Post# 1591512342

7-Jun-2020 12:45 pm


সারাদিন আমি পায়ে হেটে ঘুরাঘুরি করি কিন্তু মসজিদে আসলে চেয়ারে বসে নামাজ পড়ি কারন পা ভাজ করে সিজদা দিতে পারি না, বসতে পারি না।

এই অবস্থায় আমি দাড়িয়ে নামাজ পড়বো। চেয়ারে বসে না। সিজদা দিতে না পারলে দাড়িয়ে ইংগিতে দেবো। কারন চেয়ারে বসলেও ইংগিতেই সিজদা দেই।

দাড়াতেও না পারলে ফ্লোরে বসে নামাজ পড়বো, যেটা যুগ যুগ ধরে দেখে এসেছি গত ১০ বছরের আগে থেকে।

আল্লাহ তায়ালা আমাদের মসজিদগুলোকে সারি সারি চেয়ারের গির্জার মতো হওয়া থেকে রক্ষা করুন।

কোট :
""
অনেক মুহাক্কিক ফকীহের দৃষ্টিতে এই মাসআলায় দলীলের বিচারে ফিকহে হানাফীর ঐ বক্তব্য বেশি শক্তিশালী, যা ইমাম আবু হানীফা রাহ.-এর শাগরিদ ইমাম যুফার ইবনে হুযাইল রাহ.-এর মাযহাব। আর এটাই বাকি তিন ইমামের (ইমাম মালেক রাহ., ইমাম শাফেয়ী রাহ. এবং ইমাম আহমাদ ইবনে হাম্বল রাহ.) মাযহাব। আর তা হল, এমন ব্যক্তি (যে ব্যক্তি যমিনের উপর সিজদা করতে অক্ষম) যদি দাঁড়িয়ে নামায আদায় করতে সক্ষম হয় তাহলে তাকে দাঁড়িয়েই নামায আদায় করতে হবে। আর যেহেতু সে সিজদা করতে অক্ষম তাই সে ইশারায় সিজদা করবে (যদি রুকু করতেও অক্ষম হয় তাহলে রুকুও ইশারায় আদায় করবে)। যমিনে সিজদা করতে অক্ষম হওয়ার কারণে দাঁড়ানোর ফরয ছাড়া যাবে না।
""
তাকি উথমানি সাহেবের ও একই মত।

পুরো ফতোয়া এখানে :
https://www.facebook.com/m.mohiuddinkasemi/posts/560126271294959

    Comments:
  • অনেক কিছু বলার আছে। কিন্তু সব কিছু বললে স্টেটাস হয়ে যাবে বই। এর পরও আরো অনেক কথা বাকি থাকবে। প্রতিটা পোষ্টে একটা জিনিস বলি। সব কিছু না। জাজাকাল্লাহ।

7-Jun-2020 12:45 pm

Published
7-Jun-2020