Post# 1611945079

30-Jan-2021 12:31 am


প্রসংগ : "হক"

খবর নিচ্ছিলাম নিজামুদ্দিন খুলেছে কিনা।

না খুলে নাই। কিছু খুলে কয়েকদিন নামাজ হয়েছে কেবল। তবলিগের কাজ নেই। অধিকাংশ সময় বন্ধ।

//

লীগের মাঝে গন্ডোগোল লাগে না সাধারনতঃ। এর পর তিনটা ব্যতিক্রম রিসেন্টলি। ঢাকায় মেয়রের বিরুদ্ধে প্রাক্তন মেয়রের আক্রমন, নিক্সনের বিরুদ্ধে মিছিল, কুষ্টিয়ার পুলিশ সুপারকে হাইকোর্টে ডাক।

একজন হিসাব মিলালো ভাস্কর্য ইশুতে এই তিনজনই উলামাদের প্রকাশ্যে গালাগালি করেছিলো সবচেয়ে বেশি। সেটাই দেখলাম। আলেমরা চুপ। কিন্তু আল্লাহ তায়ালা নিদর্শন দেখিয়ে দিয়েছেন।

//

তবলিগে আসি। "দেওবন্দ পথভ্রষ্ট হয়ে গিয়েছে তাই সা'দ সাহেব আমাদের বাচাতে এসেছেন" এর কোনোটাই আমি বিশ্বাস করি না। আমাদের "মূলধারার" সাথিদের সাথে আমি এক্ষেত্রে দ্বিমত।

//

নতুন জেনারেশনের ইংরেজি-বাংলা শিক্ষিতদের মাঝে দেওবন্দি প্রায় নেই। মোটামুটি এ প্রজন্মের সবাই এখন সালাফি শিক্ষায় উঠছে -- এটাও আমাকে নিজের অবস্থান বা তাদের অবস্থান নিয়ে বিচলিত করে না।

অনেক ঢেউ দেখা হয়েছে জীবনে। উঠেছে, ২০ বছর পরে আবার পড়ে গিয়েছে। শেষে হক টিকে থাকে। বাকিগুলো চলে যায়। আমার এগুলো নিয়ে চিন্তা করার কিছু নেই। যেটাই হক।

//

শফি সাহেব বিরোধি আন্দোলনের চরম সময়ে এক মাদ্রাসার মুহতামিমের কথা এসেছিলো ফেসবুকে। বলছিলেন উনার ছাত্রদেরকে "এখন আর ইজমা-কিয়াস বলে কিছু নেই। কোরআন হাদিস পড়ে হক বুঝো।" কারন তখন হাটহাজারি কেন্দ্রিক নেতৃত্বের কথাকে "ইজমা" নামে অতি গুরুত্ব দেয়া হচ্ছিলো।

ঐ সময় মনে হচ্ছিলো উলামাদের ইজমা ভুল। কারন তারা স্পষ্টতঃই পথ হারিয়েছেন।

শফি সাহেব মারা যাবার পরে এখন সবাই উপলব্দি করছে ঐটাই ঠিক ছিলো। ইজমা মারা যায় নি।

//

কিন্তু এই ইজমা বিরোধি আইডলজির ঢেউ আমাদের দেওবন্দিদের মাঝেও ঘন ঘন উঠছে। এটা দ্বিতীয় ইনসিডেন্ট। এরকম কোটেশন আরেকটা সেইভ করা আছে টাইমলাইনে। হাইরারকিতে আরো উপরের কারো কথা হিসাবে।

কিন্তু "কোরআন-হাদিস পড়ে যে যা বুঝে" সেটাই যদি হক হয় তবে আলেমরা কোরআন হাদিস পড়ে কি বুঝলো সেটা আমি শুনতে যেতাম না। আমি নিজে নিজে পড়ে কি বু‌ঝলাম সেটা কেবল অনুসরন করতাম।

আর তাই যদি করতাম তবে সবচেয়ে বেশি যুক্তিযুক্ত পেতাম ইউটুবে "সজল রোশান" নামক এক লোকের বুঝ। মানে সে যা বুঝেছে আমিও তাই বুঝতাম।

//

সেটা না বুঝে এটা বুঝি কেবল মাত্র ইজমা-কিয়াসের জন্য। আমার আগের কেউ এরকম বুঝে নি। তাই আমি আমার নিজের বুঝে না চলে অধিকাংশের বুঝ মতো চলি। "ইজমা"।

আল্লাহ তায়ালা আমাদের হকের উপর রাখুন।

30-Jan-2021 12:31 am

Published
30-Jan-2021