Post# 1605752365

19-Nov-2020 8:19 am


প্রসংগ : আলা বারা

অনেকটা নিজের জন্যই লিখে রাখলাম। কারন সময় নিয়ে যেহেতু ঘেটেছি, এটা সামারাইজড করে না রাখলে পরে ভুলে যাবো। সময়টা তবে নষ্ট হলো।

প্রথমতঃ এই ব্যপারে আমি অনুসরন করি হানাফি-দেওবন্দি পথ। বাকি যত মত পথ বক্তব্য যুক্তি থাকুক না কেন সব গুলো "জানার জন্য জানা"। নিজে মানার জন্য না, আমল করার জন্য না বা "কোনটা আসলে সঠিক?" সেটা বের করার জন্য না।

নিচে যা লিখছি কোনোটাই আমি "মানি না"। কেবল "জানি"।

//
আবুবকর মোহাম্মদ জাকারিয়া : অমুসলিমদের সাথে উঠা বসা চলা যাবে না এমন কি এক টেবিলে বসে খাওয়াও যাবে না, যদি না বাধ্য করা হয়।
https://www.youtube.com/watch?v=_XEEbFXaKuw

//
মঞ্জুরে এলাহি : সকল আমুসলিমদের সবসময় ঘৃনা করে যাওয়া হুকুম? উত্তর : না। বরং যুদ্ধ ক্ষেত্রে, আর যারা আমাদের ঘৃনা করে কেবল তাদের। যারা আমাদের ঘৃনা করে না তাদের ঘৃনা করার হুকুম নেই।

https://www.youtube.com/watch?v=bLT-MwoTdCY

//
তাই ট্রেন্ড আছে। ডিফরেন্স আছে। তাদের "মূল শিক্ষা" যেটা, সেটা তারা একই ভার্সিটি থেকে দুজনই শিখে এসেছেন। সেটা ধারনা করছি ছিলো "ঘৃনা করে যাও"।

এর পর সেখান থেকে সমাজে ফিরে এসে, মানুষের মাঝে থেকে, সময়ের সাথে কেউ "মডারেট" হয়, কেউ "ফান্ডামেন্টাল" শিক্ষায় রয়ে যায়।

//
এখন তাদের এই শিক্ষাটা merge করছে আমাদের হানাফি-দেওবন্দি নতুন অনলাইন জেনারেশনের আলেমদের সাথে। এরাই যেহেতু ভবিষ্যতে ফতোয়া দেবে, তাই আমি অপেক্ষায় আছি দেখতে আমার শিক্ষার ২০ বছর পরে ফতোয়া কতটুকু বদলায়।

//
এর আগে ছিলো "আকিদা শিক্ষার প্রয়োজনীয়তা" এর ইশু। ধারনা ছিলো এর উপর হানাফি দেওবন্দি শিক্ষা এখন বদলিয়ে গিয়েছে তাদের সাথে merge করার কারনে। কিন্তু সর্বশেষ এই বছরও যে আলেমের লেকচার শুনেছি তাতে দেখলাম শিক্ষা সেই ৩০ বছর আগেরটাই আছে।

শেষে আলা-বারার শিক্ষা যেটা ছোটবেলায় শিখে এসেছি আর ৩০ বছর বয়স পর্যন্ত সঠিক জেনেছি সেটা এই কালে বদলিয়েছে কিনা দেখার অপেক্ষায় আছি। হয়তো নতুন শিক্ষা আসবে। নয়তো পুরানোটাতেই রয়ে যাবে।

দেখছি। অপেক্ষায় আছি।

19-Nov-2020 8:19 am

Published
19-Nov-2020