Post# 1354808959

6-Dec-2012 9:49 pm


Negotiation বা দরাদরি প্রতিটি মানুষকে করতে হয়। এটা আমাদের প্রধান মন্ত্রী থেকে আরম্ভ করে, এক্সিকিউটিভ, আম জনতা, চাকুরিজীবি সবার জন্যই প্রযোজ্য। কেউ দেশের স্বার্থের জন্য বিদেশিদের সাথে দরাদরি করে। আবার কেউ বাজারে দিয়ে টাকা বাচাতে দরা দরি করে। আর আমাদের মত যারা কর্পোরেট চাকুরি করি তাদের প্রতিদিন একবার ভেন্ডরদের সাথে দরাদরি করতে হয় কেনার সময়, আবার কাস্টমারদের কাছে দরাদরি করতে হয় বিক্রির সময়।

আমি এই কর্পোরেট নেগোশিয়েশনের কিছু প্রচলিত টিপ দিচ্ছি।

টিপ/১

"এটাই কি ফিক্সড প্রাইজ?" এ প্রশ্ন করবেন না। কারন এর উত্তর সে সবসময় দিবে "হ্যা, এটাই ফিক্সড"। প্রশ্নটা যদি হ্যা-না টাইপের হয় তবে বেশির ভাগ মানুষ চাপে পড়ে ডিভেন্সিভলি বলে ফেলে "হ্যা"।

"দাম কি কমানোর সুযোগ আছে?" এটাও ভুল প্রশ্ন। কারন এখানেও হ্যা-না এ চলে যাচ্ছে। সে বলবে "না"।

বরং প্রশ্নটা হবে "দামটা কতটুকু বাড়ানো কমানোর সুযোগ আছে?" এর উত্তর সে স্বভাবতই দিবে "খুব বেশি না" এবং এ উত্তরটাই আপনার দরকার :) এখন তাকে বোঝানো হয়েছে এখানে একটা দামাদামির সুযোগ আছে, এবং সেও স্বীকার গেল দামটা কমানোর সুযোগ আছে :) এরপর সে উত্তরটা দ্রুত দিল, নাকি চিন্তে করে দিল, নাকি ফ্রেন্কলি কথা বলা আরম্ভ করেছে সেটার উপর ভিত্তি করে পরবর্তি পর্যায়ে নেগোশিয়েশন চলাতে হবে।

আর আমাকে যদি কাস্টমার এই প্রশ্ন করবে তখন আমি কি জবাব দিব?
///
আমার কাস্টমার আমাকে এই প্রশ্নটা করলে বেস্ট হল আমি একটা শর্ত যোগ করে দাম কমাব: "আপনি যদি দুটো নেন বা আজই কিনেন তবে ২০০০ টাকা কম রাখা যাবে" --- এ রকম। :)

6-Dec-2012 9:49 pm

Published
6-Dec-2012