Post# 1611482908

24-Jan-2021 4:08 pm


প্রসংগ : দুনিয়াদারি - ১

আজকে তাগুত পন্থিদের একটা আর্টিক্যল চোখে পড়লো "সরকারি চাকরি করা কি জায়েজ?"

উনার কংক্লুশন : হ্যা এরা সব তাগুত কাফের। কিন্তু চাকরি নিষেধ না। নয়তো খারাপ লোকেরা সব এই সব পোষ্ট দখল করে ফেলবে। প্লাস শাসন করা আর শাসকদের চাকরি করা দুটো এককথা না, পার্থক্য আছে।

//

হয়তো এই "তাগুতের জেনারেশন" ছাত্র অবস্থা থেকে উঠে এখন চাকরিতে ঢুকছে। বিয়ে করছে। আস্তে আস্তে ফতোয়া বদলাচ্ছে। দোষ দিচ্ছি না।

এর আগেরও এক ভাইকে ফলো করতাম প্রি ২০১৩। কিন্তু ভাই যেহেতু এখন মারা গিয়েছেন তাই উনার ব্যপারে আর খারাপ কিছু বললাম না।

কিন্তু শিক্ষা ছিলো ছাত্র অবস্থায় আমরিকার চৌদ্দ গুষ্ঠি উদ্ধার করবেন। এর পর কামাই রোজগারের ময়দান ঢুকলে আমরিকার কাছে প্রেজেন্টেশনে নিষেধ নেই।

//

এখন আমাদের ইন্ট্রোভার্ট দ্বিনদ্বারদের জন্য। যারা সত্যি আখিরাতের জন্য করতে চান এই সব ড্রামা শো দেখে ক্লান্ত হয়ে কি করবো?

তার উত্তর নিজের এক্সপেরিয়েন্স থেকে।

//

প্রথম কথা হলো : দুনিয়া বিচ্ছেদ। দুনিয়ার খারাপ দিকগুলো। এসব কথা যদি লিটারেলি বড় ভাইদের কথায় অনুপ্রানিত হয়ে অনুসরন করেন তবে কিছু দিন পরে দেখবেন আপনার বড় ভাই দুনিয়া কামাই করে গাড়ি বাড়ি করে ফেলেছেন। আপনি বোকার মতো তাকিয়ে দেখছেন আর কিছুক্ষন পরে পরে হাসছেন।

এটা এতবার দেখেছি। এত কেইসে এত জায়গায় যে এখন আর অবাক হই না।

//

দুনিয়া কতটুকু ছাড়বেন, কতটুকু ধরবেন এটা আপনার অন্তর থেকে আসতে হবে। "বড় ভাইয়ের কথায় অনুপ্রানিত হয়ে" না। নিশ্চিৎ ধরে রাখেন সে এখন কসম খেয়ে যে বলছে "খোদার কসম আমি কখনো এগুলোতে..." সে তার কসমের কথাও ভুলে যাবে। আপনি এখানে দাড়িয়ে থাকবেন।

//

নিজে নিজের ভালো বুঝে অন্তর থেকে যতটুকু ধরবেন আর যতটুকু ছাড়বেন আপনার জন্য সেটাই পথ।

এর পর এর কিছু জায়েজ লিমিট আছে নাজায়েজ লিমিট। "উত্তম" "অনুত্তম" সুফি লিমিট সেগুলো বুঝা জানা এর পর নিজের পথ বের করে নেয়া।

এই লিমিটগুলো আপনার বড় ভাই বলতে পারবে না। কারন সে নিজেও অত জানে না যত জোর গলায় সে কসম দিয়ে কথা বলে। আপনাকে নিজেকে জেনে নিতে হবে কিতাব পড়ে।

cont ... 2

24-Jan-2021 4:08 pm

Published
24-Jan-2021