Post# 1465327206

8-Jun-2016 1:20 am


গতকাল আবহাওয়া আফিসের পাবলিশড সূর্যাস্ত ছিলো ৬:৪৪ এ কিন্তু ঢাকায় ইফতারির সময় বলা হয়েছিলো ৬:৪৮ এ। পার্থক্যটা কেন?

প্রমতঃ সময়টা ঢাকা "শহরের" জন্য হিসাব করা সময়। কিন্তু ঢাকা "জেলার" সবাই এটা অনুসরন করে। জেলার এক মাথা থেকে অন্য মাথা পর্যন্ত কয়েক মিনিট পর্যন্ত সময় পার্থক্য হতে পারে। তাই সাবধানতার জন্য ৪ মিনিট যোগ করা হয়েছে। এমনকি ১৫ কিলোমিটার একটা শহরের এই মাথা থেকে অন্য মাথায় ইফতারির সময় ১ মিনিট পার্থক্য হতে পারে। যেমন উত্তরা থেকে সায়দাবাদ।

দ্বিতীয়তঃ ৬:৪৪ টা একটা গড় সময়। এর সাথে আধা মিনিট কম বেশি হতে পারে বাতাসের তাপমাত্রা, চাপ এসবের জন্য। এর উপর atmospheric refraction নির্ভর করে, যার কারনে সূর্যাস্ত কিছু আগে পরে দেখা যেতে পারে।

তৃতীয়তঃ পাচ-ছয় তলা থেকে দেখলে সূর্যাস্ত আরো আধা মিনিট দেরি হবে। গ্রাম দেশেও জানে যে তালগাছের গোড়ায় যে আছে সে আগে ইফতারি করবে, এবং উপরে যে আছে সে পরে।

চতুর্থতঃ আবহাওয়া অফিসের হিসাব মত ৬:৪৪ সময়টাও সৃর্য নিশ্চিৎ ডুবে গিয়েছে ইন্ডিকেট করে হিসাব করা হয় না। সূর্য "প্রায়" ডুবে গিয়েছে ধরে হিসাব করা হয়। এবং সেকেন্ডের ঘরে রাউন্ডিং করা হয়। ৬:৪৪ মিনিট ২৮ সেকেন্ড যদি হিসাবে আসে তবে ২৮ সেকেন্ড বাদ দিয়ে রাউন্ড করা হয়। তাই এখানে আরো আধা মিনিট যোগ করতে হয় সাবধানতা।

সব মিলিয়ে ৪ মিনিট সাবধানতা।

কেউ যদি নিজের চোখে দেখে সূর্য ডুবে যেতে, তাহলে সে ইফতারি করতে পারে।
নচেৎ এই চার মিনিটের সাবধানতা হিসাবের সাথেই আসে। অতিরিক্ত কিছু না।

    Comments:
  • Tang নামে আমরা যা খাই, সেটা হলো রং দেয়া শরবৎ।
  • এখান থেকে মিলিয়ে নিতে পারেন। এখানে হিসাবে কত আসে [একেবারে শেষ কলামে] আর এর সাথে ৪ মিনিট যোগ করলে কত হয় [মাঝের কলামে], দুটো দেয়া আছে।

    যদি শহরে থাকেন এবং শহরের সময়ের হিসাব দেয়া থাকে, তবে ৪ মিনিট যোগ না করলেও নিদেন পক্ষে ২ মিনিট যোগ করা উচিৎ।

    http://habibur.com/salat/world/jp/JP.40/
    http://habibur.com/salat/world/jp/JP.40/

  • Adding 1 min in a small city like Mecca is safe. But Dhaka is far larger a city. Which is why 2 min minimum is recommended.

    I shall make a new write up on altitude vs sunset time inShallah. For the time being you can search for, what we call "Horizontal Dip."

8-Jun-2016 1:20 am

Published
8-Jun-2016