Post# 1355820425

18-Dec-2012 2:47 pm


নিকট ইতিহাসে পৃথিবীর কয়েকটা দেশে রাজনীতিতে ধর্ম, বিশেষভাবে ইসলাম, নিষিদ্ধ হওয়ার পর কি ঘটেছে তা অন্তত মুসলিমদের জানা থাকা উচিত। রাজনীতি ও সমাজনীতি থেকে ধর্মকে তাড়িয়ে দিয়ে মহান বামপন্থায় উজ্জীবিত হয়ে এ শতাব্দীর শুরুর দিকে বৃহত্তর সোভিয়েত ইউনিয়ন গঠিত হয়। সোভিয়েতের পনেরোটি রাষ্ট্রের ভেতর ছয়টি ছিলো মুসলিম সংখ্যাগরিষ্ঠঃ আজারবাইজান, কাজাখস্থান, কিরঘিজিয়া, তাজিকিস্থান, তুর্কমেনিস্থান এবং উজবেকিস্থান। বামপন্থীদের কেবলা এই সোভিয়েত ইউনিয়নে ১৯২২ সালে মহামতি জোসেফ ষ্ট্যালিন ক্ষমতায় আসেন। তিনি রাজনীতি থেকে ইসলামকে বিযোজিত করে ইসলামের খেদমত করতে গিয়ে অনেক ঐতিহাসিক অবদান রাখেন।

- সেন্ট্রাল এশিয়ার সব মসজিদকে তিনি বন্ধ করে দেন এবং গুদামে রুপান্তরিত করেন।

- ধর্মীয় ব্যাক্তিত্ব, পন্ডিত এবং ইমামদেরকে গণহারে হত্যা করা হয় এবং সাইবেরিয়াতে নির্বাসন দেয়া হয়।

- সব মাদ্রাসা বন্ধ করে দেয়া হয়, হজ্বযাত্রা বেআইনী করা হয়, ওয়াক্ফ সম্পত্তি অধিগ্রহণ করা হয় এবং ওয়াকফ করা নিষিদ্ধ করা হয়।

- মহিলাদের পর্দা করা নিষিদ্ধ করা হয় এবং কমিউনিষ্ট পার্টির ‘হুযুম’ আন্দোলনের মাধ্যমে পর্দা করা মহিলাদের লাঞ্চিত করা হয়, পর্দাকে সমাজ থেকে উৎখাত করা হয়।

- ১৯২২ থেকে ১৯৫২, এই ত্রিশ বছরের ষ্ট্যালিন শাসনামলে তিন লাখেরও বেশি মুসলিম জনসংখ্যাকে তাদের বাস্তুভিটা থেকে উচ্ছেদ করে দেয়া হয় এবং পঞ্চাশহাজারেরও বেশি মুসলিম বিভিন্ন নির্যাতনে নিহত হয়।

বামপন্থী আদর্শের আরেক কেবলা চায়নাতে ১৯৪৮ সালে ষ্ট্যালিনের বন্ধু (অনেক পন্ডিতের মতে অনুসারীও বটে) মহামতি মাওজেদং (মাওসেতুং) ‘সাংস্কৃতিক বিপ্লব’ ঘটান। তিনি রাষ্ট্র ও রাজনীতি থেকে ধর্মকে আলাদা করতে প্রভুত গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন।

- মসজিদগুলোকে শুকরের খামারে রুপান্তরিত করা হয় এবং তাতে ইমাম ও ধর্মীয় ব্যাক্তিত্বদেরকে শ্রমিক হিসেবে নিয়োগ দেয়া হয়।

- মুসলিম সংখ্যাগরিষ্ঠ উইঘুর ভাষাকে আরবী অক্ষরের পরিবর্তে ল্যাটিন অক্ষরে লেখা বাধ্যতামূলক করা হয়।

- মাদ্রাসাগুলো নিষিদ্ধ ও বন্ধ করা হয়।

- ১৯৫৮ সালে মুসলিমদের হজ্বযাত্রা নিষিদ্ধ করা হয়।

- ইমাম, আলেম ও ইসলাম ধর্ম পরিচয় প্রকাশকারী ব্যাক্তিদেরকে গ্রেফতার ও নির্যাতন চালানো হয়।

- সব মুসলিম উইঘুরদেরকে ত্রিশহাজার ‘কমিউন’ নামের ঘেরাও করা ঘেটো গ্রামে রাখা হয় এবং সরকারের অধীনস্থ বাধ্যতামূলক শ্রমিক হিসেবে নিয়োগ দেয়া হয়।

- চার লাখেরও বেশি মুসলিমকে মৃত্যুদন্ড ও নির্যাতনের মাধ্যমে নিহত করা হয়।

18-Dec-2012 2:47 pm

Published
18-Dec-2012