Post# 1518936560

18-Feb-2018 12:49 pm


আকিদা - ৭ : আশারি-আথারি

৩১
আকিদার ব্যপারে একটা জিনিস দেখে আসছি যে এর ১০% আমার অন্তরের বিশ্বাসের সাথে জড়িত। আর এর ৯০% জড়িত আমি কি শব্দ ব্যবহার করলাম এর সাথে।

এটা আন্ডারস্টেন্ড্যব্যল। কারন আমার অন্তরের বিশ্বাস অন্য কেউ জানে না। বিশ্বাসের প্রকাশ হলো কথায়।

এর পর কথা থেকে ধাপে ধাপে আসে ওয়ার্ড প্লে। কোন শব্দের কি অর্থ সেটা নিয়ে তর্ক। কোথায় কোন শব্দ ব্যবহার করা যাবে বা যাবে না, এগুলো নিয়ে।

অধিকাংশ ক্ষেত্রে শেষে গিয়ে স্টিক করা হয় কোরআনের আরবী শব্দটার সাথে, "এর কোনো অনুবাদ হয় না, এর অর্থ এটাই।"

৩২
আচ্ছা, জাত আর সিফত অর্থ কি? অল্প বয়স্ক কেউ যদি এটা "জানার জন্য" জিজ্ঞাসা করে, আর আপনি তাকে বুঝানোর মত করে ব্যখ্যা দেন। এর পর আপনার ঐ ব্যখ্যার কথাগুলো যদি কেউ ফেসবুকে পোষ্ট করে দেয়, তবে বড় সম্ভবনা আছে আপনি কুফরি ফতোয়া খাবেন।

আর নিজের গা বাচিয়ে পলিটিক্যলি কারেক্ট শব্দ শুধু ব্যবহার করে যদি উত্তর দেন। তবে ঐ বাচ্চা কিছু বুঝবে না, আপনি কথা লম্বা করতে থাকবেন।

তবে ঐ ছোট বাচ্চা শিখবে কি করে? তার এগুলো বুঝার দরকার নেই? কিন্তু এতদিন যে বলা হলো "এ সব ব্যপারে কেউ যদি নিজের অজ্ঞতা প্রাকাশ করে তবে সেও কাফের?"

৩৪
এক স্টেটাসের নিচে এক ভাইয়ের কমেন্ট : "আল্লাহ তায়ালা উনার জাত দিয়ে আরশের উপর আছেন, এবং উনার সিফত দিয়ে উনি সর্বত্র আছেন এটা বিশ্বাস করতে হবে।"

এর নিচে একজন আলেমের উত্তর : "জাত আর সিফতের মাঝে পার্থক্য এই দেশের কয়জন বুঝে? আর না বুঝলে সে কাফের?"

৩৫
এর কোনোটাই আমার কাছে নতুন না। এর আগে "দ্বীন অর্থ ধর্ম না", "সালাত কায়েম বলতে নামাজ পড়া বুঝায় না" এরকম আরো অনেক "সুক্ষ্ম বিষয়" আমরা পার করে এসেছি ৮০ এর দিকে। এবং অন্ধ ভাবে সেগুলো মেনে নিয়েছি, এটা তকলিদ। কিন্তু সেই তর্কগুলো এখন আর নেই। নতুন তর্ক এর জায়গায় স্থান নিয়েছে।

তাই এগুলো শুধু বই পড়ে জানা যায় না। আপনাকে সোশিয়াল এটমসফেয়ারের দিকে তাকাতে হবে। বর্তমানে আপনার আশে পাশের সমাজ কোন শব্দটায় অফেন্ডেড হচ্ছে। আপনার কোন কথার তারা কি অর্থ ধরছে। এবং কিসের উপর কাকে তাকফির করছে। এসব জানতে হবে।

এর পর সাবধানে পা ফেলতে হবে।

#HabibAqida

18-Feb-2018 12:49 pm

Published
18-Feb-2018