Post# 1588252151

30-Apr-2020 7:09 pm


শুক্রবার রাত্র :


ফরজ নামাজ পড়ছি ২৯ থেকে ৩০ পারা। ৪৮ সুরা ১২ দিনে। শেষ হলে সাইকেল প্রথম থেকে। মসজিদ বন্ধের দ্বিতীয় ১২ দিন শেষ হলো আজকে এভাবে জানি। মানে ২৪ দিন।


গাজিপুর বলেছিলো মসজিদ খুলে দেবে কালকে শুক্রুবার থেকে। এখন আমরা জানি খুলবে না। মসজিদ খুলাটা খুবই কষ্টের হবে। এটা স্বপ্নের মতো যেটা মানুষ "এই হলো বলে" দৌড়াতে থাকবে।


খবর শায়েখ সুদাইস টুইটারে পোষ্ট করেছেন "কাবা খুলে দেয়া হবে। চিন্তা করবেন না।" মানুষ উত্তেজিত। আমি শান্ত। যদি সঠিক মনে থাকে তবে গত মাসেও উনি এরকম কথা বলেছিলেন। কিছুদিন পরে ৫ জন নিয়ে মসজিদ খুলা হয়। বাংলা স্টাইলে। এবারও কালকে শুক্রুবার হয়তো এরকম কিছু হবে। অল্প কিছু। এর পর "শুকরিয়া আদায় করো যে এতটুকু করেছি।"


হজ্জ চালু তখন বলবো যখন বাংগালি বাংলাদেশ থেকে আগের মতো হজ্জ করতে পারবে। কেবল মিশরিরা হজ্জ করতে পারলেও বলবো না হজ্জ চালু হয়েছে। "মিশর বাংলাদেশ এক না" যেহেতু।


রমজানে সৌদিতে চলছে টক শো। কমপক্ষে তিনটা শোতে সংলাপকারি সৌদি-ইজরাইলের মাঝে সম্পর্ক স্বাভাবিক করার কথা বলেছে। টুইটারে এগুলো ভাইরাল। কোনোটাই এক্সিডেন্ট কেউ মনে করছে না। কেবল জনমত তৈরি আস্তে আস্তে। প্লেন্ড।


আজকে আরমান ভাইয়ের মাহদি আসার ডেইট ছিলো। ৭ই রমজান সৌদিতে। এর পর কি হয় দেখার আশায়।


মানুষ মাহদি নিয়ে উত্তেজিত হয়ে আছে। কিন্তু আমি মাহদি নিয়ে চিন্তা করছি না। অনেক দেরি। ভাবছি সামনে ইজরাইল জয়ের ব্যপারে। কি হবে কি ভাবে হবে। সময় আর দুই-তিন বছর। এখনো কোনো লক্ষন নেই। কিন্তু আশা অপ্রত্যাশিত কিছু হয়তো হবে।


শুক্রুবার রাত। দোয়া কবুলের সময়। কালকের এই ১০ জন নিয়ে কমুনিষ্ট দেশের মতো জুম্মা যদি জুম্মাই হয় তবে জোহর একা একা পড়তে হবে। আর যদি এটা শরিয়া মতে ভেলিড জুম্মা না হয় তবে জামাত করা যাবে জোহরের। আলেমদের মতে এখনো ভ্যলিড। আমি বিপরিত যাচ্ছি না।


২৯ আর ৩০ পারা মুখস্ত থাকলে নিজে নিজে তারাবিও পড়া যায়। প্রতি রাতে সুরা মুলক থেকে তারেক পর্যন্ত ২০ টা সুরায় ২০ রাকাত পড়ছি। ঠিক দেড় ঘন্টা লাগে। প্রতিদিন একই সুরা।

১০
শুক্রুবার। দোয়া কবুলের সময় হলো আজকে শেষ রাতে মানে সেহরির সময়, কালকে আসরের পরে মানে ইফতারির আগে আর জুম্মার খুতবার জন্য যখন ইমাম দাড়ান তখন। এই শেষটা এখন আর নেই।

30-Apr-2020 7:09 pm

Published
30-Apr-2020