Post# 1592437433

18-Jun-2020 5:43 am


হাটহাজারি মাদ্রাসার গন্ডোগোল কভার করছি না। কারন -> আমি ভালো হয়ে গিয়েছি :- )

তবে কমেন্টারি ছাড়ছি।

হাটহাজারি মাদ্রাসার নেতৃত্বের দাম এই কারনেই যে অন্যান্য মাদ্রাসাগুলো এখন একে দাম দিচ্ছে তাই। যেমন এর আগে ছিলো লালবাগ মাদ্রাসা। হাটহাজারিও লালবাগের অবস্থা হবে বুঝা যাচ্ছে।

অন্যান্য মাদ্রাসা যদি এর থেকে মুখ ফিরিয়ে নেয়, তবে এর পর যার দিকে মুখ ফিরাবে সে তখন নেতা। কারন কওমিদের কোনো অফিসিয়াল নেতা নেই।

কিন্তু ফেরকা বাজিয়েছে এই "সনদ"। হাটহাজারি এখন অন্যদের নিয়ন্ত্রন করতে পারে এই সনদ দিয়ে। যেটা মুফতি ইজহারের মাদ্রাসার ক্ষেত্রে দেখা গিয়েছিলো।

ইন্টারেস্টিং যে আমাদের প্রায় দেড়শ বছর আগের বড়রা সরকার বিমুখি হয়ে একটা মাদ্রাসা প্রতিষ্ঠা করে গিয়েছিলো যেটা দেড়শ বছর টিকে আছে সরকার থেকে মুখ ফিরিয়ে। এর পবিত্রতা দেখেই মানুষ দলে বলে সব ঢুকা আরম্ভ করেছে। কিন্তু এত মানুষ তো আর সরকার বিমুখ হয়ে থাকতে পারে না। ফলাফল এই।

পরবর্তি নেতৃত্ব কে দেবে? মেখল? নেতৃত্ব দিতে চাইলেই হলো। কিন্তু পজিটিভ হলো সৎ, বিচক্ষন ও আল্লাহ ভীরু কেউ নেতৃত্ব দিতে চায় না।

লালবাগের কথা মনে আছে। পলিটিক্স যখন ঢুকে পড়ে, কিছু দিন পর পর পুলিশের রেইড, সেটা নিয়ে পর দিন খবর প্রতিবাদ। আরো পলিটিক্স। আমি চিন্তা করতাম এখন কি সেখানে আর কেউ পড়ে?

তাই হাটহাজারিকে পলিটিক্স মুক্ত করতে পারলে এটা হাটহাজারির জন্য ভালো। অন্য কোনো মাদ্রাসাকে তখন নেতৃত্বের ভার নিতে হবে।

শেষ সময়। দেখতে থাকি। সব গুটিয়ে আসার সময় আসবে। কিন্তু এখনই না। এর পরও বেশ কাছে।

18-Jun-2020 5:43 am

Published
18-Jun-2020