Post# 1518340010

11-Feb-2018 3:06 pm


আকিদা - ৩ : আশারি

১১
ছোটবেলা থেকেই আমাদেরকে শিখানো হয়েছিলো আল্লাহ তায়ালার সিফত নিয়ে চিন্তা করো, জাত নিয়ে না। কথাটা ৮ বছর বয়সে শুনলেও জাত আর সিফত কি সে পার্থক্য বুঝতে আরো বহু বছর লেগেছিলো। কিন্তু বুঝার পর থেকে এটাই মেনে এসেছি।

১২
আমরা মনুষরা থ্রি-ডাইমেনশেনাল স্পেইসে থাকি। ফোর ডাইমেনশনাল কেউ যদি আমাদের সামনে নিজেকে দেখা দেয় তবে তাকে একই সময়ে বহু জায়গায় দেখা যাবে, যদিও সে মানুষ একজন। ঐ যুগটা ছিলো স্ট্রিং-থিউরির স্বর্নযুগ, ডাইমেনশন বাড়তে বাড়তে তখন ১০ এ।

প্রশ্ন, আল্লাহ তায়ালা কত ডাইমেনশনাল জগতে আছেন?

এই ধরনের চিন্তা করা পাপ, নিষেধ। কারন এগুলো জাত নিয়ে চিন্তা, ফিজিক্যল এট্রিবিউটস। মনগড়া কথা। এমন বিষয়ে নিজের কথা বলা যে বিষয়ে আমার ইলম নেই। তাই চিন্তা করতে হয় উনার সিফত নিয়ে। গুনাবলী, উনার কত শক্তি, কত দয়ালু, কত বড়। এবং এগুলো বুঝতে হয় উনার সৃষ্টি দেখে। উনার আকৃতির কথা চিন্তা করে না।

এই পর্যন্ত all good.

১৩
কিন্তু আশারি-আথারি তর্কে যারা ময়দান কাপিয়ে ফেলছিলো তারা এই জাত-সিফতের পার্থক্যের বিষয়টি তুলছে না কেন? আমার মনে হতো তারা এখানে আল্লাহ তায়ালার জাত এর বিষয়ে তর্কে ব্যস্ত। যেটা আমাদেরকে আগে শেখানো হয়েছিলো নিষেধ।

কিন্তু তাদেরকে এই প্রশ্ন করতে পারতাম না। কারন "জাত-সিফত" শব্দগুলো উর্দু। এবং তারা সহি হাদিসের বাইরে কিছুতে আগ্রহি না।

নিজেকে প্রশ্ন : জাত নিয়ে চিন্তা করা যাবে না -- এই নিষেধাজ্ঞা কি হাদিস থেকে এসেছে?

১৪
এই দেশে জুম্মার আরবী খুতবার প্রথম খুতবার শেষ কথাটা সাধারনতঃ ইমাম সাহেব কোনো রেন্ডম হাদিস দিয়ে শেষ করেন। এক জুম্মায় ইমাম শেষ করলেন জাত-সিফতের উপর একটা হাদিস দিয়ে।

আরবী কথা শুনলে সেটা টাইপ করতে পারি। এখন জেনে নেটে সার্চ দিলাম হাদিসটা। কিছুটা ভিন্ন ভিন্ন শব্দে বহু কিতাবে এসেছে।

কংক্লুশন দেখলাম, হাদিসটা কিছু জয়িফ বর্ননায় এসেছে, কিছু ভালো বর্ননায় এসেছে। কিন্তু এর উপর আর আলোচনা টানা হয় নি। এর সাথে আথারি-আশারি তর্কের কি হবে সে আলোচনা নেই।

সবগুলো সাইট সালাফিদের কারন নেটে হানাফিদের উপস্থিতি তখন খুবই কম।

১৫
আহলে হাদিস ডট কম সাইটে [আরবী সাইট] এর সবগুলো রেওয়ায়েত উল্লেখ আছে। কিন্তু শায়েখ এর অর্থ ব্যখ্যা না দিয়ে বলেছেন ব্যখ্যা দিতে হলে আরো বড় কাউকে লাগবে।
http://www.ahlalhdeeth.com/vb/showthread.php?t=29855

এর কিছু হাদিস আমি অনুবাদের চেষ্টা করেছি এখানে। কিন্তু পরবর্তিতে শেষ করা হয় নি।
https://sanjir.com/4352/

উপরেরটা ২০০৫ সালের পোষ্ট। বহু রেওয়ায়েতের মাঝে কিছু রেওয়ায়েত জয়িফ সেগুলো মার্ক করা আছে। বাকি হাদিসের ব্যপারে আপত্তির তেমন নেই।

ইসলাম কিউ এ তে এই ব্যপারে কোনো উল্লেখ ছিলো না বহু বছর। এখন সার্চ দিয়ে দেখি প্রশ্ন উত্তর এসেছে গতবছর [২০১৭ তে]। কিন্তু ফিনিশিংয়ে আশারি-আথারি তর্কের কি হবে তার জবাব পাই নি।
https://islamqa.info/ar/260258

উপরের লিংক আরবীতে। এই প্রশ্নোত্তরের ইংরেজি অনুবাদ এখনো হয় নি।

#HabibAqida

11-Feb-2018 3:06 pm

Published
11-Feb-2018