Post# 1475070711

28-Sep-2016 7:51 pm


আসৎ, জালিম এবং আল্লাহর হুকুম মত যে শাসন করে না এমন কেউ আমীর হলে করনীয় কি সেটা খুজছিলাম। একজন বললো ফিতনার চ্যপ্টার না দেখে মুসলিম শরিফের "কিতাবুল ইমারাহ" বা প্রশাসন চ্যপ্টার দেখতে।

দেখলাম, পুরো চ্যপ্টারটা এখানে আছে।
http://habibur.com/kitab/hadith/book.muslim/part.134/

যেই হাদিসগুলো পেলাম নিচে রেলিভেন্ট পোরশন কোট করলাম।
আর ব্যখ্যা দিলাম না। যার যার বুঝ।

_______
হুযায়ফা ইবনু ইয়ামান (রাঃ) থেকে বর্ণিত... ...তিনি [ রাসুলুল্লাহ ﷺ ] বললেন, আমার পরে এমন সব নেতার উদ্ভব হবে, যারা আমার হেদায়েতে হেদায়েতপ্রাপ্ত হবে না এবং আমার সুন্নাতও তারা অনুসরণ করবে না। তাদের মধ্যে এমন সব লোকের উদ্ভব হবে, যাদের অন্তঃকরণ হবে মানব দেহে শয়তানের অন্তঃকরণ। রাবী বলেন, তখন আমি বললামঃ তখন আমরা কি করবো ইয়া রাসুলাল্লাহ! যদি আমরা সে পরিস্থিতীর সম্মুখীন হই? বললেনঃ তুমি শুনবে এবং মানবে যদি তোমার পিঠে বেত্রাঘাত করা হয় বা তোমার ধন-সস্পদ কেড়েও নেয়া হয়, তবুও তুমি আনুগত্য করবে।
[ সহীহ মুসলিম - ৪৬৩২ ]

সাঈদ ইবনু মনসূর ও কুতায়বা ইবনু সাঈদ (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তুমি অবশ্যই আমীরের কথা শুনবে এবং মানবে (পূর্ণ আনুগত্য করবে) তোমার সংকট কালে ও সাচ্ছন্দ্যের সময়, অনুরাগ ও বিরাগে এবং যখন তোমার উপর অন্যকে অগ্নাধিকার দেয়া হচ্ছে তখনও।
[ সহীহ মুসলিম - ৪৬০২ ]

কুতায়বা ইবনু সাঈদ (রহঃ) ... ইবনু উমার (রাঃ) এর সুত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেছেন, মুসলিম ব্যক্তির অবশ্য পালনীয় কর্তব্য হচ্ছে তার প্রতিটি প্রিয় ও অপ্রিয় ব্যাপারে আনুগত্য করা যাবৎ না তাকে আল্লাহর অবাধ্যতার আদেশ করা হয়। যদি আল্লাহর অবাধ্যতার আদেশ করা হয় তাতে আনুগত্য (করার বিধান) নেই।
[ সহীহ মুসলিম - ৪৬১১ ]

28-Sep-2016 7:51 pm

Published
28-Sep-2016