Post# 1591113391

2-Jun-2020 9:56 pm


#হিফজ_টিপস

হিফজ মনে রাখার জন্য একটা আমল। উল্লেখ্য, এটা কেবল হানাফিদের জন্য। হাদিসটা জয়িফ তাই সালাফিরা আমল করতে পারবে না। স্কিপ করে যান। হানাফিদের জন্য সমস্যা নেই।

তিরমিজি শরিফের হাদিস। আলি রাঃ একবার রাসুলুল্লাহ ﷺ এর কাছে এসে বললেন আমি স্বরন রাখতে পারি না। রাসুলুল্লাহ সাঃ বললেন তুমি শুক্রুবার রাতে, মানে বৃহস্পতিবার দিবাগত রাতে দাড়িয়ে চার রাকাত নামাজ পড়বে। চার সুরা দিয়ে : সুরা ইয়াসিন, দুখান, সিজদাহ, মুলক। শেষে কিছু হামদ, ইস্তেগফার, দুরুদের পরে। এই দোয়া পড়বে।

আলী রাঃ ৫ থেকে ৭ সপ্তাহ এই আমল করে আসার পরে বললেন : আগে আমি ৪ আয়াত মুখস্ত করলেও ভুলে যেতাম, আজকে ৪০ আয়াত মুখস্ত করেছি।

হাদিসটা পাবেন এখানে। আরবি আর ইংরেজি অনুবাদ সহ।

https://sunnah.com/tirmidhi/48/201

শেষ দোয়াটা আছে নিচে।

আর দোয়ার আগে যে ইস্তেগফার হামদ পড়ার কথা বলা আছে সেগুলো একসাথে পাবেন এক দোয়াতে "ফাজায়েলে কোরআনের" একেবারে শেষে। সম্পুর্ন হাদিসটা সেখানে দেয়া আছে নিচের দোয়া সহ।

আল্লাহ তায়ালা আমাদের আমল করার তৌফিক দিন।

اللَّهُمَّ ارْحَمْنِي بِتَرْكِ الْمَعَاصِي أَبَدًا مَا أَبْقَيْتَنِي وَارْحَمْنِي أَنْ أَتَكَلَّفَ مَا لَا يَعْنِينِي وَارْزُقْنِي حُسْنَ النَّظَرِ فِيمَا يُرْضِيكَ عَنِّي اللَّهُمَّ بَدِيعَ السَّمَوَاتِ وَالْأَرْضِ ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ وَالْعِزَّةِ الَّتِي لَا تُرَامُ أَسْأَلُكَ يَا أَللَّهُ يَا رَحْمَنُ بِجَلَالِكَ وَنُورِ وَجْهِكَ أَنْ تُلْزِمَ قَلْبِي حِفْظَ كِتَابِكَ كَمَا عَلَّمْتَنِي وَارْزُقْنِي أَنْ أَتْلُوَهُ عَلَى النَّحْوِ الَّذِي يُرْضِيكَ عَنِّيَ اللَّهُمَّ بَدِيعَ السَّمَوَاتِ وَالْأَرْضِ ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ وَالْعِزَّةِ الَّتِي لَا تُرَامُ أَسْأَلُكَ يَا أَللَّهُ يَا رَحْمَنُ بِجَلَالِكَ وَنُورِ وَجْهِكَ أَنْ تُنَوِّرَ بِكِتَابِكَ بَصَرِي وَأَنْ تُطْلِقَ بِهِ لِسَانِي وَأَنْ تُفَرِّجَ بِهِ عَنْ قَلْبِي وَأَنْ تَشْرَحَ بِهِ صَدْرِي وَأَنْ تَغْسِلَ بِهِ بَدَنِي فَإِنَّهُ لَا يُعِينُنِي عَلَى الْحَقِّ غَيْرُكَ وَلَا يُؤْتِيهِ إِلَّا أَنْتَ وَلَا حَوْلَ وَلَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ الْعَلِيِّ الْعَظِيمِ

    Comments:
  • সিজদা নামে কোরআন শরিফে দুটো সুরা আছে। হামিম সিজদাহ -- বেশ লম্বা। আর আলিফ লাম মিম সিজদাহ - তিন পৃষ্ঠা। এখানে এই সংক্ষিপ্তটার কথা বলা হয়েছে।
  • এক নিয়তে চার রাকাত। দুই রাকাতের পরে বৈঠক। বিস্তারিত পাবেন "ফাজায়েলে কোরআনে"। বইটা না থাকলে নেটে পিডিএফ পাবেন।
  • পারি। করবো না।
  • -

2-Jun-2020 9:56 pm

Published
2-Jun-2020