Post# 1517497299

1-Feb-2018 9:01 pm


প্রসংগ : দেড় হাজার বছর।

একটু এবসট্রাক্টলি লিখতে হচ্ছে। কারন আন্ডারগ্রাউন্ড টিমে কেউ আমার নাম স্বরন করলে, সেই ধাক্কা সামাল দিতে কষ্ট হবে।


এটা বুঝতে হবে বর্ননায় নিচের সবগুলো এসেছে।

- কিছু বর্ননায় এক হাজার বছর আছে।

  • কিছু বর্ননায় দেড় হাজার বছর।
  • হাদিসে পাচ শত বছর যোগের কথা আছে [ইবনে মাজা]

    আরো আছে। যেগুলো আনছি না।

    এখন প্রশ্ন : এক হাজারের সাথে পাচ শত যোগ দিয়ে দেড় হাজার বলা হয়েছে? নাকি দেড় হাজারের সাথে আরো পাচশত যোগ দিতে হবে? সেক্ষেত্রে হিসাব দাড়ায় দুই হাজার।

    এটা বলার কারন কি? কারন ১০০০ হিজরির দিকে কিছু শাফি ইমাম ধারনা করেছিলেন এখানেই শেষ। কিন্তু যখন সেটা হয় নি তখন উনারা পাচ শত বছর যোগের ব্যপারটা এক হাজারের সাথে সংযুক্ত করেছেন।

    তাই ভুলের স্কোপ আছে। এবং এর মেক্সিমাম যেতে পারে দুই হাজার পর্যন্ত। সব বর্ননা মতে এখনই শেষ -- তা না।


    "কিন্তু ইহুদিদের ২১শ বছর = খৃষ্টানদের ৬ শত বছর + মুসলিমদের দেড় হাজার বছর। এটা কিকরে অস্বিকার করবেন?"

    প্রথম কথা ইহুদিদের ২১শ বছর কাজী ইব্রাহীম সাহেব বলছেন "দুই হাজার থেকে একুশ শ।" যেখানে শতকের ঘরে অনিশ্চয়তা আছে, সেখানে শতকের ঘরে কোনো একটা ফিগার ঠিক ধরে নিয়ে, এর পর একক ও দশকের ঘরকে সিগনিফিকেন্ট করে হিসাবে দেখানোটা ভুল [এই উক্তিটা অনেকে বুঝবে না /faq].

    দ্বিতীয়তঃ এই সময়টা ২ হাজার বা ২২শ বছর, এটাও পড়েছি কিছু ইসলামি কিতাবে।

    তৃতীয়তঃ কতশ বছর এটা কিন্তু হাদিসে নেই। এই হিসাবটা আলেমরা বলেন নেয়া হয়েছে কিতাবিদের থেকে। এতে দোষ আছে বলছি না।

    এবং কিতাবিদের কথা সার্চ করে দেখলাম তাদের দাবি মতে মুসা আ: এসেছেন ১৬০০ শ BC তে। বিফোর খ্রাইস্ট।

    সে হিসাবে ১০০০ হিজরিতে শেষ। যেটা হয় নি।


    অলটারনেট? ইহুদিদের ধর্ম মুসা আ: থেকে আরম্ভ হয় নি। ইব্রাহিম আ: এর সন্তানদের মাঝে ইয়াকুব আ: থেকে আরম্ভ হয়েছে। উনাকে থেকে আরম্ভ ধরলে ২১ শ বা ২২ শ হিসাব মিলানো যায়। কিন্তু অনিশ্চয়তাটা আরো বাড়ে। উনার জন্ম-মৃত্যু কখন ধরবো? রাসুলুল্লাহ ﷺ এর ক্ষেত্রে কিন্তু উনার নবুওতের বছর ধরা হয়েছে এই হিসাবে।


    এর পরের সমস্যা। আবির্ভাব থেকে উম্মাহর সমাপ্তি পর্যন্ত কেউ যদি বলেন ঠিক ৭০ বছর কারন উনার হায়াত এত বছর + দাব্বাতুল আরদ এত বছর পরে তাহলে সে অনেক বেশি এজামপশন এনে ঘটনাগুলো একেবারে কমপেক্ট করে ফেলছে।


    এমনকি যদি দেড় হাজার বছরের কথাটা হাদিসে সরাসরি থাকতো, যেটা নেই কিন্তু ইনডাইরেক্ট এজামপশন, এর পরও ১৪৯৫ থেকে ১৫০৫ বছর সবগুলোকেই দেড় হাজার বলা যায়। এখানে স্পেনটা মাত্র পাচ দিয়ে বুঝালাম সহজ করার জন্য। আমি দেড় হাজারের এক দুই শ বছর কম বেশ হলেও বলবো এটা দেড় হাজার। একে বলে রাউন্ডিং। কথা বলার সময় আমরা দিন ক্ষন সময় দশমিক ধরে বলি না যেহেতু।

    দশমিক ধরে বলি না এটা সবাই বুঝে। কিন্তু সিগনিফেকন্ট আর ইনসিগনিফিকেন্ট ডিজিটের পার্থক্য আরম্ভ হয় আরো আগে থেকে। এটা যে বুঝে সে আলরেডি বুঝে। না বুঝলে তাকে বুঝাতে সময় লাগবে এবং সে এর আগেই বলবে "এই সব এখানে খাটে না।"

    1-Feb-2018 9:01 pm

  • Published
    1-Feb-2018