Post# 1610257551

10-Jan-2021 11:45 am


ব্যক্তিগত ভাবে আমি খুবই ওয়াইড, দ্বিনের বিভিন্ন মত-পথের ব্যপারে। যেমন "চার মাজহাবের সবাই সমান ঠিক।"

এটা নিয়ে আমি যখন অন্য মতের কারো কাছে যাই "ভাই আমি আপনাকে ভুল মনে করি না। আপনিও ঠিক, আমরাও ঠিক, যে যেটা অনুসরন করলো" তখন ধারনা করি সে আমাকে ভাই হিসাবে পছন্দ করবে, যেহেতু আমি তাকে খারাপ মনে করছি না।

এর পর রিয়েলিটি স্ট্রাইকস। দেখি সে কেবল আমাকে অপছন্দ আর ঘৃনা করছে না, বরং আমাকে ছুপা, এজেন্ট, আরো ক্ষতিকর, ঘরের শত্রু বিভিষনের মতো ঘৃনা করছে।

এর কারন এই না যে আমি তাকে ভালো বলেছি। এর কারন এই যে, সে যাদেরকে খারাপ বলছে আমি তাদের খারাপ বলতে নারাজ। এটা তার কাছে বিশাল পাপ।

//

অনেক কিছুই আমার চোখে পড়ে না। কারন কি বিশ্বাস করি সেটা আবরন দিয়ে দেয় কি দেখি তার উপর। বিশ্বাস করি তাকে ভালো বললেই সে আমাকে টেনে নেবে। কিন্তু চোখ খুললে দেখতে পারতাম -- তাদের শিক্ষার এটা একেবারে ফান্ডামেন্টাল শিক্ষা যে "ইসলামে কেবল একটা মত ঠিক"। একেবারে আকিদার শিক্ষার মতো। "উলামাদের মাঝে দ্বিমত উম্মাহর জন্য ভালো?" - এটা জাল হাদিস।

এবং তারা যখন এটা জাল হাদিস বলে জোরে জোরে ব্যখ্যা করতে থাকে তখন আমি ধারনা করি আরো জাল হাদিসের মতো এটার কথাও বলছে।

কিন্তু আসলে তখন তারা শিক্ষা দিচ্ছে "কেবল একটা মতই ঠিক। আর সব ভুল। যারা বলে সব মত ঠিক তারা নিজেরা পথভ্রষ্ট, এর উপর তারা মানুষকে ভুল পথে চালাচ্ছে"।

মানে যারা বলে সব মত ঠিক তারা আমার শত্রু।

//

তাই laying back. এটা এক্সপেকটেড ছিলো। যদি আমি চোখ খুলে তাকিয়ে দেখতাম। যদি আর একটু "বেশি" বুঝতে পারতাম যা নরমালি বুঝি তার থেকে।।

10-Jan-2021 11:45 am

Published
10-Jan-2021