Post# 1598210777

24-Aug-2020 1:26 am


মিনহাজুল আবেদিন - রিভিউ


গাজ্জালির মূল বই এহইয়া উলুমুদ্দিন। মিনহাজুল আবেদিন উনার লিখা কিনা সেটা বিতর্কিত। আরবি উইকিপিডিয়ার পেইজ এই বইয়ের উপর দ্রষ্টব্য।


তবুও এটার ভেতর দিয়ে গেলাম যেহেতু ছোট বেলায় পড়েছিলাম তাই। অনুবাদ যেটা অনুসরন করেছি সেটা ইসলামি ফাউন্ডেশনের ৮০ দশকের ছাপা।


৭০ এর দিকে এই দেশে আরবি পারতো না কেউ। উর্দু থেকে সম্ভবতঃ অনুবাদ।

প্রথম দিকে বাংলা থেকে কোট দেয়া আরম্ভ করেছি। পরে আরবির সাথে মিলিয়ে দেখি অনুবাদক একেবারে ইচ্ছে মতো উল্টো পাল্টা বসিয়েছেন। আরবির সাথে মিলে না।

তাই শেষে আরবি থেকে অনুবাদ।


গাজ্জালির বইয়ে এটা একটা সমস্যা। সবাই যার যার মতো কথা ঢুকায় বইয়ে। বিশেষ করে ৭০ বা ৮০র দশকে বাংলা ছাপা বইয়ে বেশির ভাগই অনুবাদক বা প্রকাশকের নিজের কথা বইয়ের মাঝে ঠাসা, মূল লিখকের নাম দিয়ে।

বহু উদাহরন দিতে পারি। গাজ্জালির বই তখন জনপ্রিয় ছিলো বলে এতে এ জিনিসটা হতো আরো বেশি। সব বইয়ে হতো। বেহেস্তি জেওরও আরেকটা উদাহরন।


বইয়ের উপদেশগুলো কিছু লিখি নি। কেবল ঘটনার বর্ননা আর উদাহরনগুলো। যেগুলো বিভিন্ন মানুষের কথা, লিখকের না। বইয়ের লিখক এখানে কেবল রিপিটার।


গাজ্জালির বইয়ের একটা জিনিস দেখেছিলাম এহইয়া উলুমুদ্দিনে বিশেষ করে যে পীরের মুরিদ হবার কোনো কথা নেই। এই বইয়ে আছে। কিন্তু এটাকেও গাজ্জালির কথা হিসাবে নিতে পারছি না, কারন লিখক হয়তো গাজ্জালি না। পরবর্তি একজনের নাম আনা হয় এখানে।


সব উপদেশ সবার জন্য না। যে যেটায় উপকার পায়। যে যেটা প্রয়োজনীয় মনে করে। জানতে নিষেধ নেই। কোনটা কে কতটুকু মানবে সেটা তার ব্যপার।


কম খাওয়া। যার ভুড়ি ফুলে আছে সে ৪০ দিন না খেয়ে থাকতে পারবে ইনশাল্লাহ। স্বাস্থ ভালো হবে।

৪০ এর উপর বয়স? ডায়বেটিস, কোলেষ্টরল? দিনে অর্ধেক রুটি খেয়ে বছর চালাতে পারবেন। ডায়বেটিস সেরে যাবে।

আমি রোগগুলো উপরে না বলে যদি কেবল "এত কম খান" বলতাম তবে মানুষ আমাকে পাগল বলতো।

কিন্তু রোগগুলো না বলে কেবল উপদেশ দেয়াই কথার অতি সংক্ষিপ্ততার দাবি। যে বুঝে না, তার ইগনোর করার অভ্যাস করতে হবে।


ঠিক তেমনি ঘর বাড়ি সংসার ছেড়ে জঙ্গলে? কে যাবে? ব্যখ্যা করতে পারি। কিন্তু দরকার কি? যে দরকার নেই মনে করছে তার সত্যি দরকার নেই।

কারো আছে। তাই ইগনোর করে যাই। যার দরকার সে বুঝবে।

১০
কালকে থেকে ইনশাল্লাহ অন্য কোনো বই। ডিসিশন নেই নি কোনটা।
জাজাকাল্লাহ।

24-Aug-2020 1:26 am

Published
24-Aug-2020