Post# 1439287071

11-Aug-2015 3:57 pm


"ধনতান্ত্রিক", "পুজিবাদী", "শ্রমিক শোষন" এই শব্দগুলো ৮০র দশকে ব্যবহার করতো কমুনিষ্টরা। ৯০এ পর কমুনিস্টরা চলে গিয়েছে। কিন্তু ২০১০ এ দেখি কিছু ইসলাম পন্থিরা এই শব্দগুলো নিয়ে এসেছে।

ঐ সময়ে "পুজিবাদ" বলতে, পুজি নিয়ে ব্যবসা করা বুঝাতো। ইসলামের সাথে পুজিবাদের কোনো বিরোধ নেই। আমি আমার টাকা দিয়ে ব্যবসা করে আংগুল ফুলে কলা গাছ হয়ে যেতে পারি। ১০০ টাকার জামা, এক লাখ টাকায় বিক্রি করতে পারি। যদি জাকাত দেই আর স্টক না করি, তবে এর পর বেশি টাকা থাকার অপরাধে, বা বেশি দামে বিক্রি করার অপরাধে, আমাকে শাস্তি দেবার কোনো অধিকার ইসলামি সরকারের নেই। বা আমার অপ্রজোনীয় এবং অতিরিক্ত টাকার পাহাড় আমার কাছে থেকে কেড়ে নেবার অধিকার তার নেই।

সাধারন লোকেদের এই বিষয়গুলো মেনে নেয়া কষ্টকর। তাই এ ধরনের কিছু বিষয়ের উপর দেয়া কোনো আলিমের মতকে আমি ঐ আলেমদের জন্য একটা লিটমাস টেষ্ট হিসাবে ব্যবহার করি। এটা বোঝার জন্য যে উনি জ্ঞানের উপর কথা বলছেন নাকি নিজের নফসে অনুভুতিকেই উনি নিজের জ্ঞান মনে করছেন।

    Comments:
  • জিনিসপত্র স্টক করাটা পাপ। ষ্টক না করে ন্যয্য মূল্যে থেকে অনেক অনেক বেশি দামে বিক্রি করা ইসলামে পাপ না। ১০০ টাকার জিনিষ ১ লাখে বিক্রি করলেও নিষেধ নেই। যদিও দুর্ভিক্ষ চলছে। মানুষ না খেয়ে মরছে।
  • সমস্যা হলো কিবলা মুখি হয়ে খাওযা সম্ভবতঃ সুন্নাহ না। এমনকি মুস্তাহাবও না। As per Fatwa Police.
  • Waiting for BD Memories 2017
  • সমস্যা হলো "Fatwa Police" রা জোকসের মাঝে সিরিয়াস কথা নিয়ে এসে জোকসটা নষ্ট করে দেয়। :-)

11-Aug-2015 3:57 pm

Published
11-Aug-2015