Post# 1594794711

15-Jul-2020 12:31 pm


সংক্ষিপ্ততা :


এর জন্য কিছু বিচক্ষনতা লাগে। স্বল্প বোধের লোকেরা সারা দিন কথা বলে এর পরও বলতে থাকে "সব না বললে আপনি বুঝবেন না" "আসল ব্যপারগুলো বলতে হবে, যেগুলো এখনো বলা হয় নি"।

তার কাছে সংক্ষিপ্ততা একটা অমার্জনীয় অপরাধ। তথ্য গোপন করা হচ্ছে।


ইতিহাস সবসময় সংক্ষিপ্ত। যত বিস্তারিত লিখা হোক না কেন। ঘটনার একটা ছোট অংশ ঐতিহাদিসরা বর্ননা করেছেন। সমস্ত ঘটনা না।


পড়ছিলাম আগে কোনো এক হাদিসে, সাহাবাদের কাছে আহলে কিতাব মানে খৃষ্টান বা ইহুদিদের কিছু বর্ননা আছে। তারা উৎসাহ নিয়ে রাসুলুল্লাহ ﷺ এর কাছে বর্ননা করতে যায় যে দেখেন আপনি যা বলেন এটা মিলে যাচ্ছে বরং আরো বিস্তারিত আছে।

রাসুলুল্লাহ ﷺ রাগ করলেন। বললেন দেখো আল্লাহ তায়ালা কোরআনে এই সমস্ত কথা সংক্ষিপ্ত করে তোমাদের জন্য নাজিল করেছেন। যেন তোমরা মনে রাখতে পারো বুঝতে পারো।

বুঝলাম, বিস্তারিতটা দরকার নেই।


এখনো যদি বাইবেলর কোনো বর্ননা চোখে পড়ে দেখি সোলায়মান আঃ এর সংগে কতজন যোদ্ধা ছিলেন, কত জনের বিরুদ্ধে উনি যুদ্ধ করে কত জনকে নিহত করেছেন সব লিখা আছে। কোরআনে এগুলো এত বিস্তারিত নেই। আমাদের দরকার নেই।


খৃষ্টানদের কাছে যেমন অতীতের ইতিহাস বিস্তারিত লিখা আছে। মুসলিমদের কাছে তেমনি ভবিষ্যতের ঘটনা বিস্তারিত লিখা আছে। এত বিস্তারিত যার ক্ষুদ্র অংশও খৃষ্টান আর ইহুদিদের কাছে নেই। তাই তারা ইনডাইরেক্ট একটা ভার্স থেকে টনে টেন কংক্লুশন টানে ভবিষ্যতের ঘটনার।

এটা যুক্তি যুক্ত। শেষ উম্মাহ, তাদের জন্য শেষ যুগের ঘটনা সবচেয়ে গুরুত্ব পূর্ন। অতীতের সংক্ষিপ্ত বর্ননা জানলেই হলো, শিক্ষা নেয়ার জন্য যতটুকু জানা দরকার।


বলছিলাম ১০ মিনিট স্কুলের কথা। সংক্ষিপ্ত করতে পারে। তাই জনপ্রীয় হয়েছে।

আমরা ইসলামি প্রীয়রা সেরকম পারবো না কারন দ্বিনের কথাকে সংক্ষিপ্ত করাকে বিশাল সংখ্যক লোক অপরাধ হিসাবে দেখে। "ঐটা বলেন নি কেন?" "সেটা বলেন নি কেন?"


পড়ছিলাম। আগের সমস্ত আসমানি কিতাবের সংক্ষিপ্ত রূপ হলো কোরআন। কোরআনের সংক্ষিপ্ত রূপ হলো সুরা ফাতিহা। সুরা ফাতিহার সংক্ষিপ্ত হলো বিসমিল্লাহ। বিসমিল্লাহর সংক্ষপ্ত রূপ হলো এর প্রথম হরফ "বা" এর নিচের ফোটা। এক আল্লাহ।


সংক্ষিপ্ততায় দোষ নেই। বিস্তারিত যে জানতে চায় তার জন্য বিস্তারিত আছে।

আমাদের নন-রিলিজিয়াস শিক্ষা, আর ব্যবসা চাকরির রিপোর্টিংযের একটা রূপ হলো প্রথমে সংক্ষিপ্ত সামারি এর পর প্রতিটা পয়েন্ট ব্যখ্যা। এর পর ব্যখ্যাগুলোর উপর আরো দলিল প্রমান আরো বিস্তারিত।

কেউ সংক্ষিপ্ত সামারিটা পড়ে দুনিয়াতে পথভ্রষ্ট হয় না। দ্বিনের জন্য এরকম করায় আমি ভুল দেখি না।

15-Jul-2020 12:31 pm

Published
15-Jul-2020