Post# 1473161926

6-Sep-2016 5:38 pm


ফিতনার হাদিসগুলো পড়ে যা বুঝলাম,

এত এত হাদিস পড়েও খারাপ সরকারের বিরুদ্ধে প্রতিবাদ, আন্দোলন বা যুদ্ধ করার উৎসাহ দিয়ে কোনো হাদিস খুজে পেলাম না। অথচ এক কালে জালেম সরকার বিরোধি আন্দোলন না করলে আমাদের ঈমান থাকবে না এটা আমাদের শিখানো হতো।

বরং আছে তাদের জুলুম নিরবে সহ্য করে যাওয়ার কথা। আর তাদের খারাপ কাজকে অপছন্দ করার কথা। এতটুকু কাজ জনগনের অধিকাংশই করছে।

জালেম সরকারের সামনে "হক কথা" বলার উৎসাহের কথা আছে। এই হক কথা বর্তমানের "বিবৃতি" দেয়ার সাথে মিলে। বিবৃতি আর প্রতিবাদে পার্থক্য আছে। একটাতে কথা বলেই খালাছ, অন্যটাতে একশনে যাওয়া বুঝায়।

তাহলে একশনে যাবার পক্ষে কি কোনো হাদিস নেই? আমি এখনো পাই নি। খুজছি অনেক বছর ধরে। অনেকদিন পর একবার একজনের স্টেটাসে এক হাদিসে "যে প্রতিবাদ করবে সে মুক্তি পাবে" লাইনটা দেখে উৎসাহ ভরে মূল হাদিসটা বের করলাম। এই বার পাওয়া গেলো! দেখলাম আরবী শব্দটার অর্থ "প্রতিবাদ" না, বরং "অপছন্দ"। "যে সেই কাজ অপছন্দ করবে সে মুক্তি পাবে"। Back to square one.

মোটামুটি দেখা হয়ে গিয়েছে। এক পক্ষে আছে শত শত স্পস্ট ভাষায় হাদিস। অন্য পক্ষে এর বিপরিতে লম্বা লম্বা ব্যক্তিগত ব্যখ্যা। কোনটা ঠিক সেটা আমার কাছে এখন স্পস্ট।

আল্লাহ তায়ালা যেন এই ফিতনার সময় আমাকে সিরাতিল মুস্তাকিমের উপর রাখেন।

    Comments:
  • ইসলামিক পলিটিক্যেল এক্টিভিস্টরা যে ব্যখ্যা নিয়ে আসে সেগুলো। @আশরাফু মাখলুকাত।
  • আমাদের বাসায় বসে ইবাদত করে যেতে হবে। ইসলামের মূল ভিত্তি পাচটি। এবং জান্নাতে যাওয়ার জন্য শর্ত এতটুকু। @আশরাফুল মাখলুকাত
  • বের হলে আমরা জানবো ইনশাল্লাহ। এখনো বের হয় নি। Mahfuj Robi
  • ফিতনা কিছু পরে পরে একটার পর একটা আসতে থাকবে। এটা হদিসে বলা আছে। ফিতনা সবসময় ছিলো আমরা ইতিহাসে দেখেছি।
    তাই ফিতনার কমন হাদিসগুলো সব সময়কেই ইংগিত করছে, এটা ধরে নেবো।

    এরপর স্পেশাল সিচুয়েশনের হাদিসগুলো বর্ননা পড়ে যদি মনে হয় এটা শুধু মাত্র ঐ স্পেশাল সিচুয়েশনের জন্য বলা হয়েছে, তাহলে আলাদা করে নেবো।

    আমি এটা ফলো করি। Abu Hamza

  • জিহাদ হলো মুসলিমদের সরকার বনাম কাফেরদের যুদ্ধ।
    ফিতনা হলো মুসলিমদের সরকার বনাম জনগনের যুদ্ধ।

    Mahfuj Robi

  • মুসলিমদের ইতিহাসে শত শত সরকার ছিলো। এর মাঝে ৬-৭ জন ছাড়া আর কাউকে "সত্যিকারের ইসলামি সরকার" হিসাব ঐ যুগের জনগন স্বীকৃতি দেয় নি।

    তাই এই ব্যপারটা ইসলামের ইতিহাসে নতুন কিছু না। এবং সেই সময়ে ঐ খারাপ সরকারের সংগি হয়েই জিহাদ করতে হবে এটা ও হাদিস বলা আছে। "খারাপ" কথাটা এক্সপ্লিসিটলি বলে, যেন এর পর আর এটা নিয়ে কেউ প্রশ্ন না তুলতে পারে। Abu Hamza

6-Sep-2016 5:38 pm

Published
6-Sep-2016