Post# 1473870882

14-Sep-2016 10:34 pm


অনেকের ধারনা মানুষের প্রশংসা মানে খারাপ। কারন ইসলামের পক্ষে থাকলে মানুষ নিন্দা/বিরোধিতা করবে। এর বিপরিত ৪ টি হাদিস:

রাসুলুল্লাহ ﷺ বলেছেন: অচিরেই তোমরা জান্নাতী লোকেদেরকে জাহান্নামীদের থেকে পৃথকভাবে চিনতে পারবে।

তারা বলেন, হে আল্লাহর রাসূল! তা কিভাবে?

তিনি বলেন: সুপ্রশংসা ও কুপ্রশংসা দ্বারা। তোমরা যে মৃতের প্রশংসা করবে সে জান্নাতী এবং যে মৃতের দুর্নাম করবে সে জাহান্নামী। তোমরা (পৃথিবীতে) পরস্পরের বিরুদ্ধে আল্লাহর সাক্ষী।
[ সুনানে ইবনে মাজাহ - ৪২২১ ]

এক ব্যক্তি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এসে বললো, হে আল্লাহর রাসূল! আমি ভালো কাজ করলে কিভাবে জানতে পারবো যে, আমি ভালো কাজ করেছি এবং মন্দ কাজ করলেই বা কিভাবে বুঝবো যে,আমি মন্দ কাজ করেছি?

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যখন তোমার প্রতিবেশী বলে যে, তুমি ভালো কাজ করেছো, তবেই তুমি ভালো কাজ করেছো এবং যখন তারা বলে যে, তুমি মন্দ করেছো তবেই তুমি মন্দ কাজ করেছো।
[ সুনানে ইবনে মাজাহ - ৪২২২ ]

এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বললো, আমি কিভাবে জানবো, যখন আমি ভালো কাজ করি এবং যখন আমি মন্দ কাজ করি?

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যখন তুমি তোমার প্রতিবেশীদের বলতে শুনবে যে, তুমি ভালো কাজ করেছো, তবেই তুমি ভালো কাজ করেছো। আর যখন তুমি তোমার প্রতিবেশীদের বলতে শুনবে যে, তুমি মন্দ কাজ করেছো, তবেই তুমি মন্দ কাজ করেছো।
[ সুনানে ইবনে মাজাহ - ৪২২৩ ]

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ মানুষের উত্তম প্রশংসায় যার দু' কান পূর্ণ করেছেন এবং সেও তা শুনতে পেয়েছে, এমন ব্যক্তিই জান্নাতের অধিবাসী। তিনি যার কান মানুষের দুর্নামে পূর্ণ করেছেন এবং সেও তা শুনতে পেয়েছে, এমন ব্যক্তিই জাহান্নামী।
[ সুনানে ইবনে মাজাহ - ৪২২৪ ]

    Comments:
  • জীবনে ব্যলেন্স করে চলতে হয়। ব্যলেন্স বলতে বুঝাচ্ছি মধ্যপন্থা এবং মধ্যরাস্তা।

    যখন আমার চোখে মনে হয় অধিকাংশ মুসলিমই বিপথগামী -- তখন আমি ধরে নেই আসলে আমি নিজেই ভুল পথে সরে গিয়েছি। আমার নিজের পথ সংশোধন করতে হবে। এবং সঠিক পথ আবার নতুন করে খুজে নিতে হবে।

    অমি এভাবে দেখি।

14-Sep-2016 10:34 pm

Published
14-Sep-2016