Post# 1519342411

23-Feb-2018 5:33 am



"ক্ষুদ্র কিছু সংখ্যক ছাড়া দুনিয়ার বাকি সবাই কাফের" -- এই আদর্শে বিশ্বাসিদের কাছা কাছি যখন ছিলাম তখন মনে হতো ফেসবুকে ইসলামিষ্ট বলতে শুধু তারাই আছে।

এখন তাদের থেকে দূরে সরে এসে বাইরে বেরিয়ে দেখি এই বিশাল দুনিয়ায় এই আদর্শের বাইরে আরো কত মানুষ আছে। "সবাই কাফের" পন্থিদেরই এখন বরং মনে হচ্ছে সংখ্যায় লঘু।


ফিতনার সময়। প্রত্যেকে ইসলামের খুটিনাটি বিষয় দ্বন্ধে তর্কে ব্যস্ত। এক দিকে যুদ্ধ কমবে তো অন্য দিকে বাড়বে। এখন বেষ্ট হলো সবাইকে তার পথ ছেড়ে দেয়া। তাদের রাস্তা থেকে কয়েক ধাপ সাইডে সরে দাড়ানো। যেন সে তার পথে চলতে পারে। আমাকে বাধা না মনে করে।


আপনার যদি টুপি দাড়ি থাকে তবে অন্য একজন ইসলামিষ্টের সাথে বসলে প্রথমেই সে আপনার দল-মত-আকিদা-মানহাজ বুঝার চেষ্টা করবে। যদি আপনি চেপে যান, মিডল গ্রাউন্ড নেন, বা নিউট্রাল ভাব দেখান তবে সে মনে করবে আপনি ছুপা, এজেন্ট অথবা নিদেন পক্ষে কাপুরুষ। কোনো একটা অসৎ উদ্যেশ্য নিয়ে ঘুরছেন।

আপনি কোনো দলের কাছে গ্রহনযোগ্য হবেন না। যদি না এক্সপ্লিসিটলি তাদের আইডলজির সাথে ১০০% ঐক্যের ঘোষনা দেন। সেটা না করলে তারা আপনাকে শত্রু পক্ষ মনে করবে। আপনার মুখোশ উন্মোচনের জন্য সর্বক্ষন আপনার দোষ খুজতে থাকবে। একটা সার্বক্ষনিক অবিশ্বাস।


কিন্তু আপনি নিজে "আধুনিক ড্রেস" পড়ে একজন ইসলামি এক্টিভিস্টটের সামনে বসে যদি সুধি স্টাইলে বলেন:
: আচ্ছা আপনাদের ইসলামে কি বলে যে ....
: আমাদের ইসলাম মানে? ইসলাম আপনার না?
: হ্যা হ্যা! দুজনেরই ইসলাম। মানে জানতে চাচ্ছিলাম, ইসলামে কি আছে, যে ছেলেরা চারটা ...?

দেখবেন কি করে সে আপনাকে জড়িয়ে ধরে।
আপনার অজ্ঞতার জন্য। সে আপনার কাছে নিরাপদ বোধ করবে।


"কিন্তু দ্বিনদ্বার হতে হবে না?"
হবে। গোপনে। আল্লাহর কাছে।

"আর দাওয়াহ?"
বেসিক ইসলামি কাজের জন্য। ডিপ লেভেলে না।
ইসলামিষ্টদের মাঝে দাওয়াহর দরকার নেই। তাদের মাঝে বেসিকগুলো আছে।

23-Feb-2018 5:33 am

Published
23-Feb-2018