Post# 1612884486

9-Feb-2021 9:28 pm


এখন "সালাফদের বুঝ" কিভাবে শিখবো?

//

কেন শিখতে হবে?

কারন আপনি কোরআন হাদিস পড়ে নিজে কি বুঝেন সেটা বললেই হবে না। তারা বলবে "আপনার মন মতো কোরআন হাদিস ব্যখ্যা করলেই তো হবে না। সালাফরা যেভাবে বুঝেছিলো সেভাবে বুঝতে হবে।"

//

এখন কোরআনের কোনো আয়াতের কোনো নতুন ব্যখ্যা কেউ যদি নিয়ে আসে যেটা আমার শিক্ষার বিপরিত যায় তবে আমি তফসির খুলে বসি। যদি দেখি অধিকাংশ তফসিরে সেই ব্যখ্যা নেই বরং অন্য কথা আছে, তবে এটা তার মনগড়া ব্যখ্যা। মূলধারার কথা না।

এভাবে জানি "নামাজ পড়ার কথা কোরআনে নেই। আছে সমাজে কায়েমের কথা" "রাসুলুল্লাহ ﷺ আমাদের মতো মানুষ ছিলেন না, ছিলেন নূর" "তাগুত মানে বর্তমান শাসক শ্রেনি" এই ব্যখ্যাগুলো ঠিক নাকি বেঠিক।

//

ফিকাহতেও তাই। মাসলা শিখেছি অনেক। কোনো আলেম এমন কিছু বললো যেটা আমার জানার বিপরিত, তখন কিতাব খুলে বসি। কিতাবে উল্টো কথা আছে তবে কিতাবের কথাই ঠিক। এই আলেমের এই প্রসংগে কথা ভুল। হজ্জের সফরে মাসলা নিয়ে সমস্যায় এটা সবচেয়ে বেশি দরকার হয়।

//

বেসিক শিক্ষা হলো সব আলেমের সবগুলো কথা সঠিক না। প্রত্যেকেই কোথাও না কোথাও ভুল করেন। ভুলগুলো আমি ভেরিভাই করতে পারি কিতাব পড়ে।

আর কিতাব বাদ দিয়ে যদি কেবল আলেমদের কথা শুনি? নিচে উত্তর।

//

শিয়াদের মাঝে মাজহাব নেই। তারা অনুসরন করে মরজা নাকি মুরজা। মানে একজন জিবিত আলেম ধরবে এ আলেম যখন যা বলে সেটাই তার জন্য হুকুম।

পরিনতি তাদের মুখ থেকে : একই আলেম একই মাসলায় দুই বছর আগে এক রুলিং দিয়েছিলো তো দুই বছর পরে উল্টো কিছু বলেন। কারন আগে কি বলেছিলেন মনে নেই। সবগুলো "অন দ্যা ফ্লাই"।

এই সমস্যাটা আমি ছোটবেলায় দেখতাম নিজেদের মাঝে। মসজিদের ইমাম আজকে এক কথা বলেছেন তো চার বছর পরে কোনো ব্যপারে ভিন্ন কিছু বলেন। বা মাসিক মদিনার প্রশ্নোত্তরে। ডিটেইলস দিলাম না।

//

মূল শিক্ষা হলো কিতাব বেইসে থাকতে হবে। নিজে পড়ে। আলেমদের থেকে ভেলিডেশন। আলেম উনার মন মতো রুলিং বের করলে হবে না।

উনার ব্যক্তিগত মতকে আমি পাত্তা দেই না। এটা আলেম থেকে আলেমে বদলায়। একই আলেমের এই বছর থেকে সেই বছর বদলায়।

//

এখন আসি "সালাফরা যেভাবে বুঝেছে"।

কিভাবে জানবো সালাফরা কি বুঝেছে? কোনো কিতাব আছে সালাফদের থেকে লিখা? বা ক্রস ভেরিফিকেশনের জন্য। সা‌লাফদের বুঝ বলতে কি হাদিস কে বুঝায়? সম্ভবত না কারন তারা বলে "হাদিস সেভাবে বুঝতে হবে যে ভাবে সালাফরা বুঝে।"

ভালো। এখন বেসিক্যলি এই আলেমের কথার উপর ব্লাইন্ডলি নির্ভর করা ছাড়া "সালাফরা কি বুঝেছিলেন" সেটা জানার কোনো উপায় আমার নেই।

9-Feb-2021 9:28 pm

Published
9-Feb-2021