Post# 1606024299

22-Nov-2020 11:51 am


আপনার দল আপনার সরকার বা ধরেন মুসলিম জামাত ওভারঅল কোনো মন্দ কাজ করলো।

সেক্ষেত্রে মন্দকাজটাকে মন্দ জেনে অপছন্দ করলেই আমি মুক্ত। যদিও আপনি সেই দলের মাঝে আছেন। যেমন বললেন "আমার দলের সব কাজ ভালো, কিন্তু এটা এটা মন্দ। সমর্থন করি না।" নিজের দলের ঐ দোষের গুনাহ থেকে আপনি মুক্ত। মন্দটার কারনে দল ছাড়ার দরকার নেই।

কিন্তু যদি এত টপ লেভেলের নেতা হন যে কাজের দায়িত্ব আপনার উপর -- তবে আপনি দোষি। কেবল অপছন্দ করলে হবে না। ঠিক করতে হবে। কিন্তু এটা অবভিয়াস। এই পোষ্টে এই প্যরাটা না লিখলেও কথাগুলো ইমপ্লাইড থাকতো। লিখলাম কেবল মাত্র কিছু পোলাপান না লিখার কারনে এসে জ্ঞান দান করার চেষ্টা করবে সেটা ঠেকাতে। তবে এই ধরনের অবভিয়াস কথা আমি লিখি না। ছেড়ে যাই।

আপনার লেভেল থেকে মন্দটার বিরুদ্ধে যুদ্ধ করা আপনার কাজ না। যদি আপনার সে ক্ষমতা না থাকে। বা এতে যদি আপনার ক্ষতি হবার আশংকা থাকে। বা আপনার চেষ্টা দ্বারা সমাজে বিশৃংখলা ছড়ানোর আশংকা থাকে।

তবে নিজের লেভেলে দাড়ানো অবস্থায় কাজ হলো উপরে যে এই ব্যপারে দায়িত্বশিল তাকে জানানো, উপদেশ দেয়া -- "এটা ঠিক করেন"। এমন ভাবে বলা যে থেকে আশা করা যায় সে শুনবে। লাঞ্চিত না হয়।

যেমন শাসককে উপদেশ দেয়া। এর ব্যপারেও আগের যুগের বইগুলোতে অনেক কথা আছে। কখন দিতে হবে। কখন দিতে হবে না। কি ভাবে দিতে হবে। এগুলো।

    Comments:
  • ঠিক করার উপায় নেই। কারন এটা হলো আর্কাইভ। করতে হলে এই ভুলটা মূল জায়গায় ঠিক করে নতুন করে বেকআপ নিয়ে নতুন পোষ্ট দিতে হবে।

22-Nov-2020 11:51 am

Published
22-Nov-2020