Post# 1594275776

9-Jul-2020 12:22 pm


#বই

বিভিন্ন বিশ্বকোষের বই প্রকাশনি চলছে।

একটা দেখলাম "ইসলামের ইতিহাস"। ৫ খন্ডে প্রথম থেকে বর্তমান যুগ পর্যন্ত। এটা আরবি একটা বইয়ের অনুবাদ। বেশ সংক্ষিপ্ত। দাম ৩০০০ টাকার মতো।

সিরাত বা রাসুলুল্লাহ ﷺ এর জীবনী নিয়ে ১১ খন্ডে আরেকটা দাম ৮০০০ এর মতো।

আরেকটা বিশ্বকোষ লিখা হচ্ছে, কিন্তু লিংক পেলাম না সেটা হলো যতদূর মনে পড়ে ৮ খন্ড, আটজন লিখছেন যারা এখন ফেসবুকে একটিভ সেই আলেমগন।

আল বিদায়া ওয়ান নিহায়া এখন দেখলাম ১১ আর ১২ খন্ড ইফা প্রকাশ করে ফেলেছে। এগুলো কালেক্ট করতে হবে ইনশাল্লাহ। আমার কাছে ১০ম পর্যন্ত আছে।

কিন্তু রুহের খোরাক আমি পেয়েছি তালিবুল হাশেমির লিখা সাহাবাদের জীবনি বইয়ে। প্রতিজন সাহাবির জীবনি আলাদা করে প্রথম থেকে শেষ পর্যন্ত। স্পষ্টতঃ ফলো করতে পারবেন তাদের প্রত্যেকের রাসুলুল্লাহ ﷺ এর সময়কার এবং উনর ওফাতের পরের সময়ে সেই সাহাবি কি করে জীবন কাটিয়েছিলেন কি করেছিলেন। সবার একসাথে টাইমলাইনের থেকে প্রত্যেকের আলাদা আলাদা টাইমলাইনে তাদের আখলাক আবেগ আচরন কথা কাজ এগুলো আরো স্পষ্ট করে চোখে পড়ে। একেক জনের জীবনি একেকরকম বলে। এবং উনি কিছু সুগার কোটেড করেন নি। তাই একটু শক্ত বুঝদার হতে হবে পড়তে হলে।

এই বইটা আমার সময় ছিলো "৫০ জন সাহাবি" নামে দুই খন্ডে। এখন নতুন ভাবে ছাপানো হচ্ছে "বিশ্ব নবীর সাহাবি" নামে ৫ খন্ড। আধুনিক প্রকাশনি থেকে।

যাদের সময় আছে এবং এখনো পড়াশুনা করেন তারা কালেক্ট করে নিতে পারেন।

9-Jul-2020 12:22 pm

Published
9-Jul-2020