Post# 1436121337

6-Jul-2015 12:35 am


মক্কা শরিফে তারাবী যেভাবে পড়ে:

২০ রাকাত পড়ে। প্রতি রাতে ১ পারা, প্রতি রাকাতে ১ পৃষ্ঠা করে। ইশার ১০-১৫ মিনিট পর আরম্ভ হয়। শেষ হয় রাত ১১ টার দিকে। মাঝে বিশ্রামের জন্য বসে ১০ রাকাতের পর, এক বার। চার রাকাত পর পর বসে না।

বিতির ৩ রাকাত পড়ে। প্রথম দুই রাকাতের পর সালাম ফিরায়। এর পর তৃতীয় রাকাতে রুকুর পৃর্বে কুনুত পড়ে না। বরং রুকুর পরে সিজদায় যাবার আগে দুই হাত তুলে কুনুত সহ অন্যান্য দোয়া পড়ে ১৫ থেকে ২০ মিনিট।

বিতিরের প্রথম রাকাতে সুরা সাব্বিহিসমা, এর পর কাফিরুন আর শেষ রাকাতে ইখলাস পড়ে। সবসময়।

শেষ ১০ দিন রাতে তাহাজ্জুদের জামাত হয়। মক্কা মদিনা দুই মসজিদেই। আরম্ভ হয় ১ টার দিকে। ১০ রাকাত পড়ে। প্রতি রাকাতে ২ পৃষ্ঠা করে ১০ রাকাতে ১ পারা।

মসজিদে ইতিকাফকারীদের সেহরি খেতে দেখিনি। সন্ধার ইফতারী খেয়ে সেহরিতে সম্ভবতঃ শুধু পানি খেয়ে পরদিন রোজা রাখে, আমার ধারনা। ইফতারীতে খেজুর থাকে বেশি।

    Comments:
  • হে আল্লাহ আপনি আমাকে অধিকাংশ মুসলিমদের সংগে রেখেন। ছোট ছোট দলগুলো থেকে হিফাজত করুন।
  • ফ্রিলেন্সিং এ কাজ জমাতে না পারলে চাকরি। অনেক চাকরিতে মালিক ফ্রিলেন্সিয়ের কাজ এনে আপনাকে দিয়ে করিয়ে, আপনাকে দেবে চার ভাগের এক ভাগ টাকা, আর বাকিটা নিজে রেখে দেবে। আপনি মনে করবেন "চাকরি করছি, ভাল করছি, ফ্রিলেন্সিংতো করছি না।"
  • সকাল ৮:৩০ এ উঠে দুপুর ২:৩০ পর্যন্ত কাম করা যায়। এর পর রক্তে গ্লুকুজ কমে যায় বলে চিন্তার কাজ করতে পারবেন না। শারিরীক কাজ করে যেতে পারবেন একটা সেমি ঘোরের মাঝে।
  • আপনার অটোগ্রাফ নিতে কোথায় যোগাযোগ করতে হবে জানাবেন। আপনি সেলিব্রিটি হবার আগেই একটা গ্রুপ ফটো নিতে চাই। :-P

6-Jul-2015 12:35 am

Published
6-Jul-2015