Post# 1473149017

6-Sep-2016 2:03 pm


ফেসবুকে যারা গালি দেয়, তাদেরকে আমরা সবাই অভার এস্টিমেট করি (Y)

Copied form সাইমুম সাদী ভাই_______

এই লোক আমার পাশেই থাকেন জানতামনা। ফেসবুকে সুযোগ পেলেই কমেন্ট করতে গিয়ে আমার চৌদ্দগুষ্টি তো উদ্ধার করেনই, সাথে দেশ জাতি কাউকেই ছাড়েন না।
গালি খেতে খেতে আমি মোটামুটি অভ্যস্ত হয়ে গেছি। কয়েকদিন যাবত উনার গালি স্টপ দেখে ইনবক্সে নক করলাম। বললাম, ভাই গালি খাওয়াইয়া, আসক্ত বানাইয়া এইভাবে অকুল সাগরে ভাসাইয়া চলিয়া যাইতে পারেন না।

জানালেন, আপনাকে আজ সকালে কাচা বাজারে তরকারী কিনতে দেখেছি।
আশ্চর্য হলাম। তার মানে উনি আমার কাছাকাছিই থাকেন। বললাম, দেখলেন তো আওয়াজ দিলেননা কেনো? কিছু তরকারি ভাবীর জন্য হাদিয়া পাঠাতাম।

জানালেন, ভাবী নাই, মেসে থাকি, দেখা হলে বলব।

আজ দেখা হবে? প্রশ্ন করলাম।

বাদ মাগরিব একটি জায়গার কথা জানালেন। ওখানে দেখা হবে।

প্রেমিকার সাথে ডেটিং এ যাওয়ার সময় মানুষ সেজে গুজে যায়। যদিও সেই অভিজ্ঞতা একেবারেই নেই। কিন্তু একজন গালিবাজ ভাইয়ের সাথে দেখা করতে যাব, যেমন তেমন হলে হবেনা। মোটামুটি সুন্দর কাপড় চোপড় পরে প্রস্তুত হয়েই উদ্দিষ্ট স্থানে গিয়ে পৌছুলাম।

এক পিচ্চি আমার জামার আস্তিন ধরে বলল, আব্বু ডাকছেন আপনাকে। তাকিয়ে দেখি এক নব দম্পতি দাঁড়িয়ে আছেন অদুরে।
এগিয়ে গেলাম। সুদর্শন মানুষ। হাত বাড়িয়ে দিলেন। বললেন, আপনাকে মিথ্যে বলেছি। আমি বিবাহিত এবং এই আমার বউ ও বাচ্চা। কেন মিথ্যা বললাম পরে বলছি।

উনি জোর করেই একটা রেস্টুরেন্ট এ নিয়ে গেলেন। খাওয়া দাওয়াও ভালই হল। ফেসবুকে হেইট স্পীচ নিয়ে কথা হল অনেক। বেচারার আচরণ দেখে যারপরনাই আশ্চর্য হলাম। এত ভদ্রলোক গোছের মানুষ কিভাবে গালি দেয়। গালির কোয়ালিটি কিন্তু যেনতেন নয়, রীতিমত আন্তর্জাতিক মানের।

আমি কি ভাবছি ব্যাপারটা তিনি ধরতে পারলেন। বললেন সামনা সামনি অনেক কিছুই বলা যায়না। গালিও দেয়া যায়না। ফেসবুকে দেয়া যায়, তাই দেই।

আলোচনার এই পর্যায়ে উনার স্ত্রী বললেন, সামনা সামনি উনি গালিও দিতে পারেননা, আই লাভ ইউ ও বলতে পারেন না। বলদটা বিয়ের আগে খালি পিছু পিছু ঘুরত কিন্তু বলতে পারতনা। আমি মনে করতাম বখাটে। পরে বুঝলাম ভীরু। চোখে চোখ রেখে কথা বলার সাহসও তার নেই।

6-Sep-2016 2:03 pm

Published
6-Sep-2016