Post# 1591706880

9-Jun-2020 6:48 pm


মুসলিম ভাই :

সাহাবী হযরত নুমান ইবনে বাশীর (রাযিআল্লাহু তা'আলা আ'নহু) বলেন,রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- তোমরা মুমিনদেরকে পরস্পরে মিল-মহববত ও একে অন্যের প্রতি দয়া করার ক্ষেত্রে এক শরীরের ন্যায় দেখবে।

তাঁরা এমন একটি শরীরের মতো হবে, যখন তাঁর একটি অঙ্গ কষ্ট পায় তখন সমস্ত শরীর ব্যথিত হয়ে যায়।

[সহীহ বুখারী, হাদীস: ৬০১১; মুসলিম, হাদীস : ২৫৮৬]

অন্য হাদীসে এসেছে, রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- মুসলমানগণ হবে একটি শরীরের মতো, যদি তাঁর মাথায় আঘাত লাগে তাহলে সমস্ত শরীরই আঘাত পায়।

[সহীহ মুসলিম, হাদীস: ২৫৮৬]

হযরত আবু মুসা আশআরী (রাযিআল্লাহু তা'আলা আ'নহু) বলেন, রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- এক মুমিন অন্য মুমিনের জন্য দেয়াল স্বরূপ।
দেয়ালের অংশগুলো (ইট, পাথর, চুনা ইত্যাদি) একটি অপরটির সাথে মিলে থাকে।
অতপর রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) এক হাতের আঙ্গুলগুলো অন্য হাতের আঙ্গুলের মধ্যে ঢুকিয়ে অবস্থাটা বুঝিয়েছেন।

[সহীহ বুখারী, হাদীস : ৬০২৬; মুসলিম, হাদীস : ২৫৮৫]

হযরত আনাস (রাযিআল্লাহু তা'আলা আ'নহু) বলেন, রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- যে ব্যক্তি আমার কোনো উম্মতের একটি প্রয়োজন পূর্ণ করল সে আমাকে সন্তুষ্ট করল।
আর যে আমাকে সন্তুষ্ট করল সে আল্লাহকে সন্তুষ্ট করল।

যে আল্লাহকে সন্তুষ্ট করল আল্লাহ্ তা'আলা তাকে জান্নাত দান করবেন।

[শুআবুল ঈমান, বায়হাকী, হাদীস: ৭৬৩৫]

হযরত আবু হুরায়রা (রাযিআল্লাহু তা'আলা আ'নহু) বলেন, রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- এক মুসলিম অপর মুসলিমের ভাই।

সে তাঁর উপর জুলুম করতে পারে না।
তাকে নিঃসঙ্গ ছেড়ে দিতে পারে না।

রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) সিনার দিকে ইঙ্গিত করে বলেছেন, তাকওয়া এখানে।
এভাবে তিনবার বলেছেন।

তারপর বলেছেন, মানুষ অপরাধী হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে তাঁর মুসলমান ভাইকে নগণ্য বা তুচ্ছ মনে করবে।

মুসলমানের সব কিছুই অন্য মুসলমানের জন্য হারাম: তাঁর সম্পদ (সম্পদ অপহরণ করবে না, খেয়ানত করবে না ও কোনো নাজায়েয পন্থায় তা ভোগ করবে না) তাঁর রক্ত (তাকে অন্যায়ভাবে হত্যা করবে না) তার ইজ্জত (তাকে লাঞ্ছিত করবে না)।

[সহীহ মুসলিম]

আবু সাইদ ও আবু হুরায়রা (রাযিআল্লাহু তা'আলা আনহুম) থেকে বর্ণিত, রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- ‘‘যদি কোনো মুমিনকে হত্যা করার ব্যাপারে আসমান-যমীনের সকলেই শরীক থাকে তবুও আল্লাহ্ তা'আলা সবাইকে উল্টো করে জাহান্নামে নিক্ষেপ করবেন।

[জামে তিরমিযী, হাদীস : ১৩৯৮]

হযরত আবু বাকরা (রাযিআল্লাহু তা'আলা আ'নহু) থেকে বর্ণিত, রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন-- যদি কোনো মুসলমান অন্য মুসলমানের বিরুদ্ধে তলোয়ার নিয়ে দাঁড়িয়ে যায় তাহলে তাঁরা উভয়ই জাহান্নামী হবে।

এক সাহাবী জিজ্ঞাসা করলেন, আল্লাহর রাসূল!

হত্যাকারী জাহান্নামী হবে এটাতো বুঝতে পারলাম (অর্থাৎ হত্যা করার কারণে) কিন্তু যাকে হত্যা করা হয়েছে সে কেন জাহান্নামী হবে ?
রাসূলে কারীম (সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম) বললেন, সে-ও অন্যজনকে হত্যা করতে উদ্যত হয়েছিল (এজন্য জাহান্নামী হবে)।

[সহীহ বুখারী, হাদীস : ৬৮৭৫; সহীহ মুসলিম, হাদীস : ২৮৮৮]
(collected)

9-Jun-2020 6:48 pm

Published
9-Jun-2020