Post# 1587167910

18-Apr-2020 5:58 am


আমল : নেক আমলের অহংকার

এটার সমস্যা হলো অহংকার আসা মাত্র আমল ছুটে যাবে। কিছু দিন তাহাজ্জুদ পড়ে কন্টিনিউ করতে পারে না মানুষ কারন তার মাঝে আমলের একটা অহংকার চলে আসে।

এটা কাউন্টার করার জন্য বিভিন্ন লেকচার শুনা যায় "কিসের আমাদের অহংকার?" "নিজের গুনাহের কথা স্বরন করি" "আমি তো ছিলাম নগন্য একটা ..."। কিন্তু এমন সহজ কিছু একটা লাগে যেটা সাধারন মানুষ সবসময় অন্তরে রাখতে পারে যেন তার মাঝে এই "স্বস্তি" "অহংকার" "পূর্ন করেছি" "আমি করছি" বোধটা না আসে।

যখন ছোট ছিলাম তখন পীরেরা তাদের মুরিদদের বলতো "নিজেকে সবসময় পায়খানার কিটের অধম মনে করবে"। এটা নিয়ে তখনকার এন্টি-সুফিদের মাঝে প্রতিক্রিয়া চলছিলো। সম্ভবতঃ আব্দুর রহিম সাহেব তখন লিখেছিলেন "দেখেন আশরাফুল মাখলুকাত মানুষকে কিসের সাথে তুলনা করছে এই বিভ্রান্ত পির মুরিদরা"। ৮০র দশকের কথা। তখনো ফেসবুক ছিলো না। কিন্তু তর্ক চলতো। বই লিখে লিখে। তখনও এই সুফি-সালাফি দ্বন্ধ ছিলো। কিন্তু সালাফিদের জায়গায় ছিলো জামাতে ইসলামের ভাইরা। যে কারনে এখনো দেখবেন দেওবন্দি-জামাত একটা আদী দ্বন্ধ চলছে। এটা পুরানো। আরো গোড়ায় পার্থক্য। অনেকটা সুফি-জিহাদি পার্থক্যের মতো।

মূ‌ল কথায় আসি :

তবে আমল করবো, কিন্তু আমলের তাকাব্বুরি নিজের মাঝে আনতে দেবো না কি করে? নিজেকে সাবধান করার জন্য প্রতিদিন লেকচার শুনা তো সম্ভব না।

নিজে যেটা করি : প্রতিদিন নামাজে দাড়ানোর সময় মনে করি আজকে প্রথম ঈমান আনলাম। আগের আমল নেই কারন কুফর অবস্থায় সোয়াব নেই। আল্লাহ তায়ালাকে আজকে চিনলাম, আজকে ডাকছি।

অন্যের জন্য যে যেটা যার জন্য সহজ হয়। কিন্তু জিনিসটা দূর করতে না করতে পারলে আমল এক জায়গায় আটকে যাবে। এর পর পিছাতে থাকবে।

আল্লাহ তায়ালা যেন সহজ করেন।

18-Apr-2020 5:58 am

Published
18-Apr-2020