Post# 1589218096

11-May-2020 11:28 pm


#হিফজ_টিপস

বড় হয়ে হিফজের ব্যপারে :

[ পোষ্টগুলো শহুরে উচ্চ শিক্ষিতদের জন্য মূলতঃ। সবার জন্য প্রযোজ্য না। তাই কোনো কথা ক্ষতিকর পেলে আপনি যেটা ভালো বিশ্বাস করেন সেটা অনুসরন করেন ]

ধরেন একদম কোরআন শরিফ পড়তে পারেন না। এখানে একদম পড়তে না পারা অর্থ আমি বুঝি আরবি পড়তে পারে কিন্তু শুদ্ধ করে ধিরে কোরআন শরিফ পড়তে পারে না।

এই রকম কেইসে আমরা এখন দেখবো এই লোকের মুখস্তের কোনো প্রয়োজন আছে কিনা? আগে বুঝে নেই উনি কিন্তু পোষ্ট ডক্টরেট করছেন কোনো ভার্সিটিতে। বেক্কল না।

প্রথম কথা হলো শুদ্ধ করে পড়তে হবে। কোনো উস্তাদের কাছে গেলে উনি আপনাকে পুরো কোরআন শরিফ পড়াবে। বলবে "খতম না দিলে হবে না, আগে কখনো খতম দিয়েছেন? আপনি তো কিছুই পারেন না। একবার খতম দিলে শুদ্ধ হয়ে যাবে।" এটা স্টেন্ডার্ড প্রোসেস।

আমার পরামর্শ হবে সেটা না করে শেষ যে ১০ টা সুরা আপনি পারেন সেগুলো দেখে দেখে বার বার পড়ে ঐ জায়গাটা দিয়েই নিজের পড়া হুজুরের কাছে শুদ্ধ করেন।

আপনার বেইসটা হয়ে গেলো। এর পর প্রথম থেকে রিডিং না পড়ে, বরং এখন ১১ তম সুরাটা শুদ্ধ করে বার বার হুজুরের কাছে পড়তে থাকেন। দেখবে তিলওয়াত শুদ্ধ হবার সাথে সাথে ঐ সুরাটাও মুখস্ত হয়ে গিয়েছে।

হয়ে গিয়েছে? এর পর ১২ নং সুরাটা ধরেন।

তবে আপনার তিলওয়াত শুদ্ধ হতে হতে দেখবেন আগের ১০ টা সুরা যে প্রায় ভুলে গিয়েছিলেন সেগুলো শুদ্ধ হয়ে এর পরের আরো ২০ টা সুরা মুখস্ত হয়ে গিয়েছে। তিলওয়াতও এর দ্বারা শুদ্ধ।

কিন্তু এই জিনিটা কোনো উস্তাদ আপনাকে দিয়ে করাবে না। করতেও বলবে না। তবে আপনি যেহেতু বড় এবং নিজের ভালো মন্দ বুঝেন তাই আমার উপদেশ যে এটাও একটা এক্সিলেন্ট প্রসেস। আপনি চাইলে উস্তাদকে এভাবে গাইড করে দেখতে পারেন।

এতটুকুই। জাজাকাল্লাহ।

11-May-2020 11:28 pm

Published
11-May-2020