Post# 1590648617

28-May-2020 12:50 pm


নাস্তিকরা একটা হাসির ব্যপার ধরে এই যে, বিজ্ঞানে যা কিছু আবিষ্কার হয় সব মুসলিমরা বলে "এটা কোরআনে আছে" কিন্তু আবিষ্কার হবার পরে বলে। জাকির নায়েককে একজন প্রশ্ন করেছিলো "এমন কিছু একটা বলেন তো যেটা কোরআনে আছে, কিন্তু বিজ্ঞানিরা এখনো আবিষ্কার করতে পারে নি।"

কি জবাব দিয়েছিলেন জানি না। কিন্তু আমি চিন্তা করছিলাম আমি কি জবাব দেবো। বলতাম "পাহাড়কে আল্লাহ তায়ালা তারকাটা করে পৃথিবীর বুকে গেথে দিয়ে জমিনকে স্থির রেখেছেন" এই কথাটা।

আমাদের সময় সবাই বিশ্বাস করতো মাটির নিচে সব লাভা-তরল-পানির মতো। জমি এর উপর ভাসছে - টেটনিক প্লেট। আর পাহাড় এই প্লেটগুলোর জয়েন্ট। মাটির নিচে যায় নি উপরে কেবল বেড়ে আছে।

তবে -- ১০০০ কিলোমিটার মাটির নিচে প্রচন্ড ভুমি কম্প হয় কি করে? যেখানে প্লেটগুলো কেবল ২০ কিলোমিটার মোটা? একটা পাজল। মাটির নিচে যদি সবই লাভা হয় তবে লাভায় ভুমিকম্প হতে পারে না।

এখন এর জবাব আসছে। পাহাড়গুলো মাটির নিচে যেতে যেতে বহু নিচে চলে গিয়েছে। ডিটেইলস এখানে ইংরেজিতে ভিডিও সহ। অনুবাদ করার প্রয়োজন বোধ করছি না।
https://phys.org/news/2020-05-clues-deep-earthquake-mystery.html

আল্লাহ তায়ালা সত্য বলছেন। অন্ধ ভাবে বিশ্বাস করি। এর পর প্রমান দেখতে পেলে এর জন্য উনার হামদ আদায় করি, প্রশংসা করি। আল্লাহ তায়ালা যেন আমাদের উনার দ্বিনের উপর আর ঈমানের উপর রাখেন।

    Comments:
  • They are mixing in Dettol too. Doesn't make it effective anyway.

28-May-2020 12:50 pm

Published
28-May-2020