Post# 1518285662

11-Feb-2018 12:01 am


আকিদা - ২ : আশারি-আথারি


৯৮ এ সম্ভবত শেষ আশারির পক্ষে মাত্র এক জনকে নেটের সোশাল মিডিয়াতে মাত্র একটা পোষ্ট দিতে দেখেছি। এর পর ১৫ বছর ধরে নেটে আথারি দর্শনের এক চেটিয়ে আধিপত্য ছিলো। আশারির পক্ষে কেউ নেই।

প্রচারনাগুলো মূলতঃ সীমিত ছিলো বিদেশে। বাংগালিরা তখনো নেটে আসে নি। এবং বাংগালি যারা আসতো, তারা বিদেশ থেকে আসতো, প্রবাসী। ১৩ সালের আগেও ফেসবুকে বাংগালি যে আলমগন ছিলেন প্রায় সবাই ছিলেন সৌদি থেকে শিক্ষিত। সৌদি থেকে বলছেন বা ডিগ্রি শেষ করে দেশে ফিরছেন এরকম।

উনারা আথারি মতাদর্শই প্রচার করতেন।


কিতাবে আশারি - আথারির সংগা কি সেটায় না গিয়ে ময়দানে কিভাবে প্রচার হতো সে দিকে ফোকাস দিচ্ছি।

হাদিস : মরুভূমিতে এক মেয়েকে জিজ্ঞাসা করা হলো "বলোতো আল্লাহ কোথায়?" জবাব দিলো "আসমানে" রাসুলুল্লাহ ﷺ বললেন সে মুসলিম।

এই হাদিস দিয়ে প্রমান দেয়া হতো এই ব্যপারে স্পষ্ট করে বলতে হবে আল্লাহ তায়ালা সর্বত্র না বরং শুধু আসমানে আরশের উপর। স্পষ্ট করে এই সাক্ষ্য না দিলে সে কাফির। দলিল এই হাদিস।


"যে বললো আমি জানি না আল্লাহ আসমানে নাকি জমিনে সে কাফির" এই উক্তি দিয়ে প্রমান করা হতো এই ব্যপারে যে অজ্ঞতা প্রকাশ করবে সেও কাফির। স্পষ্ট করে সাক্ষি দিতে হবে আল্লাহ তায়ালা শুধু আরশের উপর।


কোরআন থেকে এর পক্ষে দলিল ছিলো কোরআন শরিফের ঐ আয়াতগুলো যেগুলোতে বলা আছে থুম্মাসতাওয়া আলাল আরশ। অতঃপর আল্লাহ তায়ালা আরশে সমাসিন হলেন।

আর যেগুলোতে বলা আছে উনি মানুষের কাছে আছেন বা সাথে আছেন, সেগুলো? এই আয়াতগুলো উনাদের কাউকে উল্লেখ করা বা ব্যখ্যা করতে দেখি নি। আমার মনে হতো আমি যেন একাই এগুলো জানি। আর কোনো আলোচনা নেই।

কোরআন নিয়ে তর্কে রিলাকটেন্ট ছিলাম বলে আমি প্রশ্ন করতাম না।

১০
এর পর একদিন সাহস করে একজনকে জিজ্ঞাসা করলাম, "ভাই তাহলে এই আয়াতের ব্যখ্যা কি করে করবেন?" বললেন এখানে বিশ্বাস করতে হবে "উনি উনার ইলম দ্বারা সর্বত্র আছেন।"

একটা ব্যখ্যা পেলাম। এর পর নিজের ভাবার বিষয়। ততক্ষনে ১০ বছর পার হয়ে গিয়েছে। এ দ্বন্ধ বাংলাদেশেও স্ট্রাইক করেছে।

#HabibAqida

    Comments:
  • ^ ফেব্রুয়ারি মাসে এই বানান। বাকি সময়ে যেভাবে মানুষের সুবিধা হয় সেটা :-)
  • //এই প্রজেক্ট এর যেকোন রিসোর্স এখন থেকে যতদিন আল্লাহর ইচ্ছায় পৃথিবীতে থাকবে, তা থেকে উপকৃত হওয়া সব বান্দার সাওয়াবের অনুরুপ অংশ ইনশা আল্লাহ। হয়তো আপনার কয়েকপেজ কারেক্ট করা বিচার দিবসে নাজাতের কারণ হতে পারে।//

    hadithbd তেও একই কথা বলেছিলো। এর পর ভলেন্টাররা সোয়াবের আশায় ফ্রি কাজ করে দেবার পর, তারা ঘোষনা দেয় আমাদের অনুমতি ছাড়া এই টেক্সট আর কেউ ব্যবহার করতে পারবে না। মানে কাজের মালিকানা তারা নিজেদের কাছে রাখে।

11-Feb-2018 12:01 am

Published
11-Feb-2018