Post# 1610795294

16-Jan-2021 5:08 pm


হানাফি : নামাজ ভঙ্গ - ২

- চার রাকাত নামাজ। দুই রাকাত পড়ে ভুলে সালাম ফিরিয়ে ফেলেছেন। সংগে সংগে মনে হলো। নামাজ ভাঙ্গে নি। সালাম ফিরানোর পরে আবার দাড়িয়ে ৪ রাকাত পুরো করেন। এর পর সহু সিজদা দিয়ে শেষ করেন। ভুলে সালাম ফিরালে নামাজ ভাঙ্গে না। ইচ্ছা করে ফিরালে ভাঙ্গে। যেমন দুই রাকাত পড়ার ইচ্ছে করে দুই রাকাত পরেই সালাম ফিরালেন। ভেঙ্গে যাবে।

- যেমন ইমামের সাথে ভুলে সালাম ফিরিয়ে ফেলেছেন কিন্তু আপনার আরো দুই রাকাত বাকি আছে। উচিৎ ছিলো দাড়িয়ে যাওয়া সালাম না ফিরিয়ে। তবে নামাজ ভাঙ্গে নি। দাড়িয়ে পুরো করেন আর সহু সিজদা দেন।

- নামাজের মাঝে কোনো লিখা দেখে দেখে পড়লে নামাজ ভেঙ্গে যায়। কোরআন শরিফ দেখে পড়ুক বা সাইডে পড়ে থাকা কোনো পত্রিকা। কিন্তু এত অল্প পড়া যেন পড়লেন না "উপলব্ধিতে আসলো" যেমন পত্রিকার নাম তবে ভাঙ্গবে না।

- দুনিয়াবি কিছু দোয়া করলে হানাফিতে নামাজ ভেঙ্গে যায়। যেমন বললেন "আমাকে একটা টেলিভিশনের ব্যবস্থা করে দেন"। জান্নাত দেন বললে ভাঙ্গবে না। পার্থক্য হলো যা কিছু মানুষের কাছে চাওয়া যায় সেগুলো দুনিয়াভি। যা কিছু মানুষের কাছে চাওয়া যায় না সেগুলো আখিরাতের।
.
#মাসলা

    Comments:
  • মাসলা নিয়ে আলোচনা বিপদজনক। তাই আপনার সিম্পল প্রশ্নের কোনো জবাব দিচ্ছি না, যেন আলোচনায় উৎসাহ না পান। আমি জানলেও বলবো না। জাজাকাল্লাহ।

16-Jan-2021 5:08 pm

Published
16-Jan-2021