Post# 1474355868

20-Sep-2016 1:17 pm


habibur.com এ যে সার্ভিসগুলো দেয়া আছে, সেগুলো কোনোটাই ইউনিক না। এই তখ্যগুলো অন্যান্য সাইটেও আছে।

কিন্তু অন্যান্য সাইটগুলোতে এগুলো থাকে অনেক ইমেজ, ডিজাইন ও advertisement এর সংগে। যেগুলো ব্যবহারের জন্য সমস্যা তৈরি করে।

আর প্রচুর জাভাস্ক্রিপ্ট দিয়ে single page application, বা SPA, তৈরি করে দেখেছি, একই জাভা স্ক্রিপ্ট সার্ভার সাইডে রান করলে যত তাড়াতাড়ি পেইজ রেন্ডার হয়, ক্লায়েন্ট সাইডে তার থেকে অনেক বেশি সময় লাগে।

প্লাস client side javascript ডিপেন্ডেন্ট সাইটগুলোতে state maintain করতে সমস্যা হয়।

যেমন quran.com এ কোরআন শরিফে অনুবাদ আছে। কিন্তু আমি যদি সুরা বাকারার মাঝের কোনো আয়াত দেখতে চাই, তবে অনেকক্ষন স্ক্রল করে ওয়েট করতে হয় infinite scroll java script একটা একটা করে পাতা লোড করার জন্য। কোনো নম্বরে ক্লিক করে মাঝের কোনো পাতায় যাবার উপায় নেই।

আবার hadithbd.com তে হাদিসগুলো আছে। কিন্তু প্রতিটা পেইজ লোড হতে, এবং নেভিগেশন করতে অনেক সময় লাগে। অসংখ্য এড এবং বড় বড় ইমেজ এর জন্য।

তেমনি নামাজের সময়সূচি অন্যান্য যে পেইজগুলোতে আছে, সেখানে এড/ডিজাইনের মাঝে প্রকৃত সময়টা খুব ছোট ফন্টে লিখা থাকে। মোবাইল থেকে পড়তে সমস্যা। অথচ এই তথ্যটাই আসল।

এগুলো একবার ব্যবহারের জন্য ঠিক আছে। দিনে কয়েকবার করে ব্যবহার করা সমস্যা।

একারনে URL এ স্টেইট দিয়ে দিয়ে, ad, heavy image, heavy design, heavy javascript বিহিন এই সাইট করেছি, যেন সার্ভিসগুলো ব্যবহার করা সহজ হয়।

    Comments:
  • "আমাদের সময় এটা ইম্পর্টেন্ট ছিলো না"

    সত্যি কথা হলো, ঐ সিলেবাস আমাদের দুই বছর আগে শেষ হয়ে গিয়েছিলো। আমরা নতুন সিলেবাসে পড়েছিলাম।

  • এটা জানি। কিন্তু এই ক্ষেত্রে আমাকে আয়াত নম্বর জানতে হবে।
    অধিকাংশ ক্ষেত্রে আমি আয়াত নম্বর জানি না, কিন্তু জানি "প্রথম পারার শেষের দিকে", বা "দ্বিতীয় পারার মাঝা মাঝি", "ঐ আয়াতগুলোর পরে এই আয়াত আছে" এই ভাবে।

    এরকম করতে হলে স্ক্রলে যেতে হয় আল্টিমেটলি। এক সময় আমি quran.com এর পেইজ ডেস্কটপে সেইভ করে রেখেছি infinite scroll থেকে বেচে, রেফারেন্সের জন্য। কিন্তু তাতেও অন্য javascript এর জন্য পেইজ রেন্ডার হয় না। মেুনুয়েলি HTML এডিট করতে হয়েছিলো।

20-Sep-2016 1:17 pm

Published
20-Sep-2016