Post# 1612514305

5-Feb-2021 2:38 pm


মান্নত না বরং সদকা করি :

হানাফিতে মান্নতে বহু বহু মাসলা নিয়ম আইন বহু কিছু আছে। অনেক কঠিন। তাই মান্নত না করি। এটা অনেকটা কসমের মতো। নিজের উপর অপ্রয়োজনে বোঝা চাপানো যেটা দ্বারা কারো কোনো উপকার নেই।

//

"কিন্তু মান্নতে তো উপকার আছে। আল্লাহ তায়ালা এই করলে আমি সেই করবো বলেছিলাম। তাই আল্লাহ তায়ালা করে দিয়েছেন।"

না এই কারনে করেন নি। একটা হাদিস বলা আছে এই প্রসংগে। মান্নত কেবল কৃপনের টাকা খরচ করায়। কিন্তু কিছু বদলায় না। তাই কিছু বদলায় নি। মান্নত না করলেও এটা হতো।

//

কিন্তু সদকার ব্যপারে বলা আছে আযাব গযব বিপদ দূর করে। ১০ গুন বাড়ায়। কোনোটায় এখন না পেলে আখিরাতে পাবেন। অনেক লাভ। জ্বর, বিপদ, হারিয়েছে তবে বিপদে সদকা দিন। আল্লাহ তায়ালাকে শর্ত দিয়ে মান্নত না।

আর যে শর্তে আমি দান করবো বলেছিলাম, মানে মান্নত করেছিলাম, সেটা যদি আল্লাহ তায়ালা না করেন আমি কি সেটা তবে আর দান করবো না? আমি নিজে এক্ষেত্রে করে দেই, আল্লাহ তায়ালা আমার আশা মতো না করলেও।

তাই ব্যসিক্যলি এটা সদকা।

//

এ কারনে মান্নত না সদকা করুন।

আর মান্নতের আরেকটা খারাপ দিক হলো মানুষ এমন সব বিষয়ে মান্নত করে যেটার উপর তার অধিকার নেই। অধিকাংশ ক্ষেত্রে বাড়ির মহিলারা করে। এর পর হাজবেন্ডকে খোচাতে থাকে "আমি এটা মান্নত করেছিলাম। এটা করতে হবে, করে দাও। করে দাও।"

ভাইরে, যদি নিজে করার সামর্থ না থাকে তবে মান্নত করেছিলেন কেন?

এটা "আমার ছেলেকে হাফেজি পড়াবো" এই মান্নতের ক্ষেত্রেও প্রযোজ্য। ছেলে পড়বে কিনা কে জানে। ছেলের ইচ্ছা আপনার কনট্রোলে না। কিন্তু মান্নত করে আপনি নিজের উপর কষ্ট, আশংকা, ভয় ডেকে আনছেন।

//

মান্নত না। সদকা করেন। জীবনকে সহজ রাখেন।

5-Feb-2021 2:38 pm

Published
5-Feb-2021