Post# 1477586832

27-Oct-2016 10:47 pm



মাঝে মাঝে মনে হয়, দরকার কি? এই সব একটিভিস্টি ছেলেপেলেদের সাথে এত তর্ক করার প্রয়োজন কি? দিনের শেষে তারাও কম্বলি, আমিও কম্বলি। দুজনের কেউই সত্যিকারে কিছু করছি না। ফেসবুকে থিউরিটিক্যল যুদ্ধ চালিয়ে গিয়ে লাভ আছে?

তার পর মনে হয়, না বরং কিছু কিছু বলে যাই। নচেৎ আমার নিরবতাকে কেউ এর পক্ষে আমার সম্মতি ভেবে ভুল করতে পারে। সেক্ষেত্রে আমার উপর কিছু দায়িত্ব আসে।


মাঝে মাঝে মনে হয় ফিতনা নিয়ে এত হাদিস প্রচার করে লাভ কি? কিছু দিন পরই এই সব ফিতনা ইনশাল্লাহ শেষ হয়ে যাবে। এবং আসল জিনিস চলে আসবে। তখন এই হাদিসগুলোর আর প্রয়োজন পড়বে না।

তার পর মনে পড়ে, না বরং ফিতনা চলতে থাকবে ঈসা আ: এর পরবর্তি যুগ পর্যন্ত। ঈসা আ: এর পরবর্তি দ্বিতীয় খলিফাকে ধরে পাথরের উপর জবাই করবে মুসলিমরা। এর পর আবার ফিতনা দুনিয়াতে ছড়িয়ে পড়বে। ইসলাম দ্রুত শেষ হয়ে যাবে। এ ভাবেই কিয়ামত।

ঘটনা ঘটতে থাকবে আল্লাহ তায়ালা যেভাবে লিখে রেখেছেন সেভাবে। কিন্তু হয়তো এগুলো জেনে আমার পরবর্তি সন্তানেরা ফিতনা থেকে বেচে থাকতে পারবে যদি আল্লাহ তায়ালা বাচান।


মাঝে মাঝে মনে হয় এত ডিজিটাল বই প্রচার করে লাভ কি? যেখানে হাদিসে বলা আছে শেষ যুগে জমি চাষ করা হবে ষাড় দিয়ে?

তখন মনে হয় হয়তো দুনিয়ার কোনো প্রান্তে কেউ এগুলো প্রিন্ট করে রাখবে। ধংশস্তুপের মাঝ থেকে সেই কাগজ পড়ে অজানা কেউ উপকৃত হবে।

হয়তো।

27-Oct-2016 10:47 pm

Published
27-Oct-2016