Post# 1451197291

27-Dec-2015 12:21 pm


ভারতের "র" এর প্রাক্তন ইন্টেলিজেন্স অফিসার খুব সুন্দর ভাবে এবং সংক্ষেপে স্বাধিনতা যুদ্ধের প্রতিটা ধাপ ব্যখ্যা করেছেন: কে করেছে, কেন করেছে, কিভাবে করেছে। কোনো ইমোশনাল টুইস্ট না এনে।

Very informative.

http://www.dailyo.in/politics/1971-bangladesh-war-research-and-analysis-wing-rn-kao-pakistan-army-indian-army/story/1/7972.html

    Comments:
  • গল্পের মত বলছি।

    ছেলেটাকে দেখলে মনে হয় দ্বিনদার। কিন্তু তার চাকরি বাকরি নেই। এই ছেলের কাছে মেয়ে বিয়ে দিলো এক ধনী পরিবার। শুধু ছেলের দ্বিনদারী দেখে।

    বিযের পর ছেলে বৌয়ের খরচ চালাতে পারে না। বাজার করার টাকা নেই। আল্লাহ তায়ালার উপর তাওয়াক্কুলও করতে পারে না, কারন ছেলের অন্তরে আসলে দুনিয়াদারীর প্রতি আকর্ষন লুকিয়ে আছে।

    সে এর পর তার বৌকে পাঠায় বাপের বাড়ি, "টাকা নিয়ে আস, আমাদের সংসার চলছে না।"
    বা "এটা লাগবে তোমার বাপকে কিনে দিতে বল, তারা তো অনেক বড়লোক।"
    বা "এত টাকা দিয়ে তারা কি করবে? আমাদের কিছু দিতে বলো"
    বা "তোমার বাপকে বল এর চাকরির ব্যবস্থা করে দিতে"
    বা "তোমার সম্পত্তির হিসাব নিয়ে আসো, মরলে তো তুমিও পাবে"

    শেষে মেয়ের বাপ বুঝলো: ছেলে দ্বিনদ্বার হলেও ছেলের অন্তরে দুনিয়াদারী প্রথম থেকেই লুকিয়ে ছিলো। এজন্যই ছেলে নিজে গরিব হলেও গরিব ঘরের কোনো মেয়েকে বিয়ে করে নি। দ্বিনদ্বারির দোহাই দিয়ে ছেলে বড়লোকের মেয়েকে বিয়ে করেছে।

    এর পর বাপ তার দ্বিতীয় মেয়েকে বিয়ে দিলো দুনিয়াদার দেখে। দ্বিতীয় ছেলের অন্তরে যদিও দুনিয়াদ্বারি আছে, কিন্তু এই ছেলে, মেয়ের বাপকে দুনিয়ার জন্য বিরক্ত করে না। কারন তার দুনিয়া সে নিজেই কামাই করে নিতে পারে।

    Just একটা গল্প।

  • (Y)

27-Dec-2015 12:21 pm

Published
27-Dec-2015