টুলেকচিয়াল ডিসকাশন করতে পারার মাঝে না।

বরং সরলতায়। মেনে নেয়ায়। অন্ধ বিশ্বাসে। প্রশ্নহীন আনুগত্যে। অধিকাংশের জন্য এটা সত্যি।

তাই মুসলিমদের সরলতায়, বা ইন্টিলেকচুয়াল বুদ্ধির সিমাবদ্ধতায় হা-হুতাশ করে লাভ নেই। এটাই আমাদের আইডেন্টিটি। এটাই আমাদের পরিচয়। এজন্যই আমরা সেলেকটেড, আল্লাহর কাছে chosen।


তবে প্রশ্নহীন আনুগত্য আল্লাহ ও তার রাসুলের জন্য। আপনার দলের নেতার জন্য না, যে দাবি করছে উনিই ইসলামের রিপ্রেজেন্টেটিভ তাই উনার আনুগত্যেই মুক্তি।

উনার অনুসরনে মুক্তি হতেও পারে, নাও হতে পারে। কোনটা সেটা আপনি সম্ভবতঃ বুঝতে পারবেন না। কারন নেতাদের মাঝে একটা হিপনোটাইজিং এবিলিটি থাকে। যেজন্য মানুষ তাদের পেছন ছুটে।


কিন্তু নিরক্ষরতা রাসুলুল্লাহ ﷺ উৎসাহিত করেন নি। নিরক্ষর থাকার মর্যাদাকে উপরে তুলে ধরেন নি। বরং অনেক ঘটনা আছে যেখানে একজনকে বলেছেন ঐ কবির উত্তর তুমি দাও। বা হিব্রু ভাষা কোনো সাহাবিকে শিখে নিতে বলেছেন যেন ইহুদিদের উপর নির্ভর না করতে হয়।

প্লাস সাহাবিদের মাঝে যারা সবচেয়ে সম্মানিত ছিলেন, তারা ছিলেন উনাদের মাঝে অক্ষর জ্ঞানী।


উম্মাহর মুক্তি স্বল্পস্থায়ী দুনিয়ার মোহ ত্যগ করার মাঝে। "ওহান"-কে দূরে রাখার মাঝে। যদিও বলা আছে এই শেষ যুগে সবাই এর দ্বারা আচ্ছাদিত থাকবে।

সবচেয়ে ইন্টিলেচুয়াল উম্মাহ হলো ইহুদিরা। কিন্তু তারা তাদের ইন্টিলেচুয়াল বুদ্ধি বিবেচনা ব্যবহার করেছে আল্লার নবীদের বিরোধিতা করার জন্য। আল্লাহর কিতাব পরিবর্তনে, উনার হুকুম অমান্যতে।


আল্লাহ তায়ালা এই ফিতনার জামানায় যেন আমাদের সত্য পথের উপর রাখেন।
মুসলিমদেরকেই যেন বন্ধু হিসাবে রাখি, তারা যেরকম হোক না কেন।
তাদেরকে ছেড়ে অন্যদেরকে না, তারা ইন্টিলেকচুয়ালি যত এডভান্সড হোক না কেন।
আমিন।

24-Feb-2018 7:40 pm

Published
24-Feb-2018