Post# 1518897872

18-Feb-2018 2:04 am


আকিদা - ৬ : আশারি-আথারি

২৬
কোরআনের কথাগুলো লিটারেল নাকি মেটাফরিক? এটা নিয়ে আমাকে সমস্যায় পড়তে হয় নি। অধিকাংশ লিটারেল। যেখানে মেটাফরিক বলা হয়েছে বা স্পষ্টতই মনে হয়, সেখানে মেটাফরিক।

"কা মাথালি সাফওয়ানিন আলাইহি তুরাবুন" ... মেটাফরিক। আল্লাহ তায়ালা বলে দিয়েছেন।

২৭
এর পর দেখলাম সেই দল এই সাক্ষি চাচ্ছে যে,
১। আল্লাহ তায়ালা আরশের উপর আছেন, এটা আমাকে লিটারেল ধরতে হবে।
২। কিন্তু, উনি সব মানুষের সাথে আছেন এটাকে বলতে হবে মেটাফরিক, মানে ইলমের দ্বারা।
৩। এর পর আমাকে স্বিকার করতে হবে কোরআনে মেটাফরিক বলে কিছু নেই।

মনে হলো জোর করে কেউ কিছু মিলানোর চেষ্টা করছে।
স্পষ্টতই নিজের ব্যখ্যা নিয়ে কেউ সমস্যায় আছে।

২৮
তবে চ্যলেঞ্জ করার উপায় নেই, বলবে "সুক্ষ্ম বিষয়" আলেম ছাড়া বুঝবে না। অথবা ওয়ার্ড প্লে, "ইলম দ্বারা বুঝিয়েছেন, এখানে মেটাফরিক কোথায় পেলেন? মেটাফরিক এর অর্থ জেনে এর পর আসবেন।"

২৯
আমার কাছে স্থুল বিষয় হতো যদি
১। দুটোকেই লিটারেল ধরা হতো, বা
২। দুটোকেই মেটাফরিক।

অথবা একটাকে লিটারেল ধরে অন্যটাকে মেটাফরিক বলেও যদি বলা হয়, "এটাই আমাদের ব্যখ্যা। আমদের উলামাগন বলে গিয়েছেন।" তবুও আপত্তির কিছু দেখি না।

ট্রাবলসাম হলো এর পর তৃতীয় পয়েন্টটা জুড়ে দেয়া "আমাদের ব্যখ্যাই একমাত্র সঠিক ব্যখ্যা, কারন কোরআন শরিফে মেটাফরিক কিছু নেই।"

কি জানি! যখন "ইলম দ্বারা" বলছেন তখনই আমি দেখতে পারছি তারা মেটাফরিক ব্যখ্যা করছেন কিন্তু মেটাফরিক নাম না দিয়ে। বাকি সব এই কন্ট্রাডিকশনটা ঢাকার চেষ্টা। আমার দৃষ্টিতে।

৩০
তবে সেল্ফ কন্ট্রাডিকশন আমার কাছে বাতিল হবার কোনো দলিল না। কে জানে হয়তো এখানে আমার বোধের সিমাবদ্ধতা আছে। বা দুটো কথার কনটেক্সট ভিন্ন।

কিন্তু যখন আমি দেখি, কন্ট্রাডিকটরি একটা কথাকে যুক্তি ধরে, ১০% আলেম বাকি ৯০% আলেমদের বাতেল-কুফর ফতোয়া দিচ্ছেন। এবং আমাকে এর মাঝে কোনো মিডেল গ্রাউন্ড নিতে দিচ্ছে না। হয় স্পষ্টই ঐ দলকে বাতেল ঘোষনা দিয়ে এই দলে যোগ দিতে হবে, নচেৎ আমিও ঐ দলের পক্ষে এবং বাতেল-কাফের, তখন পক্ষ নিতে হয়।

এবং ৯০% এর পক্ষে।

#HabibAqida

18-Feb-2018 2:04 am

Published
18-Feb-2018