Post# 1591458517

6-Jun-2020 9:48 pm


#হিফজ_টিপস

হিফজের ৫০% হলো শেখা। বাকি ৫০% হলো শুনানো, পড়া দেয়া।

আমাদের পড়া দেয়া হলো তাহাজ্জুদে পড়া। আল্লাহর সামনে দাড়িয়ে পড়া দিচ্ছি। এটা ছাড়া হিফজ কোনো ভাবেই এগুবে না। দেখবো কয়েক পৃষ্ঠা পড়ার পরে আগেরগুলো ভুল যাচ্ছি।

আর নিয়মিত পড়লে দেখবো ইনশাল্লাহ ভুলছি না। বরং যা শিখেছি সেটা অন্তরে গেথে যাচ্ছে।

এর উপর আরো কয়েকটা টিপস :


প্রতিদিন রাতে যেটা পড়বো সেটা দিনের বেলায় রিভিশন দিয়ে নেবো একবার। যে পৃষ্ঠাগুলো একদম জানি সেগুলো হয়তো স্কিপ করে গেলাম বা দ্রুত চোখ বুলিয়ে গেলাম। যেটা নতুন শিখেছি সেটা ভালো মত রিভিউ করতে হবে।


দিনে রিভিউ না করতে পারলে রাতে তাহাজ্জুদে পড়বো না। এ ক্ষেত্রে আমি দুই রাকাত নামাজ আর কেবল বিতর পড়ে তাহাজ্জুদের নামাজ শেষ করে দেই।


দিনে কত মিনিট শিখবো আর রাতে কত মিনিট নামাজ পড়বো এটা সাধারনতঃ কাছা কাছি হয়। দিনে ৪০ মিনিট শিখলে রাতের নামাজও ৪০ মিনিট। ৪০ মিনিটের কিরাত রিভিউ করতে হয়তো ২০ মিনিট লাগলো যদি আগে থেকে ভালো জানা থাকে, বাকি ২০ মিনিট হয়তো নতুন যেটা মুখস্ত করছি সেটা শিখলাম।


দেখে পড়ার সময় ভুল করলে এটা তেমন ক্ষতিকারক না। কারন আমি শিখছি। কিন্তু নামাজে ভুল পড়লে এটা ক্ষতিকারক। এই ব্যপারে গড়পড়তার থেকে অনেক বেশি সতর্ক হতে হবে।


নামাজে ভুলে গেলে আন্দাজি কিছু পড়ার চেষ্টা করবো না। এটা নিষিদ্ধ। রুকুতে গিয়ে নামাজ শেষ করে দেবো। ঐ রাকাতে কিছুই না পড়ে থাকলে ইখলাস পড়ে নিলেই হবে।


দুই দুই রাকাতের মাঝে কোরআন শরিফ খুলে দেখবো না কি ছিলো। এরকম করলে তাহাজ্জুদের সেশনটা হয়ে যাবে আমার হিফজের সেশন। দুটোকে আলাদা রাখা জরুরি। রিভিউ কেবল দিনে।


না পড়তে পারলে আমার ব্যর্থতা। আমি ঠিক মতো শিখি নি। আল্লাহর সামনে যেন আমি ব্যর্থ হয়েছি। ইস্তেগফার করবো নিজের অন্যান্য গুনাহর জন্য। আর পরদিন যেন এরকম না হয় এ জন্য সর্বোচ্চ চেষ্টা করবো।

আল্লাহ তায়ালা আমাদের জন্য সহজ করুন।

6-Jun-2020 9:48 pm

Published
6-Jun-2020